• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ল্যাম্পার্ডের প্রথম গোলশুন্য ড্র, ডর্টমুন্ড আহত ইম্মোবিলেতে

    ল্যাম্পার্ডের প্রথম গোলশুন্য ড্র, ডর্টমুন্ড আহত ইম্মোবিলেতে    

    সেভিয়ার সঙ্গে গোলশুন্য ড্র-তেও প্রাপ্তি আছে চেলসির
    ঘরের মাঠে সেভিয়ার সঙ্গে গোলশুন্য ড্র করে শুরু চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুম শুরু করেছে চেলসি। যদিও প্রথমার্ধটা খুব একটা ভালো যায়নি ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দলের। তবে বিরতির পর চেলসির রক্ষণ খানিকটা ভরসাই যোগানোর কথা। ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের অধীনে এই প্রথম কোনো ম্যাচে গোলশুন্য ড্র করলো চেলসি। ম্যাড়মেড়ে ম্যাচেও তাই চেলসির প্রাপ্তি ওই রক্ষণই।


    চোট থেকে সেরে এদুয়ার্দো মেন্দি চেলসির গোলবারের নিচে দাঁড়িয়েছিলেন। প্রথমার্ধে অন্তত দুইটি দারুণ সেভ করেছেন তিনি। নেমানিয়া গুদেলের ডিফ্লেক্টেড হেড ঠেকিয়েছেন দারুণ সেভে, এরপর লুকাস ওকাম্পোসকেও গোলবঞ্চিত করেছেন মেন্দি। দুই দফাতেই কার্ট জুমা বিপদে ফেলে দিয়েছিলেন চেলসির তরুণ গোলরক্ষককে। দুইবারই সামাল দিয়েছেন তিনি।

    পুরো ম্যাচে দুই দল হাতে গোণা অল্প কিছু সুযোগ তৈরি করেছে। সাউদাম্পটনের সঙ্গে ৩ গোল হজমের পর রক্ষণে কিছু পরিবর্তন এনেছিলেন ল্যাম্পার্ড। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ফাইনাল খেলার ৫৮ দিন পর  আবারও চ্যাম্পিয়নস লিগে মাঠে নেমেছিলেন থিয়াগো সিলভা, রিস জেমসও ফিরেছিলেন দলে। এর সঙ্গে মেন্দির পারফরম্যান্স রক্ষণে চেলসির চেহারা ফিরিয়েছে কিছুটা।

    স্যার ববি রবসনের পর চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে মাত্র দ্বিতীয় ইংলিশ কোচ হিসেবে টানা দুই মৌসুম একটি দলের দায়িত্ব নিয়ে ডাগ আউটে নেমেছিলেন ল্যাম্পার্ড। ২০১৫ সালের পর চ্যাম্পিয়নস লিগের এক ম্যাচে সবচেয়ে কম সুযোগ তৈরি করেছে চেলসি সেভিয়ার বিপক্ষে। তবে ওই আক্ষেপের চেয়ে আপাতত ক্লিনশিট রাখতে পারাই ল্যাম্পার্ডের জন্য বড় অর্জন। 

    ইম্মোবিলেই ডর্টমুন্ডের হন্তারক


    রবার্ট লেভানডফস্কি ক্লাব ছাড়ার পর তার জায়গায় চিরো ইম্মোবিলে দলে নিয়েছিল বরুশিয়া ডর্টমুন্ড। এক মৌসুমে জার্মানিতে ২৪ ম্যাচে মাত্র ৩ গোল করতে পেরেছিলেন ইম্মোবিলে। এরপরই লাৎসিওতে ফিরে আসেন তিনি। সেখানে তার ক্যারিয়ারের পুনর্জন্মই হয়েছে একরকম। গতবার গোল্ডেন শু জিতে লাৎসিওকে চ্যাম্পিয়নস লিগে নিয়ে গিয়েছিলেন। সেই লাৎসিও ডর্টমুন্ডকে হারিয়ে ১৩ বছর পর পেয়েছে চ্যাম্পিয়নস লিগে নিজেদের প্রথম জয়।

    ম্যাচের ৬ মিনিটে বুদ্ধিদীপ্ত এক ফিনিশে ইম্মোবিলে করেন প্রথম গোল। রোমে এরপর আত্মঘাতী গোলে আরেক দফায় এগিয়ে যায় লাৎসিও। এর্লিং ব্রুট হালান্ড হতাশার দিনেও ডর্টমুন্ডকে আশা দেখিয়েছিলেন। ৭১ মিনিটে এক গোল শোধ করেছিলেন তিনি। কিন্তু ৭৬ মিনিটে আবার ইম্মোবিলের অ্যাসিস্ট থেকে আকপা-আকপ্রো গোল করে দলের জয় নিশ্চিত করেছেন।


    এক নজরে ম্যাচ ডে ১ এর সব ফল


    জেনিট ১-২ ক্লাব ব্রুজ
    ডিনামো কিয়েভ ০-২ জুভেন্টাস
    লাইপজিগ ২-০ বাসেকসেহির
    রেনে ১-১ ক্রাসনোডার
    লাৎসিও ৩-১ ডর্টমুন্ড
    চেলসি ০-০ সেভিয়া 
    বার্সেলোনা ৫-১ ফেরেঙ্কভারোস
    পিএসজি ১-২ ম্যান ইউনাইটেড