• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    পাকিস্তান দলে ডাক পেলেন আব্দুল কাদিরের ছেলে উসমান কাদির

    পাকিস্তান দলে ডাক পেলেন আব্দুল কাদিরের ছেলে উসমান কাদির    

    বাবা আব্দুল কাদির পাকিস্তানের কিংবদন্তিদের একজন। বাবার মতো ছেলেও হয়েছেন লেগস্পিনার। ২৬ বছর বয়সী উসমান কাদিরকে এবার দেখা যাবে জাতীয় দলের জার্সি গায়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ২৬ বছর বয়সী উসমান। কিছুদিন আগেই অধিনায়কত্ব হারানো সরফরাজ আহমেদকে বাদ দিয়েই ঘোষণা করা হয়েছে দুই ফরম্যাটের স্কোয়াড। উসমান ছাড়াও স্কোয়াডে আছে একঝাঁক নতুন মুখ।

    টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ জনের আলাদা দুটি দল ঘোষণা করেছে পাকিস্তান। দুই দলের একটিতেও জায়গা হয়নি সরফরাজের। টেস্ট ও টি-টোয়েন্টি দুই  দলে ডাক পেয়েছেন ১৯ বছর বয়সী পেসার মোহাম্মদ মুসা খান। টি-টোয়েন্টি স্কোয়াডে প্রথমবারের মতো খেলতে আসছেন ২৪ বছর বয়সী ব্যাটসম্যান খুশদিল শাহ। দলের সাথে যোগ দেবেন পাকিস্তানের কিংবদন্তি স্পিনার আব্দুল কাদিরের ছেলে ২৬ বছর বয়সী লেগস্পিনার উসমান কাদির। টেস্ট দলে নতুন মুখ স্পিনার কাশিফ ভাট্টি। দলে ডাক পেয়েছেন ১৬ বছর বয়সী পেসার নাসিম শাহ। দুই ফরম্যাটেই কিপিং করবেন মোহাম্মদ রিজওয়ান। 

    টি-টোয়েন্টি দলে জায়গা হয়নি আহমেদ শেহজাদ, উমর আকমল, ফাহিম আশরাফ, উসমান খান শেনওয়ারি ও মোহাম্মদ নাওয়াজের। টেস্ট দল থেকে বাদ পড়েছেন তারা। ইনজুরির কারণে খেলতে পারছেন না পেসার হাসান আলি। 

    পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক জানিয়েছেন, অস্ট্রেলিয়া সফরে ভালো কিছু করতে চান তারা, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সবসময়ই পাকিস্তানের জন্য চ্যালেঞ্জ। খেলোয়াড় হিসেবে আমরা অস্ট্রেলিয়াতে গিয়ে ভালো কিছু করতে চাইতাম। কারণ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পারফর্ম করা সহজ কাজ না। সেখানে ভালো কিছু করলে সবাই আপনাকে নিয়ে কথা বলবে। আমরা নির্ভীক ক্রিকেট খেলতে চাই।’

    এই দল নিয়েই অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত মিসবাহ, ‘আমাদের এবারের দলে বেশ কিছু চমক আছে। আমরা অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো খেলার ব্যাপারে আশাবাদী। দুই ফরম্যাটেই দলে কয়েকজন নতুন ক্রিকেটার আছে। আমরা তাদের সুযোগ দিতে চাই কারণ তারাই আমাদের ভবিষ্যৎ। আমরা শুধু খেলতে যাচ্ছি না, জিতেই দেশে ফিরতে চাই।’ 

    টি-টোয়েন্টি স্কোয়াড

    বাবর আজম(অধিনায়ক), আসিফ আলি, হারিস সোহেল, ফাখার জামান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ ইরফান, মোহাম্মদ রিজওয়ান, মুসা খান, শাদাব খান, উসমান কাদির ও ওয়াহাব রিয়াজ। 

    টেস্ট স্কোয়াড 

    আজহার আলি(অধিনায়ক), আবিদ আলি, আসাদ শফিক, বাবর আজম, হারিস সোহেল, ইমাম-উল হক, ইমরান খান, ইফতিখার আহমেদ, কাশিফ ভাট্টি, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান, মুসা খান, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও ইয়াসির শাহ।