• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    পাকিস্তানের ইংল্যান্ড সফরে যাচ্ছেন ১৯ বছরের হায়দার আর ৩৬ বছরের সোহেল খান

    পাকিস্তানের ইংল্যান্ড সফরে যাচ্ছেন ১৯ বছরের হায়দার আর ৩৬ বছরের সোহেল খান    

    ইংল্যান্ড সফরের তিন টেস্ট ও তিন ওয়ানডের জন্য ২৯ সদস্যের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে খেলা হায়দার আলী সুযোগ পেয়েছেন, আর ৩৬ বছর বয়সী পেসার সোহেল খান আবার ফিরেছেন দলে। টেস্ট আর টি-টোয়েন্টির জন্য আলাদা দল অবশ্য ঘোষণা করা হয়নি, সবাই একসঙ্গেই যাচ্ছেন ইংল্যান্ডে।

    পারিবারিক ও ব্যক্তিগত কারণে মোহাম্মদ আমির ও আজহার আলী নাম সরিয়ে নিয়েছিলেন আগেই। বাকি ২৯ জনের মধ্যে হায়দারই বড় চমক। এই বছর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে আলো ছড়িয়েছেন, পরে নজর কেড়েছেন পিএসএলেও। সোহেলের ডাক পাওয়াও কিছুটা বিস্ময়কর। ২০১৭ সালে সর্বশেষ দেশের হয়ে খেলেছিলেন। ৩৫ পেরিয়ে তার দলে ডাক পাওয়ার পেছনে কাজ করেছে ঘরোয়া লিগের পারফরম্যান্স। ২৯ জনের দলে আর একজনেরই এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি, স্পিনার কাশিফ ভাট্টি। এর আগে স্কোয়াডে সুযোগ পেলেও আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি তার। মূল দলের বাইরে ব্যাকআপ হিসেবে রাখা হয়েছে আরও চারজনকে।

    করোনা ভাইরাসের জন্য সুরক্ষিত পরিবেশে ইংল্যান্ডে গিয়ে অনুশীলন করবেন এই ক্রিকেটাররা। এই মাসের শেষে কোচিং ও সাপোর্ট স্টাফরা চলে যাবেন ইংল্যান্ড, আগস্টে খেলা শুরুর অন্তত পাঁচ সপ্তাহ আগে। আর জুলাইয়ের শুরুতে উড়ে যাওয়ার কথা ক্রিকেটারদের। প্রথম ১৪ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিনে থাকতে হবে সবাইকে। এই সময় নিজেদের গ্রুপের বাইরে কারও সঙ্গে মেলামেশা করতে পারবেন না তারা। পুরো সফরজুড়ে নিয়মিত করোনা ভাইরাস পরীক্ষা করা হবে ক্রিকেটারদের।

     

    ২৯ জনের স্কোয়াড

    ওপেনার: আবিদ আলী, ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ

    মিডল অর্ডার: আজহার আলী (টেস্ট অধিনায়ক), বাবর আজম (টি-টোয়েন্টি অধিনায়ক), আসাদ শফিক, ফাওয়াদ আলম, হায়দার আলী, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক

    উইকেটকিপার: মোহাম্মদ রিজওয়ান, সরফরাজ আহমেদ

    ফাস্ট বোলার: ফাহিম আশরাফ, হারিস রউফ, ইমরান খান, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ হাসনাইন, নাসিম শাহ, শাহীন আফ্রিদি, সোহেল খান, উসমান শিনওয়ারি, ওয়াহাব রিয়াজ।

     স্পিনার: ইমাদ ওয়াসিম, কাশিফ ভাট্টি, শাদাব খান, ইয়াসির শাহ।