• ক্রিকেটে করোনাভাইরাস
  • " />

     

    'ব্ল্যাক লাইভস ম্যাটার'-এর সমর্থনে 'থ্রিটিসি' ম্যাচের অধিনায়ক বদলে ফেলল দ. আফ্রিকা

    'ব্ল্যাক লাইভস ম্যাটার'-এর সমর্থনে 'থ্রিটিসি' ম্যাচের অধিনায়ক বদলে ফেলল দ. আফ্রিকা    

    ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সমর্থন জানিয়ে 'থ্রিটিসি' বা 'তিন দলের এক ম্যাচ'-এর এক দলের অধিনায়ক বদলে ফেলেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। কিংফিশার দলকে হেইনরিখ ক্লাসেনের বদলে এখন নেতৃত্ব দেবেন রিজা হেন্ডরিকস। 

    “ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নিজস্ব নীতি এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে সমর্থন ও নিজেদের দৃঢ় অবস্থান থেকে শুধু ফাঁকা বুলি না দিয়ে বদলে দেওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করার মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে”, এক বিবৃতিতে বলেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।   

    প্রাথমিকভাবে এ দলের অধিনায়কত্ব করার কথা ছিল পেসার কাগিসো রাবাদার, তবে পরিবারের এক সদস্যের মৃত্যুর কারণে এ ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। শনিবার ম্যান্ডেলা দিবসে কেপটাউনে এ ম্যাচ দিয়ে ক্রিকেটে আনুষ্ঠানিকভাবে ফিরছে দক্ষিণ আফ্রিকা। 

    “আমাদের বিশ্বাস রাখতে হবে, এবং ঠিক উদাহরণটা রেখে যেতে হবে, যতদূর পারি। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা সম-অধিকারে বিশ্বাস করে, আমাদের মেধা এবং এর বৈচিত্র দেখাতে চায়”, বিবৃতিতে বলেছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জ্যাক ফাউল। “সময়ে সময়ে ভুল হবেই, তবে সেগুলো মেনে নেওয়া গুরুত্বপূর্ণ আমাদের জন্য। এসব ঠিক করার জন্য কার্যকর ও সৎ উপায়ে সিদ্ধান্ত নেওয়াও গুরুত্বপূর্ণ।” 

    ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের মাঝে প্রকাশ্যে নিজের অবস্থান জানিয়েছিলেন প্রথমে পেসার লুঙ্গি এনগিডি। তিনি বলেছিলেন, বিশ্বের সঙ্গে এ আন্দোলনে যোগ দেওয়া উচিৎ দক্ষিণ আফ্রিকার। তবে প্যাট সিমকক্স, বোয়েটা ডিপেনারের মতো কয়েকজন সাবেক ক্রিকেটার তার সঙ্গে দ্বিমত পোষণ করেছিলেন। 

    এরপর হাশিম আমলাসহ অনেক ক্রিকেটারই এগিয়ে এসেছেন এনগিডির পাশে, মোট ৩২ জন অশ্বেতাঙ্গ সাবেক ক্রিকেটার ও ৫ জন কোচ আনুষ্ঠানিকভাবে বিবৃতিও দিয়েছেন। সঙ্গে এনগিডির ‘সমালোচনা করা অন্যায্য’, এমন বলেছিল ক্রিকেট বোর্ডও।

    ডোয়াইন প্রিটোরিয়াস, রাসি ফন ডার ডুসেন, মারিয়ান কেপ, আনরিখ নরকিয়ার পর এ আন্দোলনে সমর্থন জানিয়ে সাদা ক্রিকেটারদের মধ্য থেকে এগিয়ে এসেছেন সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিও। শুক্রবার নিজের এক ইন্সটাগ্রাম পোস্টে তিনি বলেছেন, “‘এটা আমার পথ, ওটা তোমার পথ’ করে গেলে আমরা আটকে থাকব। কালোদের জীবনের মূল্য না থাকলে কোনো জীবনেরই মূল্য থাকবে না।”

    শনিবারের ম্যাচে হাঁটু গেঁড়ে তিনিও ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ সমর্থন জানাবেন, এমন জানিয়েছেন ডু প্লেসি।   


    থ্রিটিসি স্কোয়াড 

    কিংফিশারস 

    রিজা হেন্ডরিকস (অ), হেইনরিখ ক্লাসেন, জানমান মালান, ফাফ ডু প্লেসি, থান্ডো এনটিনি, জেরাল্ড কোয়েটজি, গ্লেনটন স্টুরম্যান, তাবরাইজ শামসি

    ফুড কাইটস 

    কুইন্টন ডি কক (অ), টেমবা বাভুমা, জন-জন স্মুটস, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, লুথো সিপামলা, বিউরেন হেন্ডরিকস, আনরিখ নরকিয়া

    ইগলস

    এবি ডি ভিলিয়ার্স (অ), এইডেন মার্করাম, রাসি ফন ডার ডুসেন, কাইল ভেরেইন, অ্যান্ডাইল ফেহলুকোয়ায়ো, বিয়র্ন ফরটুইন, জুনিয়র ডালা, লুঙ্গি এনগিডি