• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    ডোপিং-বিরোধী কার্যক্রমে অংশ নিতে 'ব্যর্থ' পুজারা-জাদেজা-স্মৃতিসহ ৫ ভারতীয় ক্রিকেটার

    ডোপিং-বিরোধী কার্যক্রমে অংশ নিতে 'ব্যর্থ' পুজারা-জাদেজা-স্মৃতিসহ ৫ ভারতীয় ক্রিকেটার    

    নিজেদের বর্তমান অবস্থান বা হদিস (হোয়্যারঅ্যাবাউটস) সম্পর্কে জানাতে ব্যর্থ হওয়ায় ভারতের জাতীয় ডোপিং বিরোধি এজেন্সি, এনএডিএ-র নোটিশ পেয়েছেন বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে থাকা পাঁচজন ক্রিকেটার, জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই। ভারতের নিবন্ধিত জাতীয় টেস্টিং পুল, এনআরটিপি-র অন্তর্ভুক্ত ১১০ জন জন খেলোয়াড়ের মধ্যে আছেন এই ৫ জন- চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, স্মৃতি মান্ধানা ও দীপ্তি শর্মা। 

    অবশ্য “পাসওয়ার্ড-জনিত সমস্যা” উল্লেখ করে তাদের বিলম্বের কারণ ব্যাখ্যা করেছে বিসিসিআই। তবে এটিকে তিনটি স্বীকৃত ব্যর্থতার একটি হিসেবে বিবেচনা করা হবে কিনা, সেটির ব্যাপারে সিদ্ধান্ত নেবে এনএডিএ। এরকম তিনবার ব্যর্থতা একটি বহিস্কারাদেশ আনতে পারে, শুনানি সাপেক্ষে যে বহিস্কারাদেশের মেয়াদ হতে পারে দুই বছর পর্যন্ত। 

    এনএডিএ-র ডিরেক্টর জেনারেল নাভিন আগারওয়াল পিটিআইকে বিসিসিআইয়ের কাছ থেকে পাওয়া আনুষ্ঠানিক ব্যাখ্যা সম্পর্কে বলেছেন, “নিজেদের অবস্থান বা হদিস জানাতে দুটি পদ্ধতি আছে, অ্যাডামস (অ্যান্টি-ডোপিং অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেমস) সফটওয়্যারে। হয় কোনও অ্যাথলেট নিজে সেটি পূরণ করবেন, অথবা তার হয়ে তার সংস্থা এটি করে দেবে।” 

    “অ্যাথলেটদের কেউ কেউ এমন শিক্ষিত নাও হতে পারেন, আবার যেখানে আছেন, সেখানে ইন্টারনেট সুবিধা পর্যাপ্ত নাও থাকতে পারে। সেক্ষেত্রে তাদের হয়ে সংশ্লিষ্ট সংস্থা এটি করে দেবেন। ফলে এর দায় সংস্থার আছে।” 

    ক্রিকেটারদের অনেকেই এসব বিষয়ে যোগ্য হলেও বিসিসিআই তাদের হয়ে এ কাজ করে দিতে পারেন বলেও জানিয়েছেন তিনি, “তাদের সময় নাও থাকতে পারে, বা এমন কোনও কারণ থাকতে পারে এটি পূরণ না করার। ফলে বিসিসিআই নিজেদের কাঁধে এ দায়িত্ব নিয়েছে।” 

    “তারা একটা ব্যাখ্যা দিয়েছে, যেটিকে যথার্থ বলেই মনে হয়। তবে একটা সিদ্ধান্ত নেওয়া হবে। তারা বলেছে, পাসওয়ার্ডের ক্ষেত্রে একটা ঝামেলা হয়েছে, এবং এটি মিটিয়ে ফেলেছে তারা।” 

    কভিড-১৯ মহামারিতে ভারত লকডাউনের ভেতর থাকলেও তিন মাসের মধ্যে নিজেদের অবস্থা জানানো বাধ্যতামূলক অ্যাথলেটদের ক্ষেত্রে। পুজারাদের সঙ্গে বিসিসিআই ব্যর্থ হয়েছেন সেটি করতেই।