• ক্রিকেটে ফেরা
  • " />

     

    ইংল্যান্ড সফরে অস্ট্রেলিয়া স্কোয়াডে ৩ নতুন মুখ, ফিরলেন ম্যাক্সওয়েল

    ইংল্যান্ড সফরে অস্ট্রেলিয়া স্কোয়াডে ৩ নতুন মুখ, ফিরলেন ম্যাক্সওয়েল    

    অভিষেকের অপেক্ষায় থাকা তিনজনসহ গ্লেন ম্যাক্সওয়েল, ন্যাথান লায়ন, মার্কাস স্টোইনিসকে রেখে ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভার সিরিজের জন্য ২১ জনের লম্বা স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ফিরেছেন পেসার অ্যান্ড্রিউ টায়ও। সেপ্টেম্বরে ৩টি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলতে ইংল্যান্ড যাচ্ছে অস্ট্রেলিয়া, নিশ্চিত করা হয়েছে এ সফর। 

    জশ ফিলিপ, ড্যানিয়েল স্যামস ও রাইলি মেরেডিথ- বিগব্যাশে উজ্জ্বল তিন তরুণকে দলে ডাকা হয়েছে। মেরেডিথ ডানহাতি পেসার, স্যামস অলরাউন্ডার, ফিলিপ উইকেটকিপার ব্যাটসম্যান। 

    বিশ্বকাপের পর থেকে আর অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে খেলেননি ম্যাক্সওয়েল। গত বছরের অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি খেলেছিলেন, এরপর নিজেকে সরিয়ে নিয়েছিলেন মানসিক স্বাস্থ্যজনিত কারণে। দক্ষিণ আফ্রিকা সফরের দলে থাকলেও খেলতে পারেননি কাঁধের চোটের কারণে। 


    টি-টোয়েন্টি ৪, ৬, ৮ সেপ্টেম্বর, সাউদাম্পটন
    ওয়ানডে ১১, ১৩, ১৬ সেপ্টেম্বর, ওল্ড ট্রাফোর্ড 


    ম্যাক্সওয়েলের জায়গায় দলে আসা ডারসি শর্ট বাদ পড়েছেন ইংল্যান্ড সফর থেকে। এর আগে ২৬ জনের স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন উসমান খাওয়াজা, ট্রাভিস হেডরা। স্টোইনিস ও লায়ন শেষ সীমিত ওভারের ম্যাচ খেলেছিলেন বিশ্বকাপে। আর টায় শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৮ সালে। 

    এ সফরে ফিঞ্চের একমাত্র সহকারি হিসেবে কাজ করবেন পেসার প্যাট কামিন্স। এর আগে একাধিক সহ-অধিনায়কের সিস্টেমে ছিল অস্ট্রেলিয়া, ফিঞ্চের সহকারি হিসেবে কাজ করেছিলেন উইকেটকিপার অ্যালেক্স ক্যারিও।

     


    অনুশীলনে স্টিভ স্মিথ/আইসিসি


    ৪ সেপ্টেম্বর টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে এ সিরিজ। টি-টোয়েন্টি ম্যাচগুলি হবে সাউদাম্পটনের এজিয়েস বোউলে, এরপর তিনটি ওয়ানডে হবে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। আগস্টের ২৩ তারিখ অস্ট্রেলিয়া ছাড়বে এই দল। 

    ইংল্যান্ড পৌঁছে ডার্বিশায়ারে কোয়ারেন্টাইনে থেকে অনুশীলন করবে অস্ট্রেলিয়া। নতুন নিয়মে ‘বায়ো-সিকিউর’ বলয়ের মাঝেই হবে তাদের সিরিজ। সিরিজ শেষে দেশে ফিরে পার্থে কোয়ারেন্টাইনে থেকে সামনের গ্রীষ্মের জন্য অনুশীলন করবে তারা। আর যারা আইপিএল খেলবেন, তারা সরাসরি ওয়ানডে সিরিজের পর চলে যাবেন আরব আমিরাতে। 

    এ সফর দিয়েই প্রায় ৬ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে অস্ট্রেলিয়া। শেষ মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে এসসিজিতে দর্শকশূন্য মাঠে ওয়ানডে খেলেছিল তারা। 

    সফরের তিন ওয়ানডের সিরিজ অন্তর্ভুক্ত হবে আইসিসির নতুন বিশ্বকাপ সুপার লিগে। যে লিগে তিনটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে প্রতিটি দল। 

    গত বছর বিশ্বকাপের সেমিফাইনালে সীমিত ওভারে শেষবার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। এজবাস্টনের সেমিফাইনালে অ্যারন ফিঞ্চের দলকে হারিয়ে ফাইনালে যাওয়া ইংল্যান্ড পরে হয়েছিল বিশ্বচ্যাম্পিয়ন। 


    ইংল্যান্ড সফরের সীমিত ওভারের অস্ট্রেলিয়া স্কোয়াড
    অ্যারন ফিঞ্চ, শেন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, মারনাস ল্যাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, রাইলি মেডেরিথ, জশ ফিলিপ, ড্যামিয়েল স্যামস, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, অ্যান্ড্রিউ তায়, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা