• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    স্থগিত হয়ে গেল দক্ষিণ আফ্রিকার '৩ দল, ১ ম্যাচ' ফরম্যাটের আয়োজন

    স্থগিত হয়ে গেল দক্ষিণ আফ্রিকার '৩ দল, ১ ম্যাচ' ফরম্যাটের আয়োজন    

    তিন দল একই সঙ্গে খেলবে একই ম্যাচে, দক্ষিণ আফ্রিকা এই অদ্ভুত ফরম্যাট দিয়ে কভিড-১৯ মহামারির মাঝেই ফিরতে চেয়েছিল ক্রিকেটে। তবে সরকারের অনুমতি না পাওয়ায় আপাতত সে পরিকল্পনা স্থগিত করতে হয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে। ‘থ্রিটি’ ক্রিকেট তাই আপাতত আসছে না সামনে। 

    সুপারস্পোর্ট পার্কে তিন দলের এই ম্যাচের জন্য এরই মাঝে দলও ঘোষণা করেছিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। এ ম্যাচে খেলার কথা ছিল এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদার। তবে প্রস্তুতির জন্য আরও সময় প্রয়োজন, এমন বলে এ ম্যাচ স্থগিতের ঘোষণা দিয়ে এক বিবৃতি দিয়েছে সিএসএ। 

    “একমাত্র এই ম্যাচটির পেছনের অপারেশনসে কাজ করা দল, ইভেন্ট সহযোগী, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ), থ্রিটি ক্রিকেট ও সুপারস্পোর্ট ২৭ জুন এ ম্যাচের প্রস্তুতি নিয়ে বসেছিল”, বিবৃতিতে বলেছে তারা। 

    “সে মিটিংয়ের পর এটা পরিস্কার হয়ে গেছে, আরও কাজ করতে হবে এর প্রস্তুতির জন্য। সঙ্গে সরকারের অনুমোদনের ব্যাপারও আছে।” 


    ৩ দল, ১ ম্যাচ, ৮ জনের দলের অদ্ভুত ফরম্যাটের খেলা কীভাবে হবে : বিস্তারিত


    তিন দলের এই ম্যাচে প্রতি দলে ৮ জন করে খেলার কথা ছিল, ১২ ওভার করে। এর মাঝে ৬ ওভার করে আলাদা দুটি প্রতিপক্ষের বিপক্ষে খেলার নিয়ম, ম্যাচশেষে সবচেয়ে বেশি রান করা দল যেখানে জিতবে। 

    কভিড-১৯ মহামারিতে আক্রান্তের সংখ্যা আপাতত বাড়ছে দক্ষিণ আফ্রিকায়। এই ম্যাচ হওয়ার কথা ছিল গউটেং রাজ্যে, যেখানে গত সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেশ বেড়েছে। এখনও ‘লেভেল থ্রি’ লকডাউনে আছে দক্ষিণ আফ্রিকা, যেখানে ‘নন-কন্টাক্ট’ খেলার খেলোয়াড়দের অনুশীলন ও খেলার অনুমতি দেওয়া হয়েছে। তবে এসব করা যাবে সরকারকে পূর্ণাঙ্গ পরিকল্পনা অবহিত করা সাপেক্ষে। 

    ক্রিকইনফো বলছে, সিএসএ এরই মাঝে ক্রিকেটার ও অফিশিয়ালদের পরীক্ষা করিয়েছে, ক্রীড়া মন্ত্রণালয়ে তাদের পূর্ণাঙ্গ পরিকল্পনা দিয়েছেও। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে এখনও অবহিত করা বাকি তাদের, শেষ পর্যন্ত তাদের অনুমোদন পাওয়ার এই অপেক্ষা কবে শেষ হবে সেটিও নিশ্চিত নয়। 

    অবশ্য এমনিতে এখন ক্রিকেট মৌসুম নয়ও সে দেশে, আগস্টে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে পূর্বনির্ধারিত সূচিও নেই তাদের। তবে চলমান আর্থিক বছর শেষ হওয়ার আগেই সে সিরিজ আয়োজন করতে চায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।