• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    টি-১০ লিগের বাংলা টাইগার্সে ইয়াসির-বিজয়সহ সাত বাংলাদেশী

    কোচ বাংলাদেশি, ম্যানেজার বাংলাদেশি, মালিকানাও বাংলাদেশের। আরব আমিরাতের সামনের টি-১০ লিগের নতুন ফ্র্যাঞ্চাইজি বাংলা টাইগার্সে বাংলাদেশি ক্রিকেটারদেরই তাই জয়জয়কার। সামনের মসে নভেম্বরে বাংলা টাইগার্সের ড্রাফটের পর নেওয়া হয়েছে সাত বাংলাদেশিকে।

     

    গত দুই আসরে আমিরাতেই এই টি-১০ লিগ হয়েছিল। এবার অবশ্য গত বারের তিনটি দল থাকছে না, তাদের বদলে আসছে নতুন দল ডেক্কান গ্ল্যাডিয়েটরস, দিল্লি বুলস ও বাংলা টাইগারস। বাংলাদেশী মালিকানাধানীন টাইগারসের কোচ সাবেক ক্রিকেটার আফতাব আহমেদ, আর ম্যানেজার আরেক সাবেক নাফিস ইকবাল। নিলামে সাতজন বাংলাদেশিদের মধ্যে ব্যাটসম্যান আছেন জুনাইদ সিদ্দিকী, গত কিছু দিনে নজর কাড়া ইয়াসির আলী ও এনামুল হক বিজয়। অভিজ্ঞ অলরাউন্ডার ফরহাদ রেজা ও তরুণ অলরাউন্ডার মাহেদী হাসানও আছেন। আর বাঁহাতি পেসার আবু হায়দার রনি ও বাঁহাতি স্পিনার আরাফাত সানিও সুযোগ পেয়েছেন। এঁদের বাইরে আইকন হিসেবে আছেন শ্রীলংকান অলরাউন্ডার থিসারা পেরেরা। ২০১৫ বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অস্ট্রেলিয়ান অলরাউন্ডার জেমস ফকনারও আছেন টাইগারসে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কলিন ইনগ্রাম, রাইলি রুশো ও গত বিপিএলে সাড়া ফেলে দেওয়া রবি ফ্রাইলিংকও আছেন। অন্যান্যদের মধ্যে আছেন আফগান লেগ স্পিনার কাইস আহমেদ, ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচার ও আমিরাতের চিরাগ সুরি।

    অন্যান্য দলেও আছে আন্তর্জাতিক ক্রিকেটের অনেক চেনা মুখ। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের আছেন বেশ কজন। টিম আবু ধাবির আইকন মঈন আলী, সেই দলে আছেন পাকিস্তানের মোহাম্মদ আমিরও। এই দলের কোচ আবার ইংল্যান্ডের সদ্য বিদায়ী ট্রেভর বেইলিস। মারাঠা ওয়ারিয়র্সে ক্রিস লিনের সঙ্গে আছেন ডোয়াইন ব্রাভো। ডেক্কানে শেন ওয়াটসনের সঙ্গে আছেন কাইরন পোলার্ড। কালান্দারসের আইকন শহীদ আফ্রিদি, সেখানে মোহাম্মদ হাফিজ, ইমাদ ওয়াসিমসহ আছেন আরও বেশ কজন পাকিস্তানি। এই দলে আছেন ইংল্যান্ডের তরুণ ব্যাটসম্যান টম ব্যান্টনও। দিল্লি বুলসের আইকন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক অইন মরগান, সেখানে আছেন আদিল রশিদ, শোয়েব মালিকরা। নর্দার্ন ওয়ারিয়র্সের অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি, আছেন পুরান, সিমন্সরা। আর আর কর্নাটক ওয়ারিয়র্সের আইকন সদ্য অবসরে যাওয়া হাশিম আমলা।

    আগামী ১৫ থেকে ২৪ নভেম্বরের মধ্যে হবে এবারের টি-১০ লিগ। ওই সময় ভারত সফরে থাকবে বাংলাদেশ, জাতীয় দলে থাকা কেউ তাই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারছেন না।