• এফ এ কাপ
  • " />

     

    কিক অফের আগে : ম্যান সিটির আর্সেনাল-পরীক্ষা, সোলশার-ল্যাম্পার্ডের 'উভয় সংকট'

    রাতে মাঠে গড়াচ্ছে এফএ কাপের সেমিফাইনাল। প্রথম সেমিফাইনালে রাতে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন আর্সেনালের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আর রবিবার রাতে মাঠে নামবে ম্যানচেস্টার ইউনাইটেড এবং চেলসি।


    কবে, কখন

    আর্সেনাল - ম্যানচেস্টার সিটি

    ১৯ জুলাই, রাত ১২:৪৫


    ইউয়েফার নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়ে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে সিটিজেনরা। লিভারপুলের কাছে লিগ শিরোপা হারানোর কষ্ট কিছুটা হলেও লাঘব হয়েছে তাতে। লিগ কাপ এরই মাঝে জেতা হয়ে গেছে গার্দিওলার দলের। চ্যাম্পিয়নস লিগেও কোয়ার্টার ফাইনালের পথে রয়েছে তারা। আর এফএ কাপেও দুর্দান্ত ফর্মে রয়েছে তারা। দারুণ ফর্মে থাকা সিটির সামনে ফাইনালের পথে বাধা হয়ে দাঁড়ানো মোটেও সহজ হবে না গানারদের জন্য।

    তবে কিনা এফএ কাপ আসলেও কীভাবে যেন খোলস ছেড়ে বেরিয়ে আসে আর্সেনাল। শক্তিশালী দলগুলোকে চমকে দিয়ে নিয়মিত এফএ কাপ জয়ের কৌশলটি ভালোই রপ্ত করা তাদের। নর্থ লন্ডন ডার্বিতে হারলেও লিগে পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে আর্সেনাল। চ্যাম্পিয়ন লিভারপুলকে ২-১ গোলে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে মিকেল আরটেটার দল। তবে সিটির শক্তিশালী আক্রমণভাগের বিরুদ্ধে গানারদের দুর্বল রক্ষণকে লড়াকু পারফরম্যান্স দিতে হবে। কারণ সাম্প্রতিক সময়ে রক্ষণের ভুলের কারণে প্রচুর ম্যাচ থেকে খালি হাতে ফিরতে হয়েছে গানারদের। তাই সিটির বিপক্ষে একটু বেশিই সতর্ক থাকতে হবে তাদের।

     

    কবে, কখন

    ম্যানচেস্টার ইউনাইটেড - চেলসি

    ১৯ জুলাই, রাত ১১:০০


    সেরা চারের দৌড়ে বেশ ব্যস্ত সময় পার করছে ম্যানচেস্টার ইউনাইটেড এবং চেলসি। লিগ টেবিলে দুই দলের মাঝে পয়েন্টের ব্যবধান মাত্র ১। ৬৩ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের চেলসি এবং ৬২ পয়েন্ট নিয়ে পাঁচে অবস্থান ওলে গানার সোলশারের ইউনাইটেড। এর মাঝেই দুই দল এবার মুখোমুখি হচ্ছে এফএ কাপের সেমিফাইনালে। 

    ল্যাম্পার্ড এবং সোলশারের দুজনই নিজ নিজ ক্লাবের হয়ে খেলোয়াড় হিসেবে শিরোপা জিতলেও ম্যানেজার হিসেবে এখনও শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তাদের। এবারের এফএ কাপটি তাই দুই ম্যানেজারের জন্যই বড় সুযোগ হতে পারে প্রথম শিরোপা জয়ের জন্য। যদিও সেরা চারের দৌড়ে থাকায় দুই দল এই ম্যাচের জন্য একাদশ বাছাই করাটাও কঠিন হতে পারে। এই সপ্তাহেই আবার প্রিমিয়ার লিগের মহাগুরুত্বপূর্ণ ম্যাচ দুই দলের। এই ম্যাচে কি পূর্ণ শক্তির একাদশ নামাবে দুই দল? নাকি প্রিমিয়ার লিগকে প্রাধান্য দিয়ে শেষ পর্যন্ত কেউ মূল খেলোয়াড়দের বিশ্রাম দেবেন? এদিকে ট্রফির হাতছানি, ওদিকে প্রিমিয়ার লিগের শীর্ষ চার- সোলশার আর ল্যাম্পার্ডের সামনে তাই উভয় সংকটই। চোটের জন্য ইউনাইটেড লেফট ব্যাক লুক শ কে পাচ্ছেন না সোলশার। চেলসির অবশ্য এরকম বড় কোনো সমস্যা নেই।

    চলতি মৌসুমের খেলা নতুনভাবে শুরু হওয়ার পর থেকে লিগে এখন পর্যন্ত অপরাজিত সোলশারের দল। ৮ ম্যাচ খেলে ৬ টিতেই জয় তুলে নিয়েছে তারা বাকি দুটি ম্যাচ ড্র করেছে। সেমিফাইনালে তাই ফর্মের বলে এগিয়ে থাকবে রেড ডেভিলরা। তবে এফএ কাপের ফর্মে চেলসি অনেকটা এগিয়ে। ২০১৭ সালের ফাইনালে হারের পর এই প্রতিযোগিতায় শেষ ১২ ম্যাচের ১১ টিতেই জিতেছে তারা। তাদের শেষ এফএ কাপ শিরোপাও এসেছিল ইউনাইটেডকে হারিয়ে। তাই রেড ডেভিল এবং ব্লুজদের মাঝে দারুণ একটি সেমির প্রত্যাশা করতেই পারে ফুটবল ভক্তরা।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন