• ক্রিকেটে ফেরা
  • " />

     

    অনলাইনে টোটকা, মাঠে চেষ্টা

    অনলাইনে টোটকা, মাঠে চেষ্টা    

    কোভিড-১৯ মহামারিতে কতোকিছুই তো সেরে ফেলতে হয়েছে বা হচ্ছে অনলাইনে। অনলাইন ক্লাস, অনলাইন মিটিং, অনলাইনে কেনা-কাটার হিড়িক। বিসিবি ক্রিকেটারদের দেখভালের জন্য অ্যাপ বানিয়েছে, অনলাইনে মানসিক ব্যাপার নিয়ে হয়েছে আলোচনা। লকডাউনে বাড়তি সময় পেয়ে নিজের টেকনিক নিয়ে অনলাইনে একটু আলোচনা করে নিয়েছেন আফিফ হোসেনও। 

    বাংলাদেশের হয়ে ১৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলা আফিফ ‘লকডাউনে নিজের ব্যাটিং নিয়ে চিন্তা করার সময় পেয়েছেন’। সদ্য সাবেক হওয়া ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির সঙ্গে টেকনিক নিয়ে আলোচনা করেছেন, এখন কাজ করছেন সেসব নিয়েই। 

    শ্রীলঙ্কা সফরের আগে বিসিবির অধীনে ব্যক্তিগত অনুশীলনে যোগ দিয়েছেন আফিফও। আপাতত সেখানেই টেকনিকের ব্যাপারগুলি ঠিক করার চেষ্টা করছেন তিনি, “সেগুলো ঠিক করতে পারলে হয়তো আরো ভালো পারফর্ম করতে পারবো।”

    “লকডাউনের সময়টা অনেক কঠিন গেছে অবশ্যই। আমাদের কোচিং স্টাফ এবং ট্রেইনাররা যে সূচি দিয়েছিল বাসায় অনুশীলনের জন্য সেগুলো মেনে চলার চেষ্টা করেছি এবং আমাদের অনলাইনে যে মিটিংগুলো হয়েছে সেগুলো আমাদেরকে অনেক উৎসাহ দিয়েছে”, বলছেন তিনি। 

    এতদিন যেসব পরামর্শ পেয়ে এসেছেন, সেসবই কাজে লাগানোর চেষ্টা করছেন, “এখন মিরপুরে এসে অনুশীলন করতে পেরে বেশ ভালো লাগছে। সেশন অনুযায়ী নিজের যা যা করা দরকার সেগুলো করতে পারছি। আশা করি এগুলো সামনে কাজে দেবে।”

    ২০১৮ সালে টি-টোয়েন্টিতে অভিষেক করা আফিফ জাতীয় দলে আবারও সুযোগ পেয়েছিলেন প্রায় এক বছর পর, গত বছরের সেপ্টেম্বরে। প্রত্যাবর্তনের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ২৬ বলে ৫২ রানের ইনিংস খেলে হয়েছিলেন ম্যাচসেরা। এ বছর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেকও হয়ে গেছে তার। 

    সামনে শ্রীলঙ্কা সফরে সীমিত ওভারের ম্যাচ নেই, তবে আফিফ আশা করছেন ভাল করার, “সবধরণের খেলা বন্ধ ছিল। ক্রিকেটার হিসেবে অবশ্যই এটা কঠিন সময়। সামনে খেলা শুরু হচ্ছে এটা অবশ্যই একটা ভালো দিক। সামনের খেলাগুলোতে যেন ভালো করতে পারি সেই আশা রাখবো। আপাতত সেই অনুযায়ী অনুশীলন করছি।”

    অবশ্য আপাতত টেকনিক নিয়ে অনলাইনে হলেও কাজ করার জন্য নতুন একজনকে পাচ্ছেন আফিফরা।