• লা লিগা
  • " />

     

    এল ক্লাসিকো মিস করছেন ডেম্বেলে

    সেভিয়ার বিপক্ষে লা লিগার ম্যাচের শেষদিকে রেফারিকে অগ্রহণযোগ্য মন্তব্য করে লাল কার্ড দেখেছিলেন বার্সেলোনা ফরোয়ার্ড উসমান ডেম্বেলে। বার্সা লাল কার্ডের বিরুদ্ধে আপিল করলেও সেটি নাকচ করে দিয়েছেন স্প্যানিশ ফুটবল ফেডারেশন। ফ্রেঞ্চ ফরোয়ার্ডকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছেন তারা। নিষেধাজ্ঞার কারণে ২৬ অক্টোবর রিয়াল মাদ্রিদের বিপক্ষে ন্যু ক্যাম্পে মৌসুমের প্রথম এল ক্লাসিকো মিস করবেন তিনি।

    প্রাথমিকভাবে আপিল খারিজ হয়ে গেলেও এখনও ডেম্বেলেকে এল ক্লাসিকোতে পাওয়ার আশা ছাড়ছে না স্প্যানিশ চ্যাম্পিয়নরা। স্প্যানিশ ফেডারেশনের পর ডেম্বেলের লাল কার্ডের বিপক্ষে স্প্যানিশ কোর্ট অফ অ্যাডমিনিস্ট্রেশন (সিএএস)-এ আপিল করবে তারা। মুন্ডো দেপোর্তিভো জানিয়েছে; ডেম্বেলের স্প্যানিশ ভাষায় তেমন আয়ত্ত না থাকা এবং বার্সার হয়ে ক্যারিয়ারে প্রথম লাল কার্ডকে আত্মপক্ষ সমর্থন হিসেবে ব্যবহার করবে এর্নেস্তো ভালভার্দের দল। ডেম্বেলেকে লাল কার্ড দেখানোর পর রেফারি মাথেও লাহোজকে সেটিই বোঝানোর চেষ্টা করছিলেন বার্সা অধিনায়ক লিওনেল মেসি। লাল কার্ড দেখানোর পর রেফারি মাতেও লাহোজকে ডেম্বেলের স্প্যানিশ ভাষায় দুর্বলতার কথাই জানিয়েছিলেন তিনি। তাতে অবশ্য লাভ হয়নি খুব একটা, ডেম্বেলের অগ্রহণযোগ্য ভাষার ব্যবহারকেই লাল কার্ডের কারণ হিসেবে দেখিয়েছেন লাহোজ।

     

     

    সিএএস-এ আপিলের ব্যাপারে অবশ্য নিশ্চিতভাবে কিছু জানায়নি বার্সা। তবে আপিল করার সম্ভাবনাই বেশি, জানিয়েছে স্পোর্ট। নিষেধাজ্ঞার কারণে এইবার এবং রিয়ালের বিপক্ষে লা লিগার দুই ম্যাচে ডেম্বেলেকে পাবে না বার্সা। আন্তর্জাতিক বিরতির পর এইবারের বিপক্ষে দল বাছাই নিয়ে বেশ হিমশিমই খেতে হবে ভালভার্দেকে। ২০১৯-২০ লা লিগায় পাঁচ হলুদ কার্ড দেখায় এইবারের বিপক্ষে থাকছেন না জেরার্ড পিকে। সেভিয়ার বিপক্ষে নিষেধাজ্ঞার কারণে ছিলেন ক্লেমেন্ত লংলে, তার জায়গায় খেলেছিলেন তরুণ ফ্রেঞ্চ ডিফেন্ডার জাঁ-ক্লেয়ার তোদিবো।

    কিন্তু সেভিয়ার বিপক্ষেই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয়েছিল তাকে। তোদিবোর জায়গায় বদলি হিসেবে নেমে বার্সার জার্সিতে অভিষেক হয়েছিল রোলান্ড আরাউহোর। ডেম্বেলের সাথে ঐ ম্যাচে লাল কার্ড দেখেছিলেন তিনিও। ইনজুরির কারণে আগে থেকেই নেই আরেক সেন্টার ব্যাক স্যামুয়েল উমতিতি। তোদিবো সেরে না উঠলে এইবারের বিপক্ষে লংলের সঙ্গী হিসেবে বার্সার রক্ষণভাগে হয়তো দেখা যাবে সার্জিও বুস্কেটসকে; মাঝমাঠে ফ্রেঙ্কি ডি ইয়ং এবং আর্থার মেলোর সাথে হয়তো নামবেন আর্তুরো ভিদাল।