• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    ২০২১ পর্যন্ত পিছিয়ে গেল 'দ্য হান্ড্রেড'

    ২০২১ পর্যন্ত পিছিয়ে গেল 'দ্য হান্ড্রেড'    

    ২০২১ সাল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে ইংল্যান্ডের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক নতুন ফরম্যাটের টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’। এর আগে এ বছরের ১৭ জুলাই শুরু হওয়ার কথা ছিল এ টুর্নামেন্টের, যা স্থগিত করা হয়েছিল কভিড-১৯ এর কারণে। বুধবার এক মিটিংয়ের পর ইসিবি জানিয়েছে, ‘দ্য হান্ড্রেড’-এর প্রথম আসর অনুষ্ঠিত হবে পরের বছরের ইংলিশ গ্রীষ্মে। 

    কভিড-১৯ মহামারির কারণে ১ জুলাইয়ের আগে কোনো ধরনের ক্রিকেট ম্যাচ হবে না ইংল্যান্ডে, এমন জানানো হয়েছিল আগেই। তবে ইসিবির লক্ষ্য ছিল ক্রিকেট শুরু হলে টি-টোয়েন্টি ব্লাস্ট ও আন্তর্জাতিক সূচি- যা দর্শকদের চাহিদা ‘বেশি’ পূরণ করে সেগুলোকে প্রাধান্য দেওয়া। তবে এবার ইংল্যান্ডের মাটিতে খেলা হলেও সেসব দর্শকশূন্য মাঠেই হওয়ার সম্ভাবনা বেশি। 

    এ টুর্নামেন্ট পিছিয়ে দেওয়ার পেছনে কয়েকটি কারণ দেখিয়েছে ইসিবি। এর মধ্যে একটি দর্শকশূন্য মাঠে খেলতে হতে পারে, এমন সম্ভাবনা, “দর্শকশূন্য মাঠের প্রতিযোগিতা এর সঙ্গে সরাসরি সাংঘর্ষিক। কারণ এর লক্ষ্য নতুন দর্শককে আকৃষ্ট করা, মাঠে ও মাঠের বাইরের দর্শকদের একটা অনন্য অভিজ্ঞতা দেওয়া।” 

    এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখার কারনে ‘অপারেশনাল চ্যালেঞ্জ’-এর সঙ্গে ভ্রমণে কড়াকড়ি আরোপও এ টুর্নামেন্টের লক্ষ্যকে ব্যাহত করছে বলে মত তাদের। ‘বিশ্বমানের ক্রিকেটার ও কোচ’দের পাওয়া মুশকিল হবে সেক্ষেত্রে। ২০টি ভেন্যুকে নিয়ে যে লজিস্টিক ব্যাপার, সেটিও কমিয়ে আনতে হবে, ফলে চ্যালেঞ্জ আরও বেশি বলে মনে করছে ইসিবি। 

    মহামারি কাটিয়ে উঠলে পরের মৌসুমে ‘দ্য হান্ড্রেড’-এর মতো টুর্নামেন্টের গুরুত্ব আরও বেড়ে যাবে বলে মনে করেন ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন, “এ বছর আমাদের লক্ষ্য পূরণ হচ্ছে না বলে স্বাভাবিকভাবেই হতাশ আমরা। ২০২১ সালে দ্য হান্ড্রেড হবে, যখন আমরা এই খেলার প্রসারে সবকিছু নিরাপদে প্রদান করতে পারব। কভিড-১৯ এর থেকে ঘুরে দাঁড়ালে দ্য হান্ড্রেডের প্রয়োজনীয়তা আরও বেশি হবে।” 

    “দীর্ঘমেয়াদে এই খেলার টিকে থাকা আমাদের আর্থিকভাবে ক্ষতি কাটিয়ে ওঠার সামর্থ্যের ওপর নির্ভরশীল। ক্রিকেটের সমর্থকগোষ্ঠী বাড়াতে আমাদের লক্ষ্য অটুট থাকবে। সে লক্ষ্য কোথাও হারায়নি, যা হয়েছে, এটি এখন আরও গুরুত্বপূর্ণ হয়েছে।”