• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    ইউরো নিশ্চিত করল ফ্রান্স, ইংল্যান্ড, তুরস্ক ও চেক প্রজাতন্ত্র

    স্কোরলাইন
    ফ্রান্স ২-১ মলদোভা
    তুরস্ক ০-০ আইসল্যান্ড
    ইংল্যান্ড ৭-০ মন্টেনেগ্রো
    কসোভো ১-২ চেক প্রজাতন্ত্র


    ইউরো ২০২০ এর মূল পর্ব নিশ্চিত করেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। একই গ্রুপ থেকে তুরস্কও টানা দ্বিতীয়বারের মতো ইউরো খেলতে যাচ্ছে। আরেক গ্রুপ থেকে ইংল্যান্ডের সঙ্গে ইউরো নিশ্চিত হয়েছে চেক প্রজাতন্ত্রেরও।

     

    ঘরের মাঠে ফ্রান্সকে অবশ্য শুরুতে চমকে গিয়েছিল মলদোভা। ৯ মিনিটে ডিফেন্ডার ক্লেমেন্ত লেংলের ভুলের সুযোগ নিয়ে ভাদিম রাতা এগিয়ে নেন দলকে। বিরতির আগেই রাফায়েল ভারানের গোলে সমতায় ফেরে ফ্রান্স। নিজেদের অর্ধে থেকে রক্ষণে মনোযোগী মলদোভার বিপক্ষে এর পর ফ্রান্সের কপাল খুলেছে পেনাল্টিতে। ৭৯ মিনিটে অলিভিয়ের জিরু স্পটকিক থেকে করেছেন জয়সূচক গোলটি। ক্লাবের হয়ে একাদশে সুযোগ না মিললেও, এই নিয়ে জাতীয় দলের হয়ে শেষ দশ ম্যাচে জিরু করলেন সপ্তম গোল।

     তুরস্কের ইউরো নিশ্চিত হয়েছে আইসল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে। গতবার ইউরোতে কোয়ার্টার ফাইনালে ওঠা আইসল্যান্ডকে এবার তাই দর্শক হয়ে থাকতে হচ্ছে। গ্রুপ 'এইচ'-এ ২২ পয়েন্ট নিয়ে সবার ওপরে ফ্রান্স। আর দুই পয়েন্ট পিছিয়ে তুরস্ক। বাছাই পর্বে দুইদলেরই একটি করে ম্যাচ বাকি।

    গ্রুপ 'এ'-তে ইংল্যান্ড উড়িয়ে দিয়েছে মন্টেনেগ্রোকে। ওয়েম্বলিতে বিশ্বকাপ ও ইউরো বাছাই ও মূল পর্ব মিলিয়ে ইংল্যান্ডের ইতিহাসের তরুণতম একাদশ নামিয়েছিলেন গ্যারেথ সাউথগেট। দলের গড় বয়স ছিল ২৩ বছর ২৫৫ দিন। দলের বড় জয়ে অবশ্য অবদান অধিনায়ক হ্যারি কেইনের। ক্যারিয়ারের চৌদ্দতম হ্যাটট্রিক করেছেন তিনি। কেইন হ্যাটট্রিক পূরণ করেছেন প্রথম ৩৭ মিনিটের ভেতর। আর লেফটব্যাক বেন চিলওয়েল করেছেন অ্যাসিস্টের হ্যাটট্রিক। কেইনের প্রথম দুই গোলে অবদান তার, আরেকটি অ্যালেক্স অক্সলেড চেম্বারলেইনের গোলে। 

    কেইনের হ্যাটট্রিকের সঙ্গে, অ্যালেক্স অক্সলেড চেম্বারলেইন ও মার্কস র‍্যাশফোর্ডের গোলে প্রথমার্ধেই ৫-০ তে এগিয়ে ছিল ইংল্যান্ড। বিরতির পর আত্মঘাতী গোল করেছে মন্টেনেগ্রো, আর ৮৪ মিনিটে ট্যামি আব্রাহাম জাতীয় দলের হয়ে করেছেন প্রথম গোল।

    এই গ্রুপ থেকে ইংল্যান্ডের সঙ্গী হয়েছে চেক প্রজাতন্ত্র। বাছাইপর্বের প্রথম দল হিসেবে কসোভোর মাঠে জিতেছে তারা। অবশ্য ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল কসভো। এরপর ৯ মিনিটের ব্যবধানে দুই গোল দিয়ে ম্যাচ ছিনিয়ে নেয় চেক প্রজাতন্ত্র। নেশনস লিগে নিজেদের গ্রুপে জেতায় অবশ্য এখনও প্লে-অফে খেলে ইউরোতে যাওয়ার সম্ভাবনা আছে কসোভোর।