• উইম্বলডন ২০১৯
  • " />

     

    বাতিল হয়ে গেল উইম্বলডনও

    বাতিল হয়ে গেল উইম্বলডনও    

    করোনাভাইরাসের জন্য সব খেলাই এখন বন্ধ। যেগুলো সামনে হওয়ার কথা, সেসবও স্থগিত হয়ে গেছে। তবে উইম্বলডন কর্তৃপক্ষ একটু অন্য পথেই হাঁটল। স্থগিত বা পিছিয়ে দেওয়া নয়, এই বছরের আয়োজন সরাসরি বাতিল করে দিয়েছে অল ইংল্যান্ড ক্লাব।

    ২৯ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত হওয়ার কথা ছিল টেনিসের সবচেয়ে পুরনো আসর। কিন্তু অল ইংল্যান্ড ক্লাব এক বার্তায় জানিয়েছে, এবারের আসর হচ্ছে না। ১৯৪৫ সালের দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কখনো বাতিল হয়নি উইম্বলডন। আর ১৮৭৭ সালের পর যুদ্ধকালীন পরিস্থিতি ছাড়া আর কখনো ছেদ পরেনি খেলাধূলার সবচেয়ে অভিজাত প্রতিযোগিতাগুলোর একটিতে। তবে প্রতিযোগিতার প্রায় মাস তিনেকের কাছাকাছি বাকি থাকলেও এখনই সিদ্ধান্তটি জানিয়ে দিয়েছে অল ইংল্যান্ড ক্লাব। কিছুদিন আগে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ জানিয়েছিল, ২৪ মে থেকে শুরু আসরটা তারা পিছিয়ে ২০ সেপ্টেম্বরে নিয়ে গেছে।

    উইম্বলডন কর্তৃপক্ষের সামনে পেছানো ছাড়া আরও বিকল্প ছিল। দর্শকবিহীন স্টেডিয়ামে রুদ্ধদ্বার অবস্থায় খেলা আয়োজন করার একটা প্রস্তাব এসেছিল। সেটা বাতিল হয়ে যায় গত সপ্তাহেই। আবার জুলাইয়ের শেষ বা আগস্টের দিকে পিছিয়ে নেওয়ার একটা প্রস্তাব উঠেছিল। কিন্তু ইংল্যান্ডে ওই সময় সূর্যের আলো কমে আসে। সেই সঙ্গে শিশিরের কারণে এই প্রস্তাবও শেষ পর্যন্ত আর ধোপে টেকেনি। সব মিলে টুর্নামেন্ট বাতিলের মতো কঠিন সিদ্ধান্তই নিতে হলো আয়োজকদের।

    ইউরোপের অন্য জায়গার মতো ইংল্যান্ডেও এখন করোনা ভাইরাস তীব্রভাবে ছড়িয়ে পড়েছে। গত কাল সর্বোচ্চ ৫৬৩ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটিতে এর মধ্যেই মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে।