• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    করোনাভাইরাস পরিস্থিতিতে স্থগিত অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর

    স্থগিত হয়ে গেল অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর। আগামী জুনে দুই টেস্ট খেলতে বাংলাদেশ আসার কথা ছিল তাদের। তবে কভিড-১৯ মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার পর এ সফর হয়ে পড়েছিল অনিশ্চিত। অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন বলেছিলেন, অন্তত জুনে যে এ সফর হবে না, তা বুঝতে আইনস্টাইন হতে হয় না। এক যৌথ বিবৃতিতে ৯ এপ্রিল এ সফর স্থগিতের কথা জানিয়েছে দুই বোর্ড। 

    ১১ থেকে ২৩ জুন ঢাকা ও চট্টগ্রামে দুই টেস্ট খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার, যা ছিল আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে এ সিদ্ধান্তে এসেছেন তারা বলেও জানানো হয়েছে বিসিবি ও সিএ-এর পক্ষ থেকে। পরিস্থিতির উন্নতি হলে ভবিষ্যতে এ সিরিজ আয়োজনের চেষ্টা করা হবে বলেও জানানো হয়েছে। এর আগে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ভেতরে থাকা পাকিস্তানের বিপক্ষে একটি টেস্টও স্থগিত হয়ে গেছে বাংলাদেশের, এ সফরের তৃতীয় দফায় গিয়ে একটি ওয়ানডের সঙ্গে যা খেলার কথা ছিল তাদের। 
     


    বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি এ ঘটনাকে বলেছেন ‘হতাশাজনক’, তবে ‘সবচেয়ে বাস্তবসম্মত’, “অবশ্যই দুই দেশেরই ক্রিকেটার এবং সমর্থকদের জন্য এটি হতাশাজনক। তবে কভিড-১৯ ছড়িয়ে পড়ার পর বিশ্বে যা অবস্থা, তাতে স্বাস্থ্যগত যে জরুরী অবস্থা তা বিবেচনায় এনে বিসিবি এবং সিএ-র মনে হয়েছে, এটিই সবচেয়ে বাস্তবসম্মত ও বোধ্যগম্য সিদ্ধান্ত।”

    “আশা করি পরিস্থিতির শীঘ্রই উন্নতি হবে, এবং নিকট ভবিষ্যতে উপযুক্ত সময়ে এ সিরিজ আয়োজন করা হবে। সেদিক থেকে বিসিবি সিএ-র সঙ্গে কাজ করে যাবে। আমাদের মাঝে সহযোগীতা ও সহায়তার ইতিহাস আছে।” 

    অন্যদিকে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী বিসিবিকে ধন্যবাদ জানিয়েছেন, “এ সফর স্থগিত করা দুঃখনজক। তবে আমি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে তাদের খোলাখুলি এবং দায়িত্ববোধসম্পন্ন আলোচনার জন্য ধন্যবাদ জানাই, যার মাধ্যমে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে আমরা এই অবস্থানে আসতে পেরেছি। দুই বোর্ডের জন্যই আমাদের মানুষের স্বাস্থ্যগত ব্যাপারটা সবার আগে, এবং এ সিরিজ স্থগিত করার সিদ্ধান্তের মাধ্যমেই সেটিই প্রতিফলিত হয়েছে।” 

    ভবিষ্যতে এ সিরিজ আয়োজনের আশা করেছেন তিনিও, “আমরা জানি যে ক্রিকেট সূচি বেশ ঠাসা থাকে। তবে বাংলাদেশকে দেওয়া কথা রাখতে আমরা সবকিছুই করব, বিসিবির সঙ্গে একটি সূচি বের করতে।”  

    ২০১৭ সালে শেষ বাংলাদেশে এসেছিল অস্ট্রেলিয়া, দুই টেস্টের জন্য। ২০০৬ সালের পর যা ছিল দুই দলের মধ্যে প্রথম টেস্ট সিরিজ। মিরপুরে সফরকারীদের নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো হারিয়েছিল বাংলাদেশ। তবে চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট অস্ট্রেলিয়া জেতায় সিরিজ ড্র হয়েছিল সেবার। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন