• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    কভিড-১৯ বদলি, থুতু-লালা ব্যবহারে পেনাল্টি : নতুন নিয়মের অনুমোদন দিল আইসিসি

    কভিড-১৯ বদলি, থুতু-লালা ব্যবহারে পেনাল্টি : নতুন নিয়মের অনুমোদন দিল আইসিসি    

    কভিড-১৯ বদলি, বলে থুতু বা লালা ব্যবহারে পেনাল্টিসহ বাড়তি ডিআরএস, নিরপেক্ষ আম্পায়ারের জায়গায় দেশী আম্পায়ার ব্যবহারের নিয়মের অনুমোদন দিয়েছে আইসিসি। কভিড-১৯ মহামারির পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরলে অন্তবর্তীকালিন সময়ের জন্য নতুন নিয়ম সুপারিশ করেছিল অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি, সেসবই চূড়ান্ত করেছে আইসিসির প্রধান নির্বাহীদের কমিটি, সিইসি। অবশ্য কভিড-১৯ বদলির সুপারিশ ছিল না ক্রিকেট কমিটি থেকে। 

    বুধবার এক বিবৃতিতে এসব নিয়ম অনুমোদনের ঘোষণা দিয়ে আইসিসি বলেছে, ক্রিকেট ফিরলে “কভিড-১৯ ভাইরাসের ঝুঁকি কমাতে এবং ক্রিকেটার ও ম্যাচ অফিশিয়ালদের নিরাপত্তা দেওয়াই” এসব নিয়মের উদ্দেশ্য।  

    কভিড-১৯ বদলি 

    টেস্ট ম্যাচে কভিড-১৯ এর উপসর্গ কোনো ক্রিকেটারের মাঝে মাঝে দেখা দিলে তাকে বদলি করার সুযোগ পাবে দলগুলি। কনকাশন-বদলির মতোই ম্যাচ রেফারি ‘লাইক-ফর-লাইক’ বদলির অনুমোদন দেবেন। তবে ওয়ানডে বা টি-টোয়েন্টিতে এই নিয়ম কার্যকর হবে না। 

    বলে থুতু-লালার ব্যবহারে নিষেধাজ্ঞা

    বলের উজ্জ্বলতা বাড়াতে থুতু বা লালা ব্যবহার করতে পারবেন না ক্রিকেটাররা। যদি কোনও ক্রিকেটার সেটি করে থাকেন, তাহলে প্রাথমিক পর্যায়ে মানিয়ে নেওয়ার জন্য আম্পায়াররা শুরুতে ছাড় দিতে পারেন পরিস্থিতি সাপেক্ষে। তবে ক্রমাগত এমন করে গেলে দলকে সতর্ক করা হবে।

    এক ইনিংসে দুটি সতর্কতা দেওয়া হলে বলে থুতু বা লালার ব্যবহারের ক্ষেত্রে ৫ রান পেনাল্টি দেওয়া হবে ব্যাটিং দলকে। যখনই বলে থুতু বা লালা ব্যবহার করা হবে, প্লেয়িং কন্ডিশন অনুযায়ী আম্পায়াররা বল পরিস্কার করে নেবেন। 
     


    বদলে যাচ্ছে ক্রিকেট, থুতু-লালা ব্যবহারে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে/আইসিসি


    নিরপেক্ষ আম্পায়ার 

    প্লেয়িং কন্ডিশন থেকে নিরপেক্ষ ম্যাচ অফিশিয়ালের ব্যাপারটি আপাতত সরিয়ে নেওয়া হবে আন্তর্জাতিক ভ্রমণ ও লজিস্টিক চ্যালেঞ্জের কারণে উদ্ভুত পরিস্থিতিতে। আইসিসি এখন থেকে এলিট প্যানেল ও আন্তর্জাতিক প্যানেল থেকে স্থানীয় আম্পায়ার নিয়োগ করতে পারবে। 

    বাড়তি রিভিউ 

    কম অভিজ্ঞ আম্পায়াররা ম্যাচ পরিচালনা করবেন বলে ইনিংস প্রতি বাড়তি ব্যর্থ রিভিউ যোগ করা হয়েছে। ফলে টেস্টে এখন থেকে প্রতি ইনিংসে তিনটি ব্যর্থ রিভিউ করতে পারবে দলগুলি, সীমিত ওভারে সে সংখ্যা হবে দুই। 

    কোড অফ কন্ডাক্ট ভঙ্গের কোনও ঘটনায় আইসিসির ক্রিকেট অপারেশনস টিম এখন থেকে সহায়তা করবে ম্যাচ রেফারিকে। যে কোনও প্রকারের শুনানি অনুষ্ঠিত হবে ভিডিও লিঙ্কের মাধ্যমে। 


    কনকাশন এর মতো বদলির সুযোগ থাকবে কভিড-১৯ উপসর্গ দেখা দেওয়া ক্রিকেটারেরও


    বাড়তি লোগো

    টেস্ট ম্যাচের শার্টে বাড়তি লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। বুকের দিকে সর্বোচ্চ ৩২ বর্গইঞ্চি সাইজের লোগো ব্যবহার করতে পারবে দলগুলি। এর আগে শুধু সীমিত ওভারের জার্সিতে বুকে লোগো ব্যবহার করা যেতো।