• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ম্যাচ পাতানোর পরিকল্পনার দায়ে নিষিদ্ধ তিন আরব আমিরাত ক্রিকেটার

    ম্যাচ পাতানোর পরিকল্পনার দায়ে নিষিদ্ধ তিন আরব আমিরাত ক্রিকেটার    

    টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের মাত্র একদিন বাকি। এর আগে বেশ বড় একটা ধাক্কা খেল সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট দল। ম্যাক ফিক্সিংয়ের পরিকল্পনা করার দায়ে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে দলের অধিনায়ক মোহাম্মেদ নাভেদসহ তিনজন সিনিয়র ক্রিকেটারকে। 

    আইসিসি ও আরব আমিরাত ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে গত সপ্তাহে জানানো হয়েছিল, ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচকে সামনে রেখে জুয়াড়িদের সাথে কথা বলেছিলেন নাভেদ। তাঁর এই পরিকল্পনায় যুক্ত ছিলেন ব্যাটসম্যান শাইমন আনোয়ার, পেসার কাদির আহমেদও। তাদের সাথে ছিলেন স্থানীয় একজন ক্রিকেটার, যার নাম মেহারদীপ ছায়াকর। এই অভিযোগ আসার পরপরই নাভেদকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়, বাদ দেওয়া হয় স্কোয়াড থেকেও। একই সাথে দল থেকে বাদ পড়েন অন্য দুইজন ক্রিকেটারও। 

    শুধু বাছাইপর্ব নয়, নাভেদ ও আনোয়ার ফিক্সিং করতে চেয়েছিলেন ইসিবির টি-১০ লিগেও। কাদিরের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি ছায়াকরের কাছে দলের অভ্যন্তরীণ ব্যাপারগুলো ফাঁস করে দিতেন। ছায়াকর অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন।

    আরব আমিরাত অধিনায়ক নাভেদ নিজের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে সবার কাছে ক্ষমা চেয়েছেন, ‘যা হয়েছে, সেটার জন্য আমি অনুতপ্ত। আমি কেনো আরব আমিরাত বোর্ড কিংবা আইসিসির সাথে এসব নিয়ে কথা বলিনি? কারণ আমি ভুল করেছি, সেটা বুঝতেও পেরেছি। আমি সবাইকে হতাশ করেছি, নিজের সতীর্থ, পরিবার, দল সবাইকেই।’