• ক্রিকেটে ফেরা
  • " />

     

    সীমিত ওভারের সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে জিম্বাবুয়ে

    সীমিত ওভারের সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে জিম্বাবুয়ে    

    তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান যাচ্ছে জিম্বাবুয়ে। বুধবার এ সফরের জন্য সরকারের অনুমতি পেয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট, এক বিবৃতিতে জানিয়েছে তারেয়া। অক্টোবর-নভেম্বরে দর্শকশূন্য মাঠে হবে এ ৬টি ম্যাচ, এর মাঝে ওয়ানডে সিরিজটি আইসিসি বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত। কোভিড-১৯ মহামারির বিরতির পর এই প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে জিম্বাবুয়ে, ইংল্যান্ড সফরের পর দেশের মাটিতে প্রথম সিরিজ হবে এটি পাকিস্তানের। 

    ৩০ অক্টোবর থেকে ৩ নভেম্বরে মুলতানে ৩টি ওয়ানডের পর রাওয়ালপিন্ডিতে ৭-১০ নভেম্বরের মাঝে হবে তিনটি টি-টোয়েন্টি। এর আগে ইসলামাবাদে পৌঁছে অনুশীলনের সুযোগ পাবে জিম্বাবুয়ে, তবে কোন ভেন্যুতে, সেটি নিশ্চিত করেনি পিসিবি। হারারের পর ইসলামাবাদে ৪৮ ঘন্টার ব্যবধানে দুটি কোভিড-১৯ টেস্টের মধ্য দিয়ে যাবে জিম্বাবুয়ে স্কোয়াড, যে স্কোয়াডে থাকবেন ৩২ জন। নিজেদের মাঝে আন্তঃস্কোয়াড অনুশীলন ম্যাচও খেলার সুযোগ পাবেন তারা। 

    তবে শুরুতে যারা দুই দফা নেগেটিভ হবেন, তাদেরকেই অনুশীলন করতে দেওয়া হবে, কেউ পজিটিভ এলে তাকে পাঁচ দিনের সেলফ-আইসোলেশনে রাখা হবে, এক বিবৃতিতে জানিয়েছে পিসিবি। এমসিসি, শ্রীলঙ্কা, বাংলাদেশের পর পুনরায় পাকিস্তানের মাটিতে খেলতে যাচ্ছে জিম্বাবুয়ে। 

    শুধু নিরাপত্তা নয়, এবার স্বাস্থ্যগত দিক দিয়েও পাকিস্তান নিরাপদ ক্রিকেট খেলার জন্য, সেটি দেখাতে চায় পিসিবি, এমন বলেছেন তাদের ইন্টারন্যাশনাল ক্রিকেট ডিরেক্টর জাকির খান, “... সফলতার সঙ্গে কোভিড-১৯ মহামারি মোকাবেলা করার পর ২০১৯-২০ মৌসুম শুধু নিরাপদ নয়, স্বাস্থ্যগত দিক দিয়েও সুস্থতার সুনাম বাড়াবে। 

    কোভিড-১৯ এ এখন পর্যন্ত ৩০৭৪১৮ জন মানুষ আক্রান্ত হয়েছেন পাকিস্তানে, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী মারা গেছেন ৬৪৩২ জন। এই মহামারিতে দ্বিতীয় দল হিসেবে ইংল্যান্ড সফর করেছে পাকিস্তান, যেখানে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলেছে তারা। 

    দেশের মাটিতে আন্তর্জাতিক সিরিজ আয়োজনে ‘কৌশল’ করা হয়েছে, এমন বলেছেন জাকির, “আমরা জিম্বাবুয়ের ম্যাচ মুলতান ও রাওয়ালপিন্ডিতে কৌশলগত কারণে ফেলেছি, এ দুই ভেন্যুতে ৩০ সেপ্টেম্বর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ হবে। যতদিনে জিম্বাবুয়ে এসে পৌঁছাবে, ততদিনে আমরা বায়ো-সিকিউর হোটেল, খেলোয়াড়দের যাতায়াত, ভেন্যু এবং ড্রেসিংরুম সম্বন্ধে পর্যাপ্ত অভিজ্ঞতা অর্জন করব। এ সিরিজ সবার সুস্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে কঠোর কোভিড-১৯ প্রটোকলের মাঝে হবে।” 

    এ সফরের জন্য আগে থেকেই হারারেতে ক্যাম্প শুরু করে দিয়েছে জিম্বাবুয়ে।


    জিম্বাবুয়ের পাকিস্তান সফর 

    ৩০ অক্টোবর, ১ম ওয়ানডে, মুলতান
    ১ নভেম্বর, ২য় ওয়ানডে, মুলতান
    ৩ নভেম্বর, ৩য় ওয়ানডে, মুলতান

    ৭ নভেম্বর, ১ম টি-টোয়েন্টি, রাওয়ালপিন্ডি
    ৮ নভেম্বর, ২য় টি-টোয়েন্টি, রাওয়ালপিন্ডি
    ১০ নভেম্বর, ৩য় টি-টোয়েন্টি, রাওয়ালপিন্ডি