• দক্ষিণ আফ্রিকার ভারত সফর
  • " />

     

    পান্টকে বাদ দিয়ে সাহাকে ফেরালো ভারত

    শেষবার গত বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাদা পোশাকে দেখা গিয়েছিল ঋধিমান সাহাকে। ইনজুরির কারণে ছিটকে যাওয়ার পর ঋশাভ পান্টের কারণে পরবর্তীতে আর দলে ফেরা হয়নি তার। আগামীকাল বিশাখাপত্তনমে শুরু হতে যাওয়া ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্টের একাদশে পান্টকে পেছনে ফেলে জায়গা করে নিয়েছেন সাহা। 

    ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দারুণ ফর্মে ছিলেন পান্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ক্যারিয়ার সেরা ১৫৯ রানও। দুই সিরিজের মাঝে ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ৯২ রানের ইনিংসও খেলেছিলেন তিনি। তবে গত ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যাট হাতে সময়টা ভালো যায়নি পান্টের। তিন ইনিংসে করেছিলেন ৫৮ রান। প্রতিবারই বাজে শট খেলে নিজের উইকেট বিলিয়ে দেওয়ায় সমালোচনাও শুনতে হয়েছে পান্টকে। 

    সাহাতেই ভরসা রাখছেন কোহলি

     

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে দলের সাথে ছিলেন সাহাও। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে স্কোয়াডে থাকলেও একাদশে জায়গা হয়নি তার। পান্টের খারাপ পারফরম্যান্স দলে ফেরার পথ তৈরি করে দিয়েছে সাহার। আগামীকালের টেস্টের জন্য ঘোষিত দলে প্রায় দুই বছর পর একাদশে ফিরেছেন তিনি।

    ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানিয়েছেন, পান্টের চেয়ে সাহা কিপিং ও ব্যাটিং দুইদিকেই বেশি নির্ভরযোগ্য, ‘সাহার কিপিং প্রশংসার যোগ্য। যখনই সে সুযোগ পেয়েছে তখনই পারফর্ম করেছে। এটা দুঃখজনক যে ইনজুরির কারণে বহুদিন সে খেলতে পারেনি। আমার মতে সেই এই মুহূর্তে বিশ্বের সেরা কিপার। ঘরের মাঠে তার যে রেকর্ড, এই কারণেই তাকে দলে নেওয়া হয়েছে। পান্টও ভালো করেছে সুযোগ পেয়ে। আগের সিরিজে সাহা ইনজুরি থেকে ফেরার পরেও পান্টকে খেলানো হয়েছিল। সাহাই টেস্টের জন্য সঠিক কিপার। চাপের মুহূর্তে সে বরাবরই ভালো করেছে। তাকে ফেরানোর সঠিক মুহূর্তটা খুঁজছিলাম আমরা।’ 

    সাহার মতো দলে ফিরেছেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। খেলছেন না জাসপ্রীত বুমরা। 

    প্রথম টেস্টের জন্য ভারতের একাদশ

    রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিংকা রাহানে, হানুমা বিহারি, ঋধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি।