• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    নিলামে মুশফিকের ব্যাট ১৭ লাখ টাকায় কিনলেন শাহিদ আফ্রিদি

    নিলামে মুশফিকুর রহিমের প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাট কিনেছেন সাবেক পাকিস্তান অধিনায়ক শাহিদ আফ্রিদি। ‘স্পোর্টস ফর লাইফ’ নামের এক প্লাটফর্ম থেকে ফেসবুক লাইভে এসে এটি নিশ্চিত করেছেন মুশফিকুর রহিম। 

    করোনাভাইরাস কভিড-১৯ মহামারিতে দুঃস্থদের সহায়তায় নিজের ও বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাটটি নিলামে তোলার ঘোষণা দিয়েছিলেন মুশফিক। বাংলাদেশ টাকায় প্রায় ১৭ লাখ (২০ হাজার ইউএস ডলার)-এ এ ব্যাট কিনেছে আফ্রিদি ফাউন্ডেশন। ১৩ মে এই ব্যাট কেনার অফার লেটার মুশফিকরা পেয়েছেন বলে জানানো হয়েছে। 

    আফ্রিদির মতো ‘ক্রিকেটার এবং ব্যক্তিত্ব বলে নিজেকে সম্মানিত মনে করছেন মুশফিক, “আমি সম্মানিত। তার মতো ক্রিকেটার, ব্যক্তিত্ব এটি কিনেছেন বলে। আমি নিজেও তার ভক্ত। বিপিএলে তিনি আমাদের সঙ্গে খেলেছেন বলে তার সাথে খাতিরটা ভাল আছে আমাদের।” 

    “খবর জানার পর তিনি ব্যক্তিগতভাবে উৎসাহী, তিনি নিজে যোগাযোগ করেছেন। তামিম ইকবালকে ধন্যবাদ, সে সহায়তা করেছে।” 

    “আমি সবচেয়ে বড় ধন্যবাদ দিতে চাই, শাহিদ আফ্রিদি ভাইকে এবং তার ফাউন্ডেশনকে।” 
     


    এক ভিডিওবার্তায় মুশফিকের ব্যাট কেনার কারণ ব্যাখ্যা করেছেন আফ্রিদি নিজে, “আসসালামু আলাইকুম মুশফিক, আপনি দেশের মানুষের জন্য যা করছেন তা সত্যিই প্রশংসনীয়। সত্যিকারের নায়করাই এ কাজ করতে পারে। আমরা সবাই মিলে খারাপ একটা সময় পার করছি। এ সময় আমাদের একে অন্যকে সাহায্য করা জরুরী যাতে করে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারি।

    “অতীতে বাংলাদেশে আমি যে পরিমানে ভালবাসা ও সম্মান পেয়েছি তা আমি সারা জীবন মনে রাখবো। পাকিস্তানের জনগন ও শাহিদ আফ্রিদি ফাউন্ডেশনের পক্ষ থেকে, আমি আপনার ব্যাটটা কিনে আপনার সঙ্গী হতে চাই এই পথ চলায়। আপনার জন্য আমার প্রার্থনা সব সময় থাকবে, আশা করছি আল্লাহ আমাদের সাহায্য করবেন এই মহামারী পরিস্থিতি থেকে উত্তরণে। আপনার সাথে আবারো মাঠে আমার দেখা হবে তাড়াতাড়ি। ধন্যবাদ।”

    অবশ্য মুশফিকের ব্যাট নিয়ে ‘ভুয়া নিলাম’-এর কারণে একসময় প্রক্রিয়া বন্ধ করে দিতে হয়েছিল। মুশফিক তাদেরকে ধিক্কার জানিয়েছেন, “আমি ধিক্কার জানাতে চাই যারা ভুয়া বিড করেছেন। আপনি শুধু আমার নামকে ছোট করেননি, আমি নগণ্য ব্যক্তি। বাংলাদেশ ক্রিকেটকে ছোট করেননি। বাংলাদেশকে ছোট করেছেন। আপনার একটি বিডের খবর সারাবিশ্বে পৌঁছে গেছে।

    “আমরা সহিহ নিয়তে এটি করেছিলাম, আশা করি এমন মহৎ উদ্যোগে এরপর এমন আর কেউ করবেন না।” 

    “আপনারা হয়তো সুস্থ আছেন, তবে ভবিষ্যতে অসুস্থ হয়ে পড়বেন না, এমন ভাববেন না। ফাজলামো করার আগে বা বাজে কাজ করার আগে আপনি এটা ভাববেন- আপনি মানুষ, মনুষ্যত্ব বলে একটা কথা আছে।” 

    এছাড়া এ অনুষ্ঠানে অ-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলির ব্যাটও নিলামে বিক্রি হওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।