• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    রোনালদো-সিলভা-গুইদেসে লুক্সেমবার্গের বিপক্ষে পর্তুগালের সহজ জয়

    রোনালদো-সিলভা-গুইদেসে লুক্সেমবার্গের বিপক্ষে পর্তুগালের সহজ জয়    

    ইউরো ২০২০ বাছাইপর্বে পর্তুগালের হয়ে শেষ দুই ম্যাচে ৫ গোল করেছিলেন অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। জুভেন্টাসের জার্সিতে গোলের জন্য কিছুটা ধুঁকতে হলেও জাতীয় দলের জার্সিতে আবারও দুর্দান্ত এক ম্যাচ খেললেন ‘সিআর৭’, পেয়েছেন গোলও। ক্যারিয়ারে নিজের প্রথম ক্লাব স্পোর্টিং লিসবনের মাঠে রোনালদোর সাথে ইউরো চ্যাম্পিয়নদের হয়ে গোল পেয়েছেন বের্নার্দো সিলভা এবং গঞ্জালো গুইদেসও, শেষ পর্যন্ত ‘বি’ গ্রুপে লুক্সেমবার্গের বিপক্ষে ৩-০ গোলের সহজ জয় পেয়েছে ফার্নান্দো সান্তোসের দল।

    নিজেদের মাঠে ম্যাচে শুরু থেকেই পুঁচকে লুক্সেমবার্গকে চেপে ধরে পর্তুগাল। প্রথম দশ মিনিটেই দুবার দারুণ সেভে পর্তুগালকে ফিরিয়ে দিয়েছেন লুক্সেমবার্গ গোলরক্ষক অ্যান্থনি মরিস। তবে ১৩ মিনিটে নিজেদের ভুলেই লিড নিতে পারেনি পর্তুগাল। সিলভার দুর্দান্ত লম্বা পাসে মরিসকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হয়েছেন হোয়াও ফেলিক্স। অবশ্য সেজন্য খুব একটা ভুগতে হয়নি রোনালদোদের, মিনিট তিনেক পর দলকে লিড এনে দেন সিলভাই।

     

    দলকে লিড এনে দেওয়ার পর সিলভার উল্লাস

     

    ১৬ মিনিটে ডানপ্রান্ত দিয়ে দুর্দান্ত এক দৌড়ে ডিবক্সে ঢুকে পড়েন রাইটব্যাক নেলসন সেমেদো। মরিস বল দখলের জন্য এগিয়ে আসলেও তার আগেই সিলভার দিকে পাস বাড়ান বার্সা রাইটব্যাক, ফাঁকা পোস্টে গোল করতে ভুল করেননি সিলভা। লিড নেওয়ার পর লুক্সেমবার্গের ওপর আরও চড়াও হয় পর্তুগিজরা। ২৪ মিনিটেই ব্যবধান দ্বিগুণ করতে পারত তারা, কিন্তু রোনালদোর আগুনে শট দুর্দান্তভাবে ফিরিয়ে দেন মরিস। প্রথমার্ধে মরিসের জন্যই ব্যবধান মাত্র এক গোলে রাখতে পেরেছিল লুক্সেমবার্গ।

    প্রথম ৪৫ মিনিটে সান্তোসের দলের অন্তত তিনটি নিশ্চিত গোল বাঁচিয়ে দিয়েছেন তিনি। প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও গোলের সুযোগ তৈরির দিক দিয়ে এগিয়ে ছিল পর্তুগাল। কিন্তু এবারও বাধ  সেধেছেন মরিস; ৪৮ এবং ৫৭ মিনিটে ফেলিক্সের দুটি প্রচেষ্টা দক্ষহাতে ফিরিয়ে দিয়েছেন তিনি। কিন্তু ৬৫ মিনিটে মরিসকে হতাশ করেন লুক্সেমবার্গ ডিফেন্ডাররাই। লার্স জার্সনের আলতো ব্যাকপাস ধরে ফেলেন রোনালদো, মরিস এগিয়ে আসলেও গোলের প্রায় ১৫ গজ দূর থেকে চমৎকার এক মাপা চিপে ক্যারিয়ারের ৬৯৯তম গোল করেন রোনালদো।

     

    দুর্দান্ত চিপে গোল করার পর রোনালদোর চিরপরিচিত উদযাপন

     

    এই গোলের পরই মূলত দ্বিতীয়ার্ধের ফেরার অনুপ্রেরণাটাও হারিয়ে ফেলে লুক্সেমবার্গ। ম্যাচে ফেরার চেয়ে আর গোল হজম না করার দিকেই নজর বেশি ছিল তাদের। কিন্তু সেদিক দিয়ে অবশ্য খুব একটা সফল হয়নি তারা। ৮৯ মিনিটে হোয়াও মারিওর কর্নার ক্লিয়ার করতে ভুল করে লুক্সেমবার্গ, ডিবক্সে বল পেয়ে মরিসদের কফিনে শেষ পেরেক ঠুকে দিতে ভুল করেননি দ্বিতীয়ার্ধের বদলি ফরোয়ার্ড গুইদেস। মিনিটখানেক পর ক্যারিয়ারের ৭০০তম গোলের সুযোগ পেয়েছিলেন রোনালদো, কিন্তু কর্নার থেকে তার হেড অল্পের জন্য চলে যায় গোলের বাইরে দিয়ে।

    ৫ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আছে পর্তুগাল, লিথুয়েনিয়াকে ২-০ গোলে হারিয়ে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ইউক্রেন। ১৫ অক্টোবর ইউক্রেনের মুখোমুখি হবে পর্তুগাল। ক্যারিয়ারে ৭০০ গোলের মাইলফলকটা দেশের জার্সিতেই ছোঁয়ার সুযোগ পাবেন রোনালদো।