• দক্ষিণ আফ্রিকার ভারত সফর
  • " />

     

    কোহলিদের বড় টুর্নামেন্ট জেতা দেখতে চান সৌরভ

    শেষবার ভারতীয় দল আইসিসির টুর্নামেন্ট জিতেছিল ছয় বছর আগে। তিন ফরম্যাটে দারুণ ফর্মে থেকে দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও বিরাট কোহলির দল জিততে পারছে না বড় কোনো শিরোপা। বিসিসিআইয়ের প্রধানের দায়িত্ব নেওয়ার পর সৌরভ গাঙ্গুলি বলছেন, তিনি চান কোহলিরা এখন আইসিসি টুর্নামেন্টের শিরোপা জিতুক। 

    ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিল ভারত। এরপর ২০১৫, ২০১৯ বিশ্বকাপ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে বাদ পড়ে তারা। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে ভারত হয় রানার্সআপ।

    ছেলেদের মতো ভারতের মেয়েরাও জিততে পারেনি আইসিসি টুর্নামেন্টের ট্রফি। ২০১৭ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে যায় হারমানপ্রীত কৌররা। ২০১৮ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ইংল্যান্ডের কাছে হেরেই বিদায় নেন তারা। 

    সৌরভ বলছেন, সময় এসেছে ভারতের বড় টুর্নামেন্ট জেতার ব্যাপারে মনযোগী হওয়ার, ‘ভারত অনেক ভালো একটা দল। কিন্তু একটা ব্যাপার হচ্ছে, তাদেরকে বড় টুর্নামেন্ট জিততে হবে। আমি বলছি না তাদের সেটা প্রতি টুর্নামেন্টেই করতে হবে। এটা বাস্তবে সম্ভব না। তবে আমরা অনেক বছর ধরেই বড় কোনো আইসিসির টুর্নামেন্ট জিততে পারছি না।’ 

    মানসিকভাবে কোহলিদের আরও বেশি প্রস্তুত হওয়ার পরামর্শ সৌরভের, ‘সাম্প্রতিক সময়ে আইসিসির টুর্নামেন্টে ভারতের যে রেকর্ড, তারা দল হিসেবে সেটার চেয়ে অনেক ভালো। শুধু মানসিকভাবে তাদের একটু প্রস্তুতি নিতে হবে। দলে অনেক প্রতিভা আছে, নাহলে এবারের বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত যেতে পারত না তারা। কোহলিকে আমি মানসিক ব্যাপারটা নিয়েই বলতে চাই। এই ব্যাপারটায় বোর্ডের কিছুই করার নেই।’

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন