• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    হ্যাটট্রিকের পর শতকের আরও কাছে রোনালদো

    হ্যাটট্রিকের পর শতকের আরও কাছে রোনালদো    

    আন্তর্জাতিক ক্যারিয়ারে গোলের সেঞ্চুরি পূরণের আরও কাছে চলে গেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইউরো বাছাইয়ে লিথুনিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছেন তিনি, তার দল পর্তুগাল জিতেছে ৬-০ ব্যবধানে। এই জয়ে ২০২০ ইউরো বাছাইয়ের আরও কাছে চলে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

    ৯৬, ৯৭ ও ৯৮ তম গোলটি পেয়েছেন রোনালদো। পরের ম্যাচে লুক্সেমবার্গের বিপক্ষে জোড়া গোল করলেই ফুটবল ইতিহাসের মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে গোলের শতক পূরণ হবে ৩৪ বছর পর্তুগিজ ফুটবলারের। এর পর আন্তজার্তিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড ছুঁতে রোনালদোর দরকার হবে আর মাত্র ৯ গোল। ইরানের আলি দায়ি আপাতত ১০৯ গোল নিয়ে আছেন সবার ওপরে। রেকর্ডটা যে রোনালদোর হতে যাচ্ছে সেটা প্রায় নিশ্চিত করেই বলা যায়, এখন কতো তাড়াতাড়ি নতুন মুকুট মাথায় দেবেন তিনি- সেটা তিনিই ভালো জানেন।



    ইউরো বাছাইয়ে লিথুনিয়ার সঙ্গে পর্তুগালের জয়টা বড় ব্যবধানেরই হওয়ার কথা ছিল। ম্যাচের ৭ মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে নিয়েছিলেন রোনালদো। পেনাল্টিটা আদায়ও করেছিলেন তিনি। এর পর ২২ মিনিটে গঞ্জালো গাসিয়েন্সিয়ার পাস বক্সের বাইরে পেয়ে, সরাসরি বাঁকানো এক শটে দৃষ্টিনন্দন গোল করে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। পর্তুগালও প্রথমার্ধ শেষে এগিয়ে ছিল রোনালদোর ওই দুই গোলে। 

    ফিফা র‍্যাঙ্কিংয়ের ১৩২ নম্বরে থাকা লিথুনিয়ার বিপক্ষে রোনালদোর হ্যাটট্রিক পূরণ করাটা সময়ের ব্যপার মনে হচ্ছিল দ্বিতীয়ার্ধের শুরু থেকে। কিন্তু পেতে পেতেও আর গোল পাওয়া হচ্ছিল না তার। রোনালদো হ্যাটট্রিক করার আগেই, পিজি পাসেনসিয়া ও বের্নার্দো সিলভার গোলে আরও এগিয়ে পর্তুগাল।

    ৬৫ মিনিটে হ্যাট্রিক পূরণ করে ফেলেন রোনালদো। সিলভার পাস সিক্স ইয়ার্ড বক্সের মাথায় রিসিভ করে  ডান পায়ের শটে বাকি কাজ সেরে নিয়েছেন তিনি। তাতে পূরণ হয়ে  গেছে  রোনালদোর ক্যারিয়ারের ৫৫ তম হ্যাটট্রিক, আর দেশের হয়ে নবম। এর আগে সবশেষ হ্যাটট্রিকটিও রোনালদো করেছিলেন লিথুনিয়ায়, তবে সেবার ছিল লিথুনিয়ার মাঠে।

    এ বছর জাতীয় দলের হয়ে রোনালদোর গোল দাঁড়াল ১৩টি। পর্তুগালের হয়ে এক বছরে সর্বোচ্চ গোলের ২০১৬ সালের রেকর্ড ছুঁয়েছেন রোনালদো। নিজেকে ছাড়িয়ে যেতে এ বছর আর একটি ম্যাচ আছে তার হাতে। এই গ্রুপ থেকে ইউক্রেন এরই মধ্যে জায়গা নিশ্চিত করে ফেলেছে ইউরোতে। পর্তুগাল ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে, আর সার্বিয়া ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয়। শেষ ম্যাচে লুক্সেমবার্গকে হারালেই নিশ্চিত হবে পর্তুগালের ইউরো বাছাই।