• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    পাকিস্তানের ব্যাটিং কোচ হলেন ইউনুস খান

    পাকিস্তানের ব্যাটিং কোচ হলেন ইউনুস খান    

    পাকিস্তানের ব্যাটিং কোচ করা হয়েছে সাবেক অধিনায়ক ইউনুস খানকে। সঙ্গে সাবেক স্পিনার মুশতাক আহমেদকে স্পিন বোলিং কোচ হিসেবে যুক্ত করা হয়েছে মিসবাহ-উল-হকের নেতৃত্বাধীন কোচিং প্যানেলে। ইংল্যান্ড সফরের জন্য এ দুজন কাজ করবেন পাকিস্তানের হয়ে, এক বিবৃতিতে মঙ্গলবার জানিয়েছে পিসিবি।  

    আগস্ট-সেপ্টেম্বরে তিনটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টির জন্য ইংল্যান্ড যাবে পাকিস্তান। ২০১৭ সালে অবসর নেওয়ার পর থেকে পিসিবির সেট-আপে এই প্রথম কোনও দায়িত্ব পেলেন পাকিস্তানের সবচেয়ে সফল টেস্ট ব্যাটসম্যান ইউনুস, ১১৮ টেস্টে ৫২ গড়ে ১৭ বছরের ক্যারিয়ারে যিনি করেছেন ১০,০৯৯ রান। 

    “আমার কাছে নিজের দেশকে প্রতিনিধিত্ব করার চেয়ে বড় কিছু হতে পারে না। ইংল্যান্ড সফরের মতো চ্যালেঞ্জিং ও রোমাঞ্চকর সময়ে আবারও এমন সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করছি”, বিবৃতিতে বলেছেন ইউনুস। 

    “এই পাকিস্তান দলে অসাধারণ প্রতিভার কিছু তরুণ ক্রিকেটার আছে, যারা অনেক কিছু অর্জন করতে পারে। মিসবাহ-উল-হক, মুশতাক আহমেদ ও ওয়াকার ইউনুসের সঙ্গে মিলে আমরা তাদেরকে আরও ভাল করার চেষ্টা করব। মাঠে এবং মাঠের বাইরে যতখানি সম্ভব কোচিং ও নির্দেশনা দেওয়ার চেষ্টা করবো।” 
     


    পিসিবির কোচিং সেট-আপে এই প্রথম যুক্ত হলেন ইউনুস/পিসিবি


    ইংল্যান্ডের মাটিতেও ইউনুসের রেকর্ডটা ভালই, ৯ টেস্টে ৫০-এর ওপরে গড়ে ৮১০ রান করেছেন তিনি, ইংল্যান্ডের নিজের শেষ সফরে করেছিলেন ওভালে ডাবল সেঞ্চুরি। ২০০৭ সালে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ইয়র্কশায়ারের হয়ে ভাল একটি মৌসুমও কাটিয়েছিলেন তিনি। ইংলিশ কন্ডিশন নিয়ে তার জ্ঞানটা কাজে লাগাতে চায় পাকিস্তান। 

    “আমরা সবাই জানি ইংলিশ কন্ডিশনে শুধু দৃঢ় টেকনিক নয়, দারুণ ডিসিপ্লিনও দরকার পড়ে। আর যদি আপনি একবার এসব আয়ত্ত্ব করতে পারেন, তাহলে শুধু ইংল্যান্ড নয়, যে কোনও জায়গাতেই শাসন পারবেন। আমাদের দলে যে মানের ক্রিকেটার আছে, তাতে ভাল ফল বের করার দারুণ সম্ভাবনা আছে, যদি আমরা প্রক্রিয়া ঠিক করতে পারি, সেখানে যাওয়ার সঙ্গে সঙ্গেই কাজ শুরু করে দিতে পারি”, যোগ করেছেন ইউনুস। 

    ইউনুসকে আবারও ফিরে পেয়ে আগের সহায়তাই আশা করছেন তার দীর্ঘদিনের সতীর্থ মিসবাহ, যার সঙ্গে একই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন তিনি, “২০১০ সালে কঠিন পরিস্থিতিতে অধিনায়কত্ব নেওয়ার সময় ইউনুস আমাকে দারুণ সমর্থন দিয়েছিল। পাকিস্তান ক্রিকেটকে সাফল্যের ধারায় ফিরিয়ে আনতে ইংল্যান্ড সফরে সে আবারও একই রকম সহায়তা দেবে বলে বিশ্বাস আছে আমার।” 

    ইউনুস প্রথমবারের মতো দায়িত্ব পেলেও পাকিস্তানের কোচিং সেট-আপে এটি মুশতাকের প্রত্যাবর্তন। এর আগে ওয়াকার হেড কোচ থাকার সময় বোলিং উপদেষ্টা ছিলেন ৫২টি টেস্ট খেলা এই লেগস্পিনার ও অভিজ্ঞ কোচ। এরপর পাকিস্তানের জাতীয় একাডেমি ও ওয়েস্ট ইন্ডিজের সহকারি কোচ ছিলেন তিনি। পেশাদার ক্রিকেট ছাড়ার পর থেকে ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্বেও ছিলেন বেশ লম্বা সময়। 

    তার অভিজ্ঞতা কাজে লাগবে বলে বিশ্বাস করেন মিসবাহ, “মুশতাক আহমেদের শীর্ষ পর্যায়ের বিভিন্ন ক্রিকেটারকে সহায়তা ও নির্দেশনা দেওয়ার অভিজ্ঞতা অসাধারণ। সবসময়ই সে খেলার সঙ্গে যুক্ত আছে, সিরিজের আগের প্রস্তুতিতে সে আরও সহায়তা করতে পারবে।”