• লা লিগা
  • " />

     

    ছেলের দুষ্টুমি, বার্সেলোনার অতীত-বর্তমান, ব্যালন ডি অর- মেসির যত কথা

    লিওনেল মেসি এখন অবসর সময় কাটাচ্ছেন। আর্জেন্টিনার হয়ে আপাতত খেলছেন না। তাই আন্তর্জাতিক বিরতিতে ইনজুরি থেকে পুরোপুরি ভাবে সেরে ওঠার জন্য সময় পেয়েছেন কিছুটা। এই ফাঁকে কাতালান রেডিও আরএসি ওয়ান কে দেওয়া এক সাক্ষাতকারে কথা বলেছেন মন খুলে। পরিবার, বার্সেলোনার বর্তমান-অতীত অবস্থা, ক্যারিয়ারের সেরা গোল, পছন্দের কোচ, ক্রিশ্চিয়ানো রোনালদো- সবকিছু নিয়েই নিজের মত জানিয়েছেন।

    সেই সাক্ষাৎকারের পুরোটা প্যাভিলিয়নের পাঠকদের জন্য বাংলায় অনুবাদ করা হয়েছে এখানে। 

     


    পরিবার ও ব্যক্তিগত জীবন নিয়ে 


    বার্সেলোনা সমর্থকদের ‘ঈশ্বর’ হতে কেমন লাগে?
    ব্যাপারটি আমাকে তেমন ভাবায় না, তবে বিষয়টি আমি ঠিক পছন্দও করি না। আমার সন্তানেরা যা দেখে, তাই অনুকরণ করে। যেমন মাতেও আমাকে “কাম অন, লিও মেসি” বলতেই থাকে। এসব জিনিস তাদের শোনা ঠিক নয়।

    মেসির সন্তান হওয়ার কারণে থিয়াগো-মাতেওদের সহপাঠীরা তাদের ভিন্ন চোখে দেখতে পারে, ব্যাপারটি ভাবায়? 
    এ ব্যাপারে আমি বেশ সৌভাগ্যবান, বিশেষ করে থিয়াগোকে নিয়ে। কারণ তিন বছর বয়স থেকে এখন পর্যন্ত ওর ৯-১০ জন বন্ধু আছে, যারা এখন এসে বুঝতে পারছে তার বাবা কে। ওরা থিয়াগোর জন্যই থিয়াগোর বন্ধু।

    আর দশজনের মত বাড়ির বাইরে যেতে পারেন? 
    আমি বেশ ঘরকুনো মানুষ। বাড়িতে থাকতেই বেশি পছন্দ করি, কিন্তু থিয়াগো-মাতেওর জন্য বাইরে বের হতে হয়, এটা নিয়ে সমস্যা হয় না তেমন।

    টিভি সিরিজ বা ভিডিও গেমের প্রতি আসক্তি নেই? 
    টিভি সিরিজই দেখা হয় কারণ আন্তোনেলা টিভি সিরিজ এবং সিনেমার দারুণ ভক্ত। ছেলেদের ঘুম পাড়িয়ে রাতে একসাথে মাঝেমধ্যেই সিরিজ দেখা হয়। আগে ভিডিও গেম খেলা হত বেশ, কিন্তু এখন কমিয়ে দিয়েছি। তবে থিয়াগো আমার সাথে কিছু খেলতে চাইলে তখন গেম খেলি।

    আপনি কখনও কাতালান ভাষায় কথা বলেন না কেন?
    কারণ আমি আগে কখনও এটা করিনি। আমি সবসময়ই স্প্যানিশ কথা বলেছি, এমনকি যারা আমার সাথে কাতালানে কথা বলেছে তাদের সাথেও। আমি কখনও কাতালানে খুব সড়গড় ছিলাম না, তাই সেটা কখনও হয়ে ওঠেনি।

    তবে আপনার সন্তানেরা কাতালান ভাষাতেই কথা বলে? 
    হ্যাঁ, কারণ ছোটবেলা থেকেই তারা এ ভাষাটি শিখে এসেছে। 

    মাতেও যে দুষ্টের শিরোমণি, আপনি তো সেটা জানেন; তাই না?
    হ্যাঁ, হ্যাঁ (হাসি), আমরা ওর একটু লাগাম ধরার চেষ্টা করছি।

    সে কি আসলেও এরকম?
    লোকে আমার থেকে ওর (মাতেও) ব্যাপারে গল্প শুনে হাসে, এরপর ওর সাথে পাঁচ মিনিট থাকলেই তারা বুঝতে পারে আমি ওর ব্যাপারে মিথ্যে কিছুই বলিনি।

    সে ভীষণ দুষ্ট, তাই না?
    হ্যাঁ, একদম।


    বার্সেলোনায় থাকা না থাকা আর ভবিষ্যৎ 


    বার্সা ছাড়ার কথা চিন্তা করেছিলেন কখনও?
    হ্যাঁ, ২০১৩-১৪ মৌসুমের দিকে করজনিত সমস্যা নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয়েছিল। অসংখ্য গুজব রটানো হচ্ছিল আমাকে নিয়ে, বাচ্চারা একেবারেই ছোট ছিল বলে সেভাবে তারা কিছু বুঝতে পারেনি। কিন্তু আমার মনে হয়ছিল আমার সাথে অন্যায় হচ্ছে, আর থাকতে চাচ্ছিলাম না স্পেনে। বার্সার কারণে নয়; আমি আসলে স্পেন ছেড়েই চলে যেতে চাচ্ছিলাম।

    বার্সা ছাড়লে সম্ভাব্য পরবর্তী গন্তব্য কী হতে পারত?
    অনেক ক্লাব নিয়েই গুঞ্জন উঠেছিল, তবে কেউই আনুষ্ঠানিক প্রস্তাব দেয়নি। কারণ সবাই জানত আমি বার্সাতেই থাকতে চাই। তবে ঐ সময়টায় আসলে বার্সার প্রতি আমার অনুভূতির চেয়েও ব্যক্তিগতভাবে আমি কেমন অনুভব করছিলাম, সেটিই আমার কাছে মুখ্য ছিল।

    বার্সায় মেসির ভবিষ্যৎ কেমন?
    ভবিষ্যৎ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। বার্সা যতদিন চায়, আমি হাসিমুখেই থাকবো। আগেও বলেছি আমার ইচ্ছা এখানেই অবসর নেওয়া। এদিক দিয়ে কিছুই বদলায়নি।

    বার্সায় অনেকেই ক্যারিয়ার শেষ করতে চেয়েছিল। কিন্তু জাভি, ইনিয়েস্তা বার্সা ছেড়ে পাড়ি জমিয়েছিলেন অন্য ক্লাবে। এ ব্যাপারে কিছু ভাবছেন কি না?
    ক্লাব এবং এই শহরের টানে এখানেই থাকতে চাই। পরিবারও এখানে থিতু হয়েছে বেশ আগেই। তাদের জীবনে ব্যাঘাত ঘটে এমন কিছু করতে চাচ্ছি না, কারণ আমি জানি সে অনুভূতি কেমন।

    অবসরের পরও কি বার্সেলোনাতেই থেকে যাবেন?
    আমার তাই মনে হয়। অবশ্য ভবিষ্যতে যে কোনো কিছুই হতে পারে, তবে আমরা এখানেই থাকতে চাই।

    নাড়ির টানে নিউওয়েলসে ফিরবেন কি না?
    নিউওয়েলসের হয়ে আর্জেন্টাইন লিগে খেলার স্বপ্ন দেখতাম ছোটবেলায়। ভাল-খারাপ সব মিলিয়ে আর্জেন্টাইন লিগ অন্য সবদিক দিয়ে আলাদা অন্য লিগের চেয়ে। কিন্তু পরিবার নিয়েও আপনার ভাবা উচিত, কারণ পরিবারই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

    ফিট লিও মেসিকে কবে দেখতে পাব আমরা?
    এখনও সম্পূর্ণ সেরে উঠিনি, তবে শীঘ্রই হয়ে যাব। সেভিয়ার বিপক্ষেই এই মৌসুমে প্রথম ৯০ মিনিট খেলেছিলাম। সত্যি বলতে, ইন্টারের ম্যাচের পর সেভিয়ার বিপক্ষে প্রথমার্ধে বেশ ক্লান্ত লাগছিল, পা বেশ ভারী মনে হচ্ছিল। এতদিন পড়ে ফিরেছি, খেলতে খেলতেই সম্পূর্ণ ফিট হয়ে উঠব।


    দলবদলের হালচাল


    গ্রিযমানের নয়, নেইমারকে বার্সায় চাওয়ার ব্যাপারে…. 
    গ্রিযমানকে দলে না চাওয়ার ব্যাপারটি সম্পূর্ণ মিথ্যা। গত বছরও আমি বলেছিলাম সে বিশ্বসেরাদের একজন, এবং বার্সায় আমরা সবসময়ই সেরাদেরই চাই। তার দলে আশা নিয়ে আমার কোনো সমস্যা নেই।
    নেইমারের ব্যপারটিও একই। সেও বিশ্বমানের একজন, প্রতিপক্ষকে কাঁপিয়ে দিতে পারে। নেইমার দলে থাকলে শিরোপা জেতার সম্ভাবনাও বেড়ে যেত আমাদের। 
     
    গত গ্রীষ্মে নেইমারকে আনতে বোর্ডের ভূমিকা কেমন ছিল?
    আমি এ ব্যাপারে কিছু জানি না- এটা বলেছিলাম কারণ আমি দলবদলে অন্তর্ভুক্ত নই। আমি জানি লোকে বলে আমি দল সাজাই, দলবদলে আমার হাত আছে। কিন্তু এগুলো সব মিথ্যে। আমি আসলেই কিছু জানতাম না। সেজন্যই বলেছিলাম বোর্ড নেইমারের ব্যাপারে কী সিদ্ধান্ত নিয়েছে, তা জানি না। বোর্ডকে হেয় করার চিন্তাভাবনা নিয়ে সেটা বলিনি।

    নেইমারকে রিয়ালে যোগ দেবেন - এরকম মনে হয়েছে কখনও?
    আমার মনে হয় নেইমার পিএসজিতে যাওয়ার কিছুদিন পরই তার ভুল বুঝেছিল। গত গ্রীষ্মে একবার ভেবেছিলাম সে আসলেই হয়তো রিয়ালেই যাবে। ফ্লোরেন্তিনো বা মাদ্রিদ তাঁকে দলে নেওয়ার ব্যাপারে কিছু করবে- এটাই ভাবতাম।

    নেইমারের বার্সা প্রত্যাবর্তনের দরজা কি তবে চিরতরে বন্ধ?
    প্রেসিডেন্ট বলেছিলেন সে এবার (গত গ্রীষ্মে) আসছে না। তবে ফুটবলে আমি কিছুই উড়িয়ে দিচ্ছি না। ভবিষ্যতে কী হয় সেটাই দেখা লাগবে।

    ভালভার্দের ব্যাপারে জিজ্ঞেস করছিলাম। গত মৌসুমে, বিশেষ করে লিভারপুল ম্যাচের পর তার ভীষণ সমালোচনা হয়েছিল। আপনি কি তার ম্যানেজার হিসেবে থেকে যাওয়ার পক্ষে ছিলেন?
    আমি আগেও বলেছিলাম; লিভারপুলের বিপক্ষে হারের জন্য আমরা দায়ী। কারণ এটা আগের বছর রোমার সাথেও হয়েছিল। লিভারপুলের বিপক্ষে আমরা আটকে গিয়েছিলাম, সবার মাথায় রোমা ম্যাচই ঘুরছিল তখন। এরপরই অবস্থা আরও বেগতিক হয়ে যায়। তবে আমার মনে হয় না এতে ম্যানেজারের দোষ আছে।
    অনেকে বলে, ভালভার্দেকে বার্সার ম্যানেজার হিসেবে রেখে দেওয়ার সিদ্ধান্ত আমার। ব্যাপারটি এমন নয়। ক্লাব এবং স্কোয়াডের সবাই তার সাথে আছে; যেমন আমরা ছিলাম লুইস এনরিকের সাথে। এবং তার আগে যিনি এসেছিলেন। ভালভার্দের পরে যিনি আসবেন তার সাথেও আমরা থাকব।


    বর্তমান অবস্থা...  


    গেটাফে ম্যাচের পর পিকের বক্তব্যের ব্যাপারে 
    আমি এ ব্যাপারে আসলে জানতাম না কারণ আমি স্কোয়াডে ছিলাম না। আসলে জেরি (পিকে) কাউকেই কিছু জানায় না। তার বক্তব্যে কিছুটা বিস্মিতই হয়েছিলাম। জেরির যা মনে হয়েছিল; সে তাই বলেছিল। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল আমরা সবাই এখন ঐক্যবদ্ধ।
    বার্তোমেউয়ের সাথে শেষ কবে কথা হয়েছিল?
    লিভারপুল ম্যাচের পর। তার সাথে কোনো সমস্যা নেই। আমাদের আসলে সাম্প্রতিক সময়ে সেভাবে কথা বলা হয়ে ওঠেনি।
    স্পোর্টকে দেওয়া ইন্টারভিউতে বলেছিলেন ক্লাবের বিভিন্ন সিদ্ধান্তে ড্রেসিংরুমের মতামত চাওয়া হয়। কোন ধরণের বিষয়ে মত চাওয়া হয়ে থাকে সাধারণত?
    মূলত কোনো ফুটবলারকে দলে নিতে চাইলে তার ব্যাপারে আমাদের মতামত চাওয়া হয়, যেমন গত গ্রীষ্মে নেইমার বা গ্রিযমান। তাদের দলে নিলে আমরা আসলেই শক্তিশালী হবো কি না, সংবাদমাধ্যমে যা লেখা বা প্রকাশ করা হয়; ওসব বিষয়েই কথা বলি আমরা। কিন্তু ক্লাবের হয়ে সিদ্ধান্ত নেই না আমরা। 
    সেভিয়ার বিপক্ষে ডেম্বেলের লাল কার্ড নিয়ে রেফারি মাথেও লাহোজের সাথে আপনার কথাবার্তা ছবি বেশ ভাইরাল হয়েছিল। আপনার উক্তি তো রীতিমত বিখ্যাত হয়ে গেছে (“ও কথাই বলতে জানে না”)
    আসলে আমি ভুল বলেছিলাম তখন। বলতে চেয়েছিলাম যে উসমানের জন্য স্প্যানিশে কথা বলা বেশ কঠিন। সে এত সহজে স্প্যানিশে রেফারির সাথে কথা বলেছে এটা বিশ্বাস করাই কঠিন। ভালভার্দেও একই কথা বলেছিল। উসমান স্প্যানিশ নিজে বুঝতে পারে; কিন্তু সে রেফারিকে স্প্যানিশে এত সহজে বুঝিয়েছে এটা বিশ্বাস করা কঠিন। এটাই বুঝাতে চেয়েছিলাম আমি।

    ভিএআর নিয়ে বেশ বিতর্ক চলছে। আপনি কি এটার পক্ষে?
    হ্যাঁ। আমি ভিডিও রেফারির প্রযুক্তিটি পছন্দ করি এবং এর পক্ষেই আছি আমি। কিন্তু আমার মনে হয় না প্রযুক্তিটি ঠিকমত ব্যবহার করা হচ্ছে, কারণ এখনও ভিএআর-এর অনেক সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হচ্ছে প্রতিনিয়ত। ভিডিও রেফারির উচিত এসব বিভ্রান্তি দূর করা, কিন্তু বর্তমানে সেটা তারা করতে পারছে না।


    এই বার্সেলোনা সেই বার্সেলোনা 


    শেষ যেবার চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন, তখন জাভি-ইনিয়েস্তা দলে ছিল। জাভি মূল একাদশে না থাকলেও সে ফাইনাল খেলেছিল। তার চলে যাওয়াতে কি দলে কোনো শূন্যস্থান তৈরি হয়েছে? হয়ে থাকলে সেটি কি আর্থার, ডি ইয়ংরা পূরণ করতে পারছেন?
    অবশ্যই তাদের ক্লাব ছাড়াতে শূন্যস্থান তৈরি হয়েছিল। আমরা জানতাম তাদের মত ফুটবলার পাওয়া অসম্ভব। আমাদের মিডফিল্ডের কারণেই আমরা ম্যাচের ৯০ ভাগ পজেশন রাখতে পারতাম, আবার বল হারালেও পাঁচ সেকেন্ডের মধ্যেই ফিরে পেতাম। আমরা জানতাম যে তাদের মিস করবো। আমার মনে হয় আমাদের এখন দুর্দান্ত কিছু মিডফিল্ডার আছে, কিন্তু জাভি এবং ইনিয়েস্তা অনন্য। তাদের বিদায়ের পর আমরা খেলার ধরণেও পরিবর্তন এনেছি। আগে  মাঠের সবখানেই তাদের ছোঁয়া ছিল এবং তাদের না থাকায় অনেক কিছুই বদলাতে হয়েছে আমাদের।

    জাভি বলেছেন বার্সায় ফিরতে এবং সাবেক সতীর্থদের কোচ হতে তার সমস্যা নেই। তাঁকে কোচ হিসেবে ভাবতে কেমন লাগে?  
    জাভি তখনই ফিরবে যখন সে চায়। সে কোচিংয়ের প্রস্তুতি নিচ্ছে, শিখছে, এবং একটা পর্যায়ে এসে সে ফিরবে। আর আমার মনে হয় তার ফেরাটা গার্দিওলার ফেরার মতই হবে।

    অবশ্যই আপনার যতদিন ইচ্ছা খেলে যেতে পারেন। তবে আপনার কি কোনো মেয়াদোত্তীর্ণ তারিখ আছে? দই বা অন্য কিছুর যেমন থাকে? 
    না না, সেরকম কিছু নেই। আমি এখন প্রতি মৌসুম হিসেবে চিন্তা করি, আমার শারীরিক অবস্থা কেমন, আমি খেলা চালিয়ে যেতে পারব কি না। 
    আসলে আমরা এমন এক সময়ে আছি যখন সবকিছু কঠিন হওয়া শুরু করেছে স্বাভাবিকভাবেই। কিন্তু আমি বলতে পারি না যে আমি ৩৫ বা ৩৬ বছর বয়স পর্যন্ত খেলব। কারণ তখন দেখা গেল আমি ঠিকমত নড়তেই পারছি না, এবং আমি শুধু থাকার জন্য থাকতে চাই না। সুস্থ থেকে প্রতিযোগিতা করতে চাই এবং দলকে সাহায্য করতে চাই।

    ভালদেসের সাথে যা হয়েছে, সেটা দেখে কি আপনি বিস্মিত?
    সে ফেরার পর থেকে সবকিছু যেভাবে সামলানো হয়েছিল- সবকিছুতেই আমি কিছুটা বিস্মিত হয়েছিলাম। এ বিষয়ে আমি আসলে খুব বেশি কিছু বলতে পারব না কারণ আমি তেমন কিছু জানিও না। আমি শুধু দেখেছিলাম তার ব্যাপারে অনেক তথ্য বেরিয়ে আসছিল, তাকে নিয়ে সংবাদমাধ্যমে বেশ রিপোর্ট হচ্ছিল এবং আমি আসলেই বিস্মিত হয়েছিলাম তার ক্লাব ছাড়ার ধরণ দেখে। 

    গার্দিওলার অধীনে খেলা মেসি, বর্তমান মেসি, বা যে মেসিকে আমরা এখনও দেখিনি- লিও মেসির সেরা সংস্করণ কোনটি?
    আমি জানি না। আমি প্রতি বছরই উন্নতি করার চেষ্টা করে যাচ্ছি। আমার মনে হয় গার্দিওলার অধীনে সময়টা বিশেষ কিছু ছিল আমার জন্য, কিন্তু একজন ফুটবলার হিসেবে ঐ সময়ের পর আমি অনেক পরিণত হয়েছি।


    ক্যারিয়ারের ভালো-মন্দ 


    আপনার ক্যারিয়ারের সেরা মুহূর্ত কোনটি? শুধুমাত্র একটা বাছাই করতে পারবেন কি?
    এটা বলা কঠিন। আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি কারণ জীবনের বিভিন্ন সময়ে অনেকগুলো চমৎকার মুহূর্ত উপভোগ করার সুযোগ পেয়েছি। তবে সবকিছু মিলিয়ে আমার মনে হয়, গার্দিওলার অধীনে সময়টাই সেরা ছিল।
    ...এবং সবচেয়ে খারাপ মুহূর্ত?
    আগে যেমন বলেছি; ২০১৩-১৪ এর সময়টা। আমি ইনজুরিতেও পড়েছিলাম মাস দুয়েকের জন্য, আর্জেন্টিনায় গিয়েছিলাম সুস্থ হয়ে উঠতে...
     আপনার সেরা গোল?
    ২০০৯ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের হেডে করা গোলটি। 
    ক্যারিয়ারে মুখোমুখি হওয়া সবচেয়ে কঠিন ডিফেন্ডার কারা ছিলেন?
    একজনকে বাছাই করা কঠিন। তবে আমরা অনেক দলের মুখোমুখি হয়েছি যারা শারীরিকভাবে শক্তিশালী এবং রক্ষণের দিক দিয়ে দারুণভাবে প্রশিক্ষিত ছিল।
    আপনার মুখোমুখি হওয়া সেরা দল কোনটি? যাদের সামর্থ্য আপনাকে অভিভূত করেছিল?
    স্পেন জাতীয় দল, যাদের বিপক্ষে ২০১০ বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচ খেলেছিলাম আমরা। আর্জেন্টিনার হয়ে স্পেনের সাথে খেলা সর্বশেষ প্রীতি ম্যাচটি আমাকে মনে করিয়ে দিয়েছিল, আমরা কীভাবে খেলতাম। বল পায়ে পজেশন ধরে রেখে প্রতিপক্ষকে তাতিয়ে তোলা।
    আপনার খেলা সেরা ম্যাচ?
    যে ম্যাচের স্মৃতিটি আমার কাছে সবচেয়ে বেশি মধুর সেটি হল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনাল, যেটা আমরা ২-০ গোলে জিতেছিলাম। আমি জানি না ঐ ম্যাচটি আমার, বা দলগতভাবে আমাদের সেরা ম্যাচ ছিল কি না; তবে ঐ স্মৃতিটি আমার কাছে অন্যগুলোর চেয়ে আলাদা।
    আপনার ক্যারিয়ারের সেরা কোচ?
    আমার মনে হয় পেপ (গার্দিওলা) আমার কোচদের মধ্যে সেরা। লুইস এনরিকে অল্পের জন্য দুই নম্বরে থাকবেন। 

     


    রোনালদোর থাকা না থাকা ও ব্যালন ডি'অর  


    ক্রিশ্চিয়ানোকে লা লিগায় মিস করেন?
    সে রিয়ালের হয়ে লা লিগায় থাকলে আমার ভাল লাগত। আমার মনে হয় তার লা লিগায় থাকাটা আমাদের প্রতিদ্বন্দ্বিতায় ভিন্ন এক মাত্রা যোগ করেছিল; ক্লাসিকো এবং চ্যাম্পিয়নস লিগেও তাই।

    মাদ্রিদও বর্তমান সময়ে সমস্যার সম্মুখীন হচ্ছে। আপনার কি মনে হয় তারা শীর্ষ পর্যায়ে লড়তে থাকবে?
    হ্যাঁ, তারা এটা করতে থাকবে কারণ তারা মাদ্রিদ, তাদের দুর্দান্ত সব ফুটবলার আছে। কিন্তু আমি গত মৌসুমের শুরুতে বলেছিলাম তারা ক্রিশ্চিয়ানোর অভাব অনুভব করবে, আসলে যে কোনো দলই সেটা করত। তবে ক্রিশ্চিয়ানো না থাকলেও তাদের এমন সব ফুটবলার আছে যারা সবকিছুর জন্য লড়বে, এবং তাদের ইতিহাসও তাদের পক্ষেই আছে।

    ক্রিশ্চিয়ানোর ব্যাপারে যখন কথা বলছিই; আপনি কি কখনও বলেছেন যে আপনি তার চেয়ে বেশি ব্যালন ডি'অর জিতে ক্যারিয়ার শেষ করতে চান?
    না, আমি বলিনি। 

    ব্যালন ডি’অর, হ্যাটট্রিকের পর জেতা ম্যাচবল- এগুলোর জন্য কি বাসায় জাদুঘরের মত কিছু আছে আপনার?
    হ্যাঁ, শিরোপা, জার্সি এবং অন্যান্য সব কিছুর জন্য আছে জাদুঘরের মত একটা রুম। সবকিছু সেখানে সংরক্ষিত আছে।

    ক্যাপ্টেন আর্মব্যান্ডের ভারটা কি আপনি অনুভব করেন?
    না, আমি সেরকম কিছু অনুভব করি না। এটি চমৎকার একটি দায়িত্ব এবং এর গুরুত্বের কারণে আমি অধিনায়ক হতে পেরে দারুণ গর্ববোধ করি।