• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    বার্সেলোনার সেতিয়েন অধ্যায় শেষ?

    বার্সেলোনার সেতিয়েন অধ্যায় শেষ?    

    বায়ার্নের বিপক্ষে বার্সেলোনার দুর্যোগের পর আর চাকরি টিকছে না কোচ কিকে সেতিয়েনের। আগামী দুয়েকদিনের মধ্যেই ৬২ বছর বয়সী এই কোচের ন্যু ক্যাম্প অধ্যায় সাঙ্গ হবে বলে খবর বেরিয়েছে স্প্যানিশ প্রচারমাধ্যমে। একইসঙ্গে ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল এবং প্রধান নির্বাহী অস্কার গ্রাউকেও পদ হারাতে হতে পারে শোনা যাচ্ছে।

    গোটা মৌসুম ধরেই বার্সেলোনায় বিপ্লবের ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। মাঠ এবং মাঠের বাইরের বিভিন্ন সমস্যায় জর্জরিত কাতালান ক্লাবটিতে বড়সড় পরিবর্তনের প্রয়োজন দেখা দিয়েছে মত প্রদান করেছিলেন অনেকেই। লিওনেল মেসি আগেই এই পরিবর্তনের কথা বলেছিলেন, গত রাতে ম্যাচ শেষে ডিফেন্ডার জেরার্ড পিকেও সেই পরিবর্তনের কথা তুললেন কান্নাভেজা কন্ঠে। যদি তাকে দিয়েও সেই পরিবর্তন শুরু করতে হয়, তাতেও তার আপত্তি নেই বলে জানিয়েছিলেন এই ডিফেন্ডার।


    গত জানুয়ারিতে আর্নেস্তো ভালভার্দেকে ছাটাই করে তার জায়গায় সেতিয়েনকে নিয়োগ দিয়েছিল বার্সেলোনা। কিন্তু সাবেক বেটিস কোচের অধীনে সামনে এগুনোর বদলে ক্রমেই তলিয়ে যাচ্ছে কাতালান ক্লাবটি। রিয়াল মাদ্রিদের কাছে লিগ হারানোর পর চ্যাম্পিয়নস লিগে কিছু করে দেখানোর চ্যালেঞ্জ ছিল তার সামনে। কিন্তু প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে ডাগআউটে দাঁড়ানো সেতিয়েন সেই চ্যালেঞ্জে বাজেভাবে ব্যর্থ হয়েছেন। আর তাই ২০০৭-০৮ মৌসুমের প্রথমবারের মতো ট্রফিবিহীন মৌসুম কাটানো বার্সেলোনা তাকে আগামী মৌসুমে আর কোচ হিসেবে রাখবে না জানিয়ে টুইট করেছেন প্রখ্যাত ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো।

    পরবর্তী কোচ নিয়ে বায়ার্ন ম্যাচের আগেই আলোচনা শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছে ইএসপিএন। সেতিয়েনের পর এমন একজনকে কোচ হিসেবে নিয়োগ দিতে চায় বার্সেলোনা যার ওপর সমর্থকরা আস্থা রাখতে পারবে। আর কোচের পদের জন্য কাতালান ক্লাবটির শর্টলিস্টে রয়েছেন সাবেক বার্সা কিংবদন্তি জাভি হার্নান্দেজ, রোনাল্ড কোম্যান এবং সাবেক টটেনহাম ম্যানেজার মরিসিও পচেত্তিনো।

    ম্যাচের পরপরই অবশ্য ক্লাব সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন, “আমরা কিছু সিদ্ধান্ত নিয়েছি, তবে সেগুলোর সম্পর্কে বিস্তারিত এখন বলব না। এখন সেগুলো বলার সময় নয়, এখন সময় সবকিছু খতিয়ে দেখার।”