• দলবদলের যত খবর
  • " />

     

    দলবদলের শেষদিনে ইউনাইটেডে কাভানি, আর্সেনালে পার্তে

    দলবদলের শেষদিনে ইউনাইটেডে কাভানি, আর্সেনালে পার্তে    

    দলবদলের শেষদিনে ইউরোপে ক্লাবগুলো ব্যস্ত সময়ই পার করেছে। ৫ অক্টোবর শেষ হয়ে গেছে ইউরোপের দলবদলের মেয়াদ। শেষদিনের উল্লেখযোগ্য চুক্তিগুলো একনজরে।


    দলবদলের শেষদিনে ৪ জন খেলোয়াড় দলে ভেড়াল ইউনাইটেড

    ইউরোপিয়ান ফুটবলের দলবদলের শেষদিনে ৪ জন খেলোয়াড় দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এই চারজনের ভেতর সবচয়ে আলোচিত দলবদল এডিনসন কাভানির। পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর থেকে ক্লাব ছাড়া ছিলেন ৩৩ বছর বয়সী উরুগুইয়ান স্ট্রাইকার। কোনো টাকা খরচ না করেই এক বছরের জন্য কাভানিকে দলে নিয়েছে ইউনাইটেড। এর আগে ব্রাজিলিয়ান লেফটব্যাক অ্যালেক্স তেলেসের সঙ্গে ৪ বছরের চুক্তি সম্পন্ন করেছে ইউনাটেড।  আরেক উরুগুইয়ান উইঙ্গার ফাকুন্দো পেলিস্ত্রির জন্যও ১০ মিলিয়ন ইউরো খরচ করেছে তারা। আর আটালান্টা থেকে ১৮ বছর বয়সী আমাদ দিয়ালোকেও দলে ভিড়িয়েছে ইউনাইটেড। তবে চুক্তি সম্পন্ন হলেও তিনি ইউনাইটেডে যোগ দেবেন জানুয়ারিতে।

    দলবদলের শেষদিনে ইউনাইটেড ছেড়েছেন ক্রিস স্মলিং। গেল মৌসুমে রোমার হয়ে ধারে খেলেছিলেন তিনি। এবার রোমা তাকে কিনে নিয়ে গেছে পাকাপাকিভাবে। স্মলিংয়ের জন্য ইউনাইটেডকে ১৫ মিলিয়ন ইউরো পরিশোধ করেছে রোমা।


    আর্সেনালে পার্তে, তোরেয়েরা গেলেন অ্যাটলেটিকোতে

    অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে ৫০ মিলিয়ন ইউরো বিনিময়ে আর্সেনালে নাম লিখিয়েছেন ঘানাইয়ান মিডফিল্ডার থমাস পার্তে। ২০১১ সালে অ্যাটলেটিকোতে যোগ দেওয়ার পর ক্লাবটির ১৮৮ ম্যাচ খেলেছিলেন তিনি। ডিয়েগো সিমিওনের দলে গত কয়েক মৌসুম ধরেই গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে বিবেচিত হয়েছেন পার্তে। দলবদলের শেষদিনে ৩২ মিনিট সময় বাকি থাকতে তার জন্য রিলিজ ক্লজ পরিশোধ করেছে আর্সেনাল। এরপরই তারা দিয়েছে আনুষ্ঠানিক ঘোষণা।

    পার্তেকে ছেড়ে অ্যাটলেটিকো পেয়েছে লুকাস তোরেয়ারাকে। চুক্তিটা হয়েছে এক বছরের জন্য ধারে। ২০১৮ বিশ্বকাপের পর আর্সেনালে যোগ দিয়েছিলেন উরুগুইয়ান মিডফিল্ডার। মিলেক আর্টেটা কোচ হয়ে আসার পর থেকেই একাদশে জায়গা হারিয়েছিলেন তিনি। আরেক মিডফিল্ডার মাতেও গুন্দোজিকে এক বছরের জন্য ধারে হার্থা বার্লিনে পাঠিয়েছে আর্সেনাল।

    রাফিনহা গেলেন পিএসজিতে, তোদিবো বেনফিকায়
    বার্সেলোনার সঙ্গে সম্পর্ক শেষ হয়ে গেল রাফিনহার। লা মাসিয়া থেকে উঠে আসার পর ২০১১ সাল থেকেই বার্সার জার্সিতে খেলছিলেন ব্রাজিলিয়ান। তবে এর ভেতর তিন দফায় ধারে সেল্টা ভিগো (দুইবার), ইন্টার মিলানের হয়ে খেলেছেন তিনি। এবার পাকাপাকিভাবে পিএসজিতে যোগ দিয়েছেন রাফিনহা। পিএসজি তার জন্য খরচ করেছে মাত্র ৩ মিলিয়ন ইউরো।

    একই দিনে ডিফেন্ডার জ্য ক্লেয়ার তোদিবোকে দুই বছরের জন্য ধারে বেনফিকায় পাঠিয়েছে বার্সা। তবে এরিক গার্সিয়াকে ম্যান সিটি থেকে দলে আনার ইচ্ছা পূরণ হয়নি তাদের। দলবদলের শেষদিনে তাই একজন ডিফেন্ডার ভেড়াতে ব্যর্থ হয়েছে বার্সেলোনা।

    কস্তা ফিরে গেলেন বায়ার্নে
    বায়ার্ন মিউনিখ থেকে ২০১৭ তে ধারে জুভেন্টাসে এসেছিলেন ব্রাজিলিয়ান উইঙ্গার ডগলাস কস্তা। এরপর জুভেন্টাসের সঙ্গে পাকাপাকি চুক্তিও হয়েছিল তার। তবে এবার আবার পুরনো ঠিকানাতেই ফিরে গেলেন তিনি। এক বছরের জন্য ধারে বায়ার্নে ফিরেছেন কস্তা। একই দিনে পিএসজি থেকে এরিক চুপো মটিংকে দলে ভিড়িয়েছে বাভারিয়ানরা।

    জুভেন্টাসে কিয়েসা
    ফিওরেন্টিনা থেকে জুভেন্টাসে যোগ দিয়েছেন ইতালিয়ান মিডফিল্ডার ফ্রাঙ্ক কিয়েসা। ২২ বছর বয়সী মিডফিল্ডারকে আপাতত দুই বছরের জন্য ধারে নিয়েছে বিয়াঙ্কোনেরিরা। তবে দুই বছর পর চাইলে পাকাপাকিভাবে তাকে রেখে দিতে পারবে জুভেন্টাস। সে জন্য জুভেন্টাসকে খরচ করতে হতে পারে ৬০ মিলিয়ন ইউরো।

    ১০ বছর বয়সে ফিওরেন্টিনায় যোগ দিয়েছিলেন কিয়েসা। গত কয়েক মৌসুম ধরেই নজর কেড়ে পরে জাতীয় দলেও এখন নিয়মিত তিনি। ফিওরেন্টিনা ছাড়াটা সময়ের ব্যাপারই ছিল কিয়েসার জন্য। মূলত রাইট উইঙ্গার হলেও আক্রমণে বেশ ধারালো তিনি। আন্দ্রেয়া পিরলো কিয়েসাকে দলে নিয়ে আক্রমণেই শক্তি বাড়ালেন।