• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    করোনাভাইরাসে আক্রান্ত দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার এনকুয়েনি

    করোনাভাইরাসে আক্রান্ত দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার এনকুয়েনি    

    করোনাভাইরাস কভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার সলো এনকুয়েনি। নিজের করা এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন ২৬ বছর বয়সী এ ক্রিকেটার। অবশ্য এনকুয়েনির ক্ষেত্রে কভিড-১৯ তার দীর্ঘ অসুস্থতার তালিকায় আরও একটি নতুন সংযোজন। 

    গত ১০ মাস ধরে জিবিএস বা গিলিয়ান ব্যারে সিনড্রোম নামের বিরল এক রোগে ভুগছেন তিনি। সেখান থেকে সেরে ওঠার পথেই কভিড-১৯ আক্রমণ করলো তাকে। 

    টুইটে হতাশাই ফুটে উঠেছে এনকুয়েনির, “গত বছর জিবিএস হলো, এবং শেষ ১০ মাস ধরে এটার সাথেই লড়াই করছি। সেরে ওঠার পথে অর্ধেক গিয়েছি মাত্র। আমার টিবি আছে, লিভার অকেজো হয়ে গিয়েছিল, কিডনি অকেজো হয়ে গিয়েছিল। আজ করোনাভাইরাসে পজিটিভ হলাম। আমি বুঝি না, কেন আমার সাথে এসব হচ্ছে।” 
     


    ক্রিকইনফো বলছে, এনকুয়েনির ম্যানেজার বলেছেন তারা আশাবাদি তার সেরে ওঠার ব্যাপারে। 

    গত বছর স্কটল্যান্ডে লিগ ক্রিকেট খেলতে গিয়ে কোমায় যেতে হয়েছিল এনকুয়েনিকে অসুস্থ হয়ে। সেখানেই চার সপ্তাহ কাটিয়েছিলেন। ফুসফুসে মেশিন বসাতে হয়েছিল তার। দীর্ঘদিন পর উঠে দাঁড়াতে পেরেছিলেন, তবে দক্ষিণ আফ্রিকা ফেরার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছিল অর্থাভাব। 

    এরপর এক তহবিল গঠন করা হয়েছিল, যেখানে একজন ব্যক্তিই দিয়েছিলেন প্রায় ৭৭ হাজার পাউন্ড। জোহানেসবার্গে এ বছরের জানুয়ারিতে ফিরতে পেরেছিলেন এনকুয়েনি, সেখান ভর্তি হয়েছিলেন আরেক হাসপাতালে। তার চিকিৎসার জন্য আর্থিক সহায়তাও দিয়েছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। 

    ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে অ-১৯ বিশ্বকাপ খেলা এনকুয়েনি এখন পর্যন্ত খেলেছেন ৩৬টি প্রথম শ্রেণির সঙ্গে ৪৪টি লিস্ট ‘এ’ ম্যাচ। ফ্র্যাঞ্চাইজি ইস্টার্ন প্রভিন্সের সঙ্গে দীর্ঘদিন ধরেই চুক্তি আছে তার।