• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    সফর স্থগিত করলো ভারত, তবে আশা ছাড়ছে না শ্রীলঙ্কা

    সফর স্থগিত করলো ভারত, তবে আশা ছাড়ছে না শ্রীলঙ্কা    

    জুনে ভারতের শ্রীলঙ্কা সফর স্থগিত করা হয়েছে। কভিড-১৯ মহামারিতে চলমান পরিস্থিতিতে এ মাসে হতে যাওয়া এ সফর সম্ভব নয় বলে শ্রীলঙ্কা ক্রিকেট, এসএলসিকে জানিয়েছে ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড, বিসিসিআই, বৃহস্পতিবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে এসএলসি। এ মাসে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল ভারতের। 

    অবশ্য এই সিরিজ আগস্টে আয়োজনের চেষ্টা করবে শ্রীলঙ্কা, বোর্ডের এক কর্মকর্তার কথা অনুযায়ী এমন বলেছে ক্রিকইনফো। যদিও এখনই ভারত এ সফরের জন্য প্রস্তুত নয়, তবে মাস দুয়েকের ব্যবধানে এ সিরিজের জন্য সরকারের অনুমতি পাওয়ার ব্যাপারে কাজ করছে শ্রীলঙ্কা ক্রিকেট। 

    এসএলসির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ক্রিকেটে ফিরতে এখনও সরকার ও জনস্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শের অপেক্ষা করবে বিসিসিআই, “বিসিসিআই যদিও এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) এবং এর সহযোগী সদস্যগুলির ক্ষেত্রে প্রতিজ্ঞাবদ্ধ, তবে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে ভারত সরকার ও জনস্বাস্থ্য নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের কাছ থেকে পরামর্শ নিতে হবে।” 

    নিজেদের করোনা-পরিস্থিতির ভাল অবস্থার কারণে ক্রিকেটে ফিরতে বেশ মরিয়া শ্রীলঙ্কা। জন হপকিন্স ইউনিভার্সিটির ডাটা অনুযায়ী, এখন পর্যন্ত সে দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮৭৩ জন, মারা গেছেন ১১ জন। শ্রীলঙ্কা সরকারের তথ্য অনুযায়ী, সে দেশে চলমান কেসের সংখ্যা এখন মাত্র ৭০৮, যার মধ্যে প্রায় সবকটিই কোয়ারান্টাইন সেন্টার থেকে এসেছে। 

    গত সপ্তাহে ১২ জনকে নিয়ে আবাসিক ক্যাম্প শুরু করেছে শ্রীলঙ্কা। করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে সে ক্যাম্পের সদস্যসংখ্যা বাড়ানো হবে আরও। 

    এফটিপি অনুযায়ী, শ্রীলঙ্কার পরবর্তী সিরিজ বাংলাদেশের সঙ্গে। জুলাইয়ে টেস্ট খেলতে সেখানে যাওয়ার কথা বাংলাদেশের। তবে এ সিরিজের ব্যাপারে এখনও কিছু জানায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বিসিবি। বাংলাদেশে সাধারণ ছুটি তুলে নেওয়া হলেও কভিড-১৯ এ আক্রান্তের হার বেড়েই চলেছে, বাড়ছে মৃত্যুর সংখ্যাও। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৭৮ হাজার ৫২ জনে, এখন পর্যন্ত মারা গেছেন মোট ১০৪৯ জন।