• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    গ্রিসকে হারিয়ে ২০২০ ইউরোর মূল পর্বে ইতালি

    গ্রিসকে হারিয়ে ২০২০ ইউরোর মূল পর্বে ইতালি    

    ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বই পেরোতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। আগামী বছরের ইউরো বাছাইপর্বের বাঁধাটা অবশ্যই অনায়াসেই পেরিয়ে গেলো আজ্জুরিরা। ঘরের মাঠে গ্রিসকে ২-০ গোলে হারিয়ে ২০২০ ইউরোর মূল পর্বে জায়গা করে নিল রবার্তো মানচিনির দল।

    ‘জে’ গ্রুপে ফিনল্যান্ডের চেয়ে ছয় পয়েন্ট এগিয়ে ছিল ইতালি। নিজেদের ম্যাচে কাল বসনিয়ার কাছে ৪-১ গোলে হেরেছে ফিনল্যান্ড। এই সুযোগটাই কাজে লাগিয়েছে ইতালি। জিতলেই নিশ্চিত হবে ইউরোর মূল পর্ব, এমন পরিসংখ্যান সামনে নিয়েই মাঠে নেমেছিল তারা। 

    মূল পর্ব নিশ্চিত করার পর আজ্জুরিদের উল্লাস 

     

    চিরচেনা নীল জার্সির পরিবর্তে সবুজ রঙয়ের নতুন জার্সি পরেই মাঠে নেমেছিলেন ইতালির ফুটবলাররা। এই জার্সি নিয়ে অবশ্য ম্যাচের আগে কম সমালোচনা হয়নি। খোদ কোচ মানচিনিও বলেছিলেন, তিনি নীল জার্সিটাই বেশি পছন্দ করেন। 

    ১২ মিনিটে প্রথম গোলের সুযোগটা এসেছিল গ্রিসের সামনেই। দিমিট্রিস লিমিনোসের শত ঠেকিয়ে দেন ইতালি গোলরক্ষক ডোনারুমা। ম্যাচের বাকি সময় গ্রিস আর তেমন কোনো সুযোগ পায়নি। ইতালির ফরোয়ার্ডরাও প্রথমার্ধে গোলের সুযোগ তৈরি করেছিলেন মাত্র একবারই। ২৬ মিনিটে মার্কো ভেরাত্তির পাসে বল পেয়েছিলেন লরেঞ্জো ইনসিন। বক্সের বাইরে থেকে নেওয়ার তার ডান পায়ের শট পোস্টের ওপর দিয়ে চলে যায়। 

    ৫৫ মিনিটে ইতালিকে এগিয়ে দিতে পারতেন সিরো ইম্মোবিলে। তার শট বাঁচিয়ে দেন গ্রিস কিপার। ৬২ মিনিটে বক্সের ভেতর হ্যান্ডবল করেন গ্রিসের বোচালাকিস। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি জর্জিনহো। ইতালির হয়ে তিনবার পেনাল্টি নিয়ে প্রতিবারই গোল পেয়েছেন তিনি। 

    শেষ বাঁশি বাজার ১২ মিনিট আগে দ্বিতীয় গোল পায় ইতালি। লিওনার্দো বনুচ্চির বাড়ানো বলে বক্সের বাইরে থেকে নেওয়া শটে গোল পান ফেড্রিকো বেনারদেসি। ৮৫ মিনিটে ইনসিন গোলের সুযোগ নষ্ট না করলে ব্যবধান আরও বাড়ত। 

    এই জয়ে ৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে আগামী বছরের ইউরোর মূলপর্বে খেলা নিশ্চিত করল ইতালি।