• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    ইংল্যান্ডকে 'প্রাগৈতিহাসিক' হারের স্বাদ মনে করিয়ে দিল চেক প্রজাতন্ত্র

    ইংল্যান্ডকে 'প্রাগৈতিহাসিক' হারের স্বাদ মনে করিয়ে দিল চেক প্রজাতন্ত্র    

    দশ বছর আগে ইংল্যান্ডের স্ট্রাইকার হিসেবে খেলতেন এমিল হেস্কি। বাংলাদেশ থেকে ইউটিউবে সর্বনিম্ন মানের ৫ মিনিটের একটি ভিডিও লোড করতে অপেক্ষা করতে হত ৫ ঘন্টার কাছাকাছি সময়। এই দশ বছরে অনেক কিছুই বদলেছে। গত বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছে ইংল্যান্ড। এখন আপনি চাইলে এই ম্যাচ রিপোর্ট পড়ার আগেই ইউটিউবে ঘুরে ম্যাচের হাইলাইটসও দেখে আসতে পারেন। একটা জিনিস এতোদিন ছিল ধ্রুবক। বিশ্বকাপ হোক আর ইউরো হোক- বাছাইপর্বে  হারার অনুভূতি জানা ছিল না ইংল্যান্ডের। ভুলতে বসা সেই স্বাদ গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ডকে মনে করিয়ে দিয়েছে চেক প্রজাতন্ত্র। প্রাগে চেকদের ঐতিহাসিক জয় ৪৩ ম্যাচ পর হার নিশ্চিত করেছেন ইংলিশদের। 

    ইউরো বাছাইয়ে আগের লেগে চেকদের ৫-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল ইংল্যান্ড। অন্য তিনটি ম্যাচেও অন্তত চারটি করে গোল দিয়েছিল তারা প্রতিপক্ষকে। কিন্তু এদিন সব ওলট-পালট হয়ে গেল চোখের পলকেই। শুরুটা ইংল্যান্ডের মনমতো হলেও শেষ হয়েছে চেকদের মনমতো। ম্যাচের মাত্র ৫ মিনিটেই এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড, এরপর সমতায় ফিরেছে চেক প্রজাতন্ত্র। ম্যাচ শেষের ৫ মিনিট আগে আবার গোল খেয়েছে ইংল্যান্ড। শেষ পর্যন্ত তারা হেরেছে ২-১ ব্যবধানে।

    তাই ইউরো ২০২০ এ জায়গা নিশ্চিত করা হয়নি ইংল্যান্ডের। সেটা অবশ্য একরকম নিশ্চিত হয়েই আছে। গ্রুপের বাকি তিন ম্যাচের একটিতে জয় পেলেই হবে। জয়টা চেক প্রজাতন্ত্রকে দিয়েছে বড় ভরসা। তাদের হাতে আছে দুই ম্যাচ, ইংল্যান্ডের সমান ১২ পয়েন্ট তাদের। তৃতীয় স্থানে থাকা কসোভোকে টপকে তাই চেকদের মূল পর্বে জায়গা নিশ্চিত করার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে দারুণ এক জয়ের পর।


     

    প্রাগে ইংল্যান্ড এগিয়ে গিয়েছিল পেনাল্টির সুবাদে। রাহিম স্টার্লিংকে সিক্স ইয়ার্ড বক্সের কোণায় ফাউল করা হয়েছিল। স্পট কিক থেকে গোল করে হ্যারি কেইন এগিয়ে নিয়েছিলেন দলকে। ইংল্যান্ডের হয়ে একাদশে এদিন ছিলেন প্রিমিয়ার লিগের বাইরের দুইজন ফুটবলার। জেডন সানচো ও কিয়েরান ট্রিপিয়ের।

    ২০০৬ সালে সবশেষ এমনটা হয়েছিল, প্রিমিয়ার লিগের বাইরের দুইজন খেলেছিলেন ইংল্যান্ড একাদশে। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পর্তুগালের বিপক্ষে একসঙ্গে নেমেছিলেন ডেভিড বেকহাম ও ওয়েইন হারগ্রিভস।  তখন যথাক্রমে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের হয়ে খেলতেন দুইজন। এমন কাকতাল যে এখনকার দুইজনের একজন খেলেন রিয়ালের নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদে, আরেকজন বায়ার্নের সবচেয়ে বড় প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ডে!

    বেকহাম-হারগ্রিভসদের মতো সানচো আর ট্রিপিয়েরের শেষটাও সুখের হয়নি। ইংল্যান্ড এগিয়ে যাওয়ার পর চেকরা রক্ষণ চেক দিয়ে হামলে পড়েছে ইংলিশদের রক্ষণে। ৯ মিনিটে কর্নার থেকে ভাগ্যক্রমে বল পেয়ে গিয়েই সুযোগ কাজে লাগিয়েছেন জ্যাকব বারবেক। ইংল্যান্ড ম্যাচে এগিয়ে ছিল চার মিনিটেরও কম সময়।   

    প্রথমার্ধে ইংল্যান্ডের গোল বরাবর মোট ১০টি শট করেছিল চেকরা। গ্যারেথ সাউথগেটের দল সমতায় থেকে দ্বিতীয়ার্ধ শুরু করলেও মাঠের খেলায় ছিল পিছিয়ে। দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটে দুই প্রান্তের দুই গোলরক্ষককেই দিতে হয়েছে বড় পরীক্ষা। একবার ওয়ান অন ওয়ানে স্টার্লিংকে গোলবঞ্চিত করেছেন চেক গোলরক্ষক। অন্যপ্রান্তে জর্ডান পিকফোর্ড আরও দুর্দান্ত এক সেভে চেকদের এগিয়ে যেতে না দিয়ে বাঁচিয়ে রেখেছিলেন ইংল্যান্ডকে।

    কিন্তু ম্যাচ শেষের ৫ মিনিট বাকি থাকতে আর কেউই বাঁচাতে পারেনি ইংল্যান্ডকে। ডানদিক থেকে আসা ক্রস পেনাল্টি স্পটের কাছাকাছি জায়গায় এসেছিল, ইংল্যান্ডের বক্স ছিল অরক্ষিত। জেদেনেক অন্দ্রাসেক ডান পায়ের নিচু ফিনিশে গোল করে নিশ্চিত করে ফেলেন দলের দারুণ এক জয়।  

    ইউরো বাছাইয়ে ইংল্যান্ডের পরের ম্যাচের প্রতিপক্ষ বুলগেরিয়া। অক্টোবরের ১৫ তারিখ ওয়েম্বলিতে হবে ম্যাচটি।