• অস্ট্রেলিয়ান ওপেন
  • " />

     

    আরও একবার মেলবোর্ন-জয়ে নাদালের আরও কাছে জোকোভিচ

    দশকটা দারুণভাবে শুরু করলেন নোভাক জোকোভিচ। নিজের প্রিয় গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেন রেকর্ড অষ্টমবারের মতো জিতে নিলেন তিনি। মেলবোর্নের রড লেভার অ্যারেনার ফাইনালে অস্ট্রিয়ার ডমিনিক থিয়েমকে ৬-৪, ৪-৬, ২-৬, ৬-৩, ৬-৪ সেটে হারিয়ে টানা দ্বিতীয়বার এই শিরোপা জিতেছেন জোকোভিচ।

    সেমিফাইনালে নাদালকে উড়িয়ে দিয়ে যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই জোকোভিচ শুরু করেছিলেন আজ। প্রথম সেটে ৩-০ তে এগিয়ে গিয়ে সেটটা সহজে জিতে নেয়ার ইঙ্গিত দিচ্ছিলেন এই সার্বিয়ান। কিন্তু থিয়েম ছেড়ে কথা বলবেন কেন! সেয়ানে সেয়ানে লড়াই করে ৪-৪ সমতায় নিয়ে এসেছিলেন সেই সেট। কিন্তু জোকোভিচের দৃঢ়তার কাছে শেষ পর্যন্ত থিয়েমকে হার মানতে হয়।

    কিন্তু দ্বিতীয় সেটে এসে যেন কিছুটা খেই হারিয়ে ফেললেন টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন । আম্পায়ারের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় করে ছন্দটাও হারিয়ে ফেলেছিলেন । সেট হারের চাপ আর আম্পায়ারের সঙ্গে বচসার প্রভাবেই কিনা তৃতীয় সেটে তরুণ থিয়েমের সামনে দাড়াতেই পারলেন না ১৭ গ্র্যান্ডস্লামের মালিক জোকোভিচ। এমনিতে অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম সেট জয় করা ম্যাচগুলোয় জয়ের দারুণ রেকর্ড রয়েছে জোকোভিচের। কিন্তু থিয়েম পরের দুই সেটে জোকোভিচের রেকর্ডের খুব একটা তোয়াক্কা করলেন না। দ্বিতীয় সেটে ৬-৪ এ হারানোর পর তৃতীয় সেটে জোকোভিচকে রীতিমত উড়িয়ে দিয়েছিলেন থিয়েম। তবে নিজেকে সামলে নিয়ে এরপরেই ফিরেছেন দুর্দান্তভাবে। 

     চতুর্থ সেটে এসে সার্ভের উন্নতির সঙ্গে জোকোভিচ ফিরে পেলেন আত্মবিশ্বাসও । পরের দুই সেটে নিজের অভিজ্ঞতা আর স্বাভাবিক খেলার মাধ্যমেই থিয়েমকে আর সুযোগ দেননি কোনো। আর এই জয়ের পর ১৯টি গ্র্যান্ড স্লাম জেতা রাফায়েল নাদালের সঙ্গে দূরত্বটাও আরও কমিয়ে এনেছেন।