• ক্রিকেটে ফেরা
  • " />

     

    যতটা ভেবেছিলেন, বিরতির মাঝে ততটা খারাপ হয়নি তামিমের ব্যাটিং

    যতটা ভেবেছিলেন, বিরতির মাঝে ততটা খারাপ হয়নি তামিমের ব্যাটিং    

    প্রায় ৫ মাস পর অনুশীলনে ফিরে নিজের ব্যাটিং নিয়েই নিজেই আশ্চর্য হয়ে গেছেন তামিম ইকবাল। যতোটা খারাপ হবে ভেবেছিলেন, তার মতে, ততোটা খারাপ হয়নি সেটা। তবে ঘরবন্দী অবস্থা থেকে বেড়িয়ে নিজেকে মানিয়ে নিতে কিছুটা সময় লাগছে তার। 

    মার্চে ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ডে প্রাইম ব্যাঙ্কের হয়ে গাজী গ্রুপের বিপক্ষে খেলেছিলেন তামিম, এরপরই বন্ধ হয়ে গিয়েছিল সবকিছু। লাইভ-শো, নিজের অসুস্থতা পেরিয়ে তিনি আবারও মাঠে ফিরেছেন সোমবার থেকে। রানিংয়ের সঙ্গে ব্যাটিং-- দুটিই করেছেন তিনি। 

    মাঝের সময়টা বেশ মানসিক চাপের মধ্য দিয়ে গেছেন তিনি, “আসলে এই তিন চার মাস অনেক কঠিন ছিল। হয়তোবা আমরা বাসায় ছিলাম, পরিবারের সাথে ছিলাম, মানসিক একটা চাপের মধ্য দিয়ে গিয়েছি। বাসা থেকে বের হতে পারছিলাম না। সাধারণত একটা ট্যুর থেকে এসে ৭-৮ দিনের একটা ছুটি পাই। আমরা অনেক জায়গায় যেতে পারি বা কিছু করতে পারি। এই চার মাস সবাই স্বাস্থ্য ইস্যুতে চিন্তিত ছিল পরিবারের সদস্যরা। এই চার মাস অনেক কঠিন ছিল। এখন ফাইনালি যে জিনিসটা আমরা পছন্দ করি, খেলাধুলা সেটা শুরু হয়েছে। যেটা অনেক ভালো ব্যাপার।”

    এতদিনের বিরতিতে নিজের ব্যাটিংয়ে ভাল রকমের মরচে পড়বে, এমন ভেবেছিলেন তিনি। তবে সেটা হয়নি, “আসলে অনেকদিন পর অনুশীলন শুরু করলাম, প্রায় ৪-৫ মাস পর। ব্যাটিংয়ের ক্ষেত্রে যতটা হতাশার হবে মনে করছিলাম আশ্চর্যজনকভাবে অতটা খারাপ মনে হয়নি আমার কাছে। ব্যাটিংটা মোটামুটি ঠিকই আছে।”

    সবকিছু মিলিয়ে ইতিবাচকই আছেন তিনি, “ফিটনেসের দিক থেকেও মোটামুটি ভালো আছে। কিন্তু ট্রেডমিল বলেন, বাসায় যত অ্যাক্টিভিটিজ করি তার চাইতে রোদে বা মাঠে করাটা ভিন্ন ব্যাপার। মানিয়ে নিতে হয়তো আরও সপ্তাহ খানেক লাগবে। যেভাবে নিয়ম মেনে সবকিছু করতেছি আমরা আমার কাছে খুবই ইতিবাচক লাগছে। আশা করি এভাবে এগুতে থাকবো। সাথে আমাদের যেহেতু একটা তারিখ আছে, আমরা জানি আমাদের খেলা কখন শুরু হবে তো সবাই সবার মত প্রস্তুতি নিচ্ছে সেরাটার জন্য।”

    অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ টেস্টের সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। সেজন্য সেপ্টেম্বরের শেষ সপ্তাহেই শ্রীলঙ্কা উদ্দেশ্যে রওনা হওয়ার কথা তাদের। দেশে কন্ডিশনিং ক্যাম্পের কথা থাকলেও সম্প্রতি বিসিবি প্রেসিডেন্ট বলেছেন, যতোটা সম্ভব শ্রীলঙ্কায় গিয়ে অনুশীলন করতে। 

    দীর্ঘ এই সফরের আগে মানসিকভাবে চাঙা থাকাটা গুরুত্বপূর্ণ মনে করছেন তামিম, “এই চার মাসে বিসিবিও আমাদের কিছু সেশন ঠিক করে দিয়েছিল। মানসিকভাবে যেন আমরা ভালো অবস্থায় থাকি। ব্যক্তিগতভাবে আমিও দুই তিনটা সেশন করেছি। এসব আমাকে ভালো সাহায্য করেছে। কিন্তু যেটা বলেছি এই চার মাস কোনভাবেই সহজ ছিলনা। কিন্তু আমাদের নিশ্চিত করতে হবে যে এখান থেকে বের হয়ে এসে যত তাড়াতাড়ি আমরা মানসিকভাবে ভালো অবস্থায় এসে যাই। কারণ আমাদের একতা বড় সফর আসছে সামনে। আর আমি বিশ্বাস করি যে আমাদের ভালো সুযোগ আছে।”

    মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর অধিনায়কত্বের ইতি টেনেছিলেন মাশরাফি বিন মুর্তজা, এরপর নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছিল তামিমকে। তবে কোভিড-১৯ পরিস্থিতিতে এখনও অধিনায়কত্ব করার সুযোগ পাননি। 

    তামিমের সঙ্গে সোমবার বিসিবির অধীনে ব্যক্তিগত অনুশীলনে যোগ দিয়েছেন মোস্তাফিজুর রহমানও।