• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    শিরোপার আনন্দে ক্লপের দল একটু বেশিই বিয়ার পান করে ফেলেছিল: গার্দিওলা

    লিভারপুলকে ম্যাচ শুরুর আগে ‘গার্ড অফ অনারে’র মাধ্যমে প্রাপ্য সম্মান দিয়েছেন পেপ গার্দিওলা এবং তার দল। আর ম্যাচে চ্যাম্পিয়নদের বিধ্বস্ত করার পর একটু রসিকতা করলেও ছাড়লেন না। শিরোপা জয়ের আনন্দে গত এক সপ্তাহে লিভারপুলের খেলোয়াড়েরা একটু বেশিই বিয়ার পান করে ফেলেছেন, মজা করে বলেছেন গার্দিওলা।

    মূলত যেই দুর্ধর্ষ, অপ্রতিরোধ্য ফর্মুলায় দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে লিগ জিতেছে লিভারপুল, সেসবের ছিটেফোঁটাও দেখা যায়নি গত রাতে সিটির বিপক্ষে। যদিও লিগের শিরোপাজয়ে পরিবর্তন হবে না কিছুই, তবুও ৪-০ গোলের হারে অলরেডদের কিছুটা বিব্রতকর অবস্থায় তো পড়তে হয়েছেই! আর সদ্য প্রিমিয়ার লিগের সিংহাসনচ্যুত গার্দিওলা খোঁচা দেওয়ার এমন একটা সুযোগ হাতছাড়া করবে কেন, “আমার মনে হয় তারা গত গত এক সপ্তাহে একটু বেশিই বিয়ার পান করেছে, তবে তারা যখন এখানে এসেছে তখন তাদের রক্তে মদ ছিল না, তাই আমি জয়ের কৃতিত্ব আমাদেরকেই দিচ্ছি।”


    শুধু গার্ড অফ অনারের সময়টাতেই গত রাতে লিভারপুলকে চ্যাম্পিয়নের মতো মনে হয়েছে। এরপরের ৯০ মিনিট শুধুই হাহাকারে কেটেছে। পুরনো ক্লাবের বিপক্ষে নবমবারের দেখায় গোল পেয়েছেন রহিম স্টার্লিং, কেভিন ডি ব্রুইন-ফিল ফোডেনরা পুরো ম্যাচজুড়েই চ্যাম্পিয়নদের শাসন করেছেন। লিভারপুল রক্ষণের প্রতিটি ভুলের মাশুল কড়ায়-গণ্ডায় বুঝে নিয়েছেন।

    ক্লপ অবশ্য ম্যাচে লিভারপুলের মনোভাবে কোনও সমস্যা দেখেননি। বরং সিটির বিপক্ষে হারকে যথাসম্ভব স্বাভাবিকভাবেই দেখছেন তিনি, “তারা চিন্তার দিক দিয়ে আমাদের চেয়ে এগিয়ে ছিল, আমাদের খেলায় স্বাছন্দ্য ছিল না। আমি খেলোয়াড়দের দারুণ মনোভাব দেখেছি। তারা সর্বোচ্চ চেষ্টা করেছে। মাঠে আমাদের আচরণ গত সপ্তাহে চ্যাম্পিয়ন হয়েছে এমন একটি দলের মতো ছিল না।”

    তবে শুরুতে খোঁচা দিলেও গার্দিওলা লিভারপুলের প্রশংসাও করেছেন পরে। তার জীবনে ক্লপের দলের চেয়ে ভালো হাই-প্রেসিং দলের মুখোমুখি হননি বলে স্বীকার করেছেন অকপটে, “আমরা ফুটবল খেলতে চেষ্টা করেছি, ঝুঁকি নিতে চেষ্টা করেছি। তাদের গতি এবং যেই দ্রুততার সঙ্গে তারা খেলে, এটা অদ্ভুত। আমার জীবনে তাদের চেয়ে ভালো হাই-প্রেসিং দলের বিপক্ষে খেলিনি আমি।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন