• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    আইসিসির পূর্ণ সদস্যপদ ফিরে পেলো জিম্বাবুয়ে

    আইসিসির পূর্ণ সদস্যপদ ফিরে পেলো জিম্বাবুয়ে    

    আইসিসির পূর্ণ সদস্যপদ ফিরে পাচ্ছে জিম্বাবুয়ে। সোমবার দুবাইয়ে আইসিসির বোর্ড মিটিংয়ের পর এসেছে এমন সিদ্ধান্ত। এর আগে জিম্বাবুয়ের প্রতিনিধিদের সঙ্গে আইসিসি প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহীর সঙ্গে মিটিং হয়েছে। ক্রিকেট প্রশাসনে রাজনৈতিক ও সরকারি হস্তক্ষেপের কারণে গত জুলাইয়ে তাদের সদস্যপদ স্থগিত করেছিল আইসিসি। 

    এরপর অক্টোবরের ৮ তারিখ পর্যন্ত তাদেরকে ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছিল আইসিসির পক্ষ থেকে। তাদের চাহিদা পূরণ করতে পেরেছে জিম্বাবুয়ে। আইসিসি প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর ও প্রধান নির্বাহী মানু সাওনির সঙ্গে মিটিং করেছেন জিম্বাবুয়ে ক্রিকেটের চেয়ারম্যান টাভেঙ্গয়া মুকুহালনি, ক্রীড়ামন্ত্রী ক্রিস্টি কভেন্ট্রি ও স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশনের চেয়ারম্যান জেরাল্ড মোতসোয়া। 

    আইসিসি প্রেসিডেন্ট মনোহর এক বিবৃতিতে বলেছেন, “জিম্বাবুয়ে ক্রিকেটের পুনর্বহালের ক্ষেত্রে জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রীর দায়বদ্ধতার জন্য তাকে আমি ধন্যবাদ দিতে চাই। জিম্বাবুয়ে ক্রিকেটের জন্য তার কাজ করার ইচ্ছাটা খুবই স্বচ্ছ, এবং আইসিসি বোর্ডের দেওয়া শর্ত তিনি নিঃশর্তে পূরণ করেছেন।” 

    আইসিসির পূর্ণ সদস্যপদ হারানোর কারণে টুর্নামেন্টে অংশগ্রহণের সঙ্গে ক্রিকেটের অভিভাবক সংস্থার তহবিলের ভাগ থেকেও বঞ্চিত ছিল জিম্বাবুয়ে। নিয়ন্ত্রিত উপায়ে সেই অর্থ আবারও পাবে জিম্বাবুয়ে।  

    শুক্রবার থেকে শুরু হতে যাওয়া আইসিসির ওয়ার্ল্ড টি-টোয়েন্টির বাছাইপর্বে অবশ্য অংশ নেওয়া হচ্ছে না জিম্বাবুয়ের। তবে তারা আগামী বছরের জানুয়ারিতে হতে যাওয়া ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও ২০২০ সালের আইসিসি সুপার লিগে অংশ নিতে পারবে। 

    জিম্বাবুয়ের সঙ্গে নেপালের সদস্যপদও শর্তসাপেক্ষে ফিরিয়ে দিয়েছে আইসিসি। বোর্ডের নির্বাচনে সরকারী হস্তক্ষেপ ও স্বচ্ছ প্রক্রিয়ার নিয়ম ভঙ্গ করায় ২০১৬ সালে তাদের সদস্যপদ স্থগিত করেছিল আইসিসি।