• উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০
  • " />

     

    বাতিল সিরিজের পয়েন্ট ভাগাভাগির পর বিশ্বকাপে ভারত, বাছাইপর্বের গ্যাঁড়াকলে পাকিস্তান

    বাতিল সিরিজের পয়েন্ট ভাগাভাগির পর বিশ্বকাপে ভারত, বাছাইপর্বের গ্যাঁড়াকলে পাকিস্তান    

    আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজ বাতিল হয়ে যাওয়ার জেরে পাকিস্তান-ভারতকে পয়েন্ট ভাগ করে দিয়েছে আইসিসি, সে পয়েন্ট নিয়ে ২০২১ বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়েছে ভারত। ২০১৯ সালের জুলাই থেকে নভেম্বরের মাঝে হওয়ার কথা ছিল এই সিরিজ, তবে সরকারের অনুমতি না পাওয়ায় সে সিরিজ খেলেনি ভারত। ফলে ৩ পয়েন্ট করে পেয়েছে দুই দলই। পাকিস্তান এ সিরিজ থেকে পূর্ণাঙ্গ ৬ পয়েন্ট পেলে ভারতকে টপকে সরাসরি বিশ্বকাপে যাওয়ার সুযোগ পেতো তারাই। 

    এর আগেও ২০১৬ সালে এ দুই দলের একটি সিরিজ বাতিল হয়েছিল ভারত না খেলায়। তবে সেবার আইসিসির টেকনিক্যাল কমিটি পুরো পয়েন্ট দিয়েছিল পাকিস্তানকে। এবার পয়েন্ট ভাগ করে দেওয়ার পেছনে আইসিসির যুক্তি, সেবার বিসিসিআই লিখিতভাবে কোনোকিছু জানায়নি, এমনকি এ ব্যাপারে সাড়াও দেয়নি। তবে এবার তাদের অপারগতার কথা জানিয়েছে তারা। 

    “ভারত-পাকিস্তান সিরিজ না হওয়ার ব্যাপারে টেকনিক্যাল কমিটির পর্যবেক্ষণ- বিসিসিআই দেখিয়েছে যে তারা পাকিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে সরকারের অনুমতি পায়নি, যা আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত”, এক বিবৃতিতে বলেছে আইসিসি। 

    ক্রিকইনফো বলছে, এবার ২০১৮ সালেই এ সিরিজ খেলার ব্যাপারে নিজেদের অপারগতা আইসিসিকে জানিয়ে রেখেছিল বিসিসিআই। টেকনিক্যাল কমিটি সিদ্ধান্ত নিয়েছে সেসবের ভিত্তিতেই। এছাড়াও কভিড-১৯ এর কারণে বাতিল হয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজের পয়েন্টও ভাগ করে দিয়েছে আইসিসি। 

    ভারত বিশ্বকাপে সরাসরি গেছে টেবিলের চতুর্থ দল হিসেবে। তাদের আগে আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এছাড়াও স্বাগতিক হিসেবে সরাসরি খেলার সুযোগ পাবে নিউজিল্যান্ড, ফলে তাদের আগে থেকেও বাছাইপর্ব খেলতে হবে পাকিস্তানকে। 

    আগামী জুলাইয়ে শ্রীলঙ্কায় হওয়ার কথা আছে বিশ্বকাপ বাছাইপর্বের, তবে সাম্প্রতিক পরিস্থিতিতে সে টুর্নামেন্ট ‘পর্যবেক্ষণে’ আছে বলে জানিয়েছে আইসিসি। বাছাইপর্বে চ্যাম্পিয়নশিপ টেবিলে পাকিস্তানের সঙ্গী হবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। ওয়ানডে স্ট্যাটাসের কারণে খেলবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এছাড়াও আইসিসির রিজিওনাল টুর্নামেন্ট জিতে আসা থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউ গিনি, যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডস খেলবে পরের বিশ্বকাপে সুযোগ করে নিতে।