• ক্রিকেটে ফেরা
  • " />

     

    ফাঁকা মাঠে অদ্ভুত সমস্যার মুখে আয়ারল্যান্ড

    ফাঁকা মাঠে অদ্ভুত সমস্যার মুখে আয়ারল্যান্ড    

    কৃত্রিম শব্দ, দর্শকের কাট-আউট, বড় বড় ব্যানার-- কভিড-১৯-এর পর মাঠে এসব পরিচিত দৃশ্য। দর্শকের অভাব পূরণ করতে একেক লিগ বা খেলা চেষ্টা করছে একেকরকম। তবে দর্শকশূন্যতা অদ্ভুত এক সমস্যার সামনে দাঁড় করিয়ে দিয়েছে আয়ারল্যান্ডকে। ফাঁকা মাঠে তারা ঠিকঠাক দেখতে পাচ্ছে না বল! 

    হ্যাম্পশায়ারের মাঠ এজিয়েস বোউলে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে অনুশীলন করছে আইরিশরা। এমনিতে ব্যাটিংয়ের ক্ষেত্রে সাইটস্ক্রিন থাকে বলে ঝামেলা থাকে না কোনও, তবে দর্শকশূন মাঠে সাদা বল দেখতে গিয়ে সমস্যায় পড়ে যাচ্ছেন তাদের ফিল্ডাররা। এজিয়েস বোউলের গ্যালারিতে আসনের রঙ সাদা বা ঘিয়ে, এর মাঝেই হারিয়ে যাচ্ছে সাদা বল। 

    আয়ারল্যান্ড হেড কোচ গ্রাহাম ফোর্ড বলছেন, “এই ব্যাকগ্রাউন্ড নিয়ে একটু চিন্তা। আসনগুলি হয় সাদা অথবা ঘিয়ে রঙের, আর এর সামনে ফাঁকা মাঠ আর সাদা বল, ফিল্ডারের জন্য এটা একটা চ্যালেঞ্জ।” 

    এজিয়েস বোউলে এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট খেলেছে ইংল্যান্ড, তবে লাল বলে খেলা বল এমন সমস্যায় পড়তে হয়নি কাউকে। যদিও আয়ারল্যান্ডের এ সমস্যার প্রেক্ষিতে ইসিবি মাঠে কাভার বসাবে না, এমন বলছে ক্রিকইনফো। 

    হ্যাম্পশায়ার এ মাঠে সীমিত ওভারের ক্রিকেট খুব কম দর্শকের সামনেই খেলেছে, ফলে এমন কিছুর সঙ্গে আইরিশদেরও মানিয়ে নিতে হবে। 

    তারা করছেনও সেটাই। আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ডি বালবার্নি বলছেন, এ সমস্যা কাটিয়ে উঠতে বাড়তি অনুশীলন সেশন করছেন তারা, “মানিয়ে নিতে একটু সময় লাগবে, তবে আমরা সপ্তাহখানেক সময় পেয়েছি প্রস্তুতির জন্য। আমাদের এটা নিশ্চিত করতে হবে, যাতে আমরা মানিয়ে নিতে পারি। যাতে ছেলেরা স্বস্তিতে থাকে ফিল্ডিংয়ের সময়। এটা একটু গোলমেলে ব্যাপার। সাদা বল, পেছনে সাদাটে রঙের আসন। তবে সময় পেয়েছি, ফলে সেটাকে অজুহাত হিসেবে দাঁড় করানো সুযোগ নেই।” 

    ৩০ জুলাই থেকে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ইংল্যান্ড-আয়ারল্যান্ডের। অবশ্য দিবা-রাত্রির ম্যাচ বলে শুধু পরের ইনিংসেই এই সমস্যার মুখে পড়তে পারে আয়ারল্যান্ড। 

    তবে ফিল্ডিংয়ে এই সমস্যাকে যেমন অজুহাত হিসেবে দাঁড় করাতে চায় না আয়ারল্যান্ড, তেমনি শুধু ইংল্যান্ডকে ভড়কে দিয়েও খুশি থাকতে চায় না তারা। তাদের লক্ষ্য বিশ্বচ্যাম্পিয়নদের হারানো। বেন স্টোকস ও জস বাটলার টেস্ট নিয়ে ব্যস্ত বলে এই সিরিজের স্কোয়াডে নেই, তাদের অনুপস্থিতিকেও আইরিশরা দেখছে একটা সুযোগ হিসেবে।