• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    জুনে দক্ষিণ আফ্রিকার শ্রীলঙ্কা সফর স্থগিত

    জুনে দক্ষিণ আফ্রিকার শ্রীলঙ্কা সফর স্থগিত    

    জুনে হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার শ্রীলঙ্কা সফর স্থগিত করা হয়েছে কভিড-১৯ মহামারির কারণে। এ সফরে তিনটি ওয়ানডের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি হওয়ার কথা ছিল। এর মাঝে ওয়ানডে সিরিজটি আইসিসির নতুন ওয়ানডে লিগের অন্তর্ভুক্ত ছিল। বাংলাদেশের আয়ারল্যান্ড সফরের তিনটি ওয়ানডের পর এ লিগের আরেকটি সিরিজ স্থগিত হলো। 

    ২০২০ এর মে থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত সাইকেলে বিভিন্ন সিরিজ আইসিসির নতুন ওয়ানডে লিগের মাঝে হওয়ার কথা। টেস্ট স্ট্যাটাস থাকা ১২টি দলের সঙ্গে নেদারল্যান্ডস মিলিয়ে মোট ১৩টি দল এ লিগে খেলার কথা, যার মাঝ থেকে শীর্ষ ৮টি দলের ২০২৩ বিশ্বকাপে খেলার সুযোগ পাবে সরাসরি। 

    বর্তমানে লকডাউনের ভেতর থাকা দক্ষিণ আফ্রিকা এ সময়ের মাঝে ঠিকঠাক প্রস্তুত হতে পারবেন না বলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী জ্যাকস ফাউল, “এটা খুবই দুঃখের যে আমাদের এমন পদক্ষেপ নিতে হয়েছে। যখনই পরিস্থিতি স্বাভাবিক হবে, আমাদের আন্তর্জাতিক সূচি এ সফরের জন্য উপযুক্ত হবে, তখনই আমরা এ সফর নতুন সূচিতে করব।”

    এর আগে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর অফ ক্রিকেট গ্রায়েম স্মিথ বলেছিলেন, তাদের ক্রিকেটারদের বিদেশ সফরের ক্ষেত্রে বর্তমান পরিস্থিতিতে প্রস্তুতির জন্য অন্তত ছয় সপ্তাহ সময় প্রয়োজন। 

    এরপর জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফর রয়েছে দক্ষিণ আফ্রিকার। ওয়ানডের লিগের আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি সিরিজ বাতিল হয়ে গেছে আইসিসির ক্রিকেট সূচি থেকে- জুনে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের আগে শ্রীলঙ্কা গিয়েও সিরিজ স্থগিত রেখে ফিরেছে ইংল্যান্ড। 

    কভিড-১৯ ভাইরাসের কারণে অনিশ্চয়তার মাঝে আছে অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া আইসিসি মেনস টি-টোয়েন্টি বিশ্বকাপও।