• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />
    X
    GO11IPL2020

     

    কলকাতা মোহামেডানেই যাচ্ছেন জামাল ভূঁইয়া

    আই-লিগের ক্লাব মোহামেডানেই যোগ দিতে যাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। আপাতত ৬ মাসের জন্য ধারে তাকে দলে ভেড়াচ্ছে মোহামেডান। ধারের মেয়াদ শেষে আবার সাইফ স্পোর্টিং-এ ফেরার কথা রয়েছে জামালের।

    নতুন ক্লাবের সঙ্গে অবশ্য জামালের আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন বাকি রয়েছে। তবে সব ঠিকঠাক থাকলে সেটিও আগামী কয়েকদিনের ভেতর হয়ে যাওয়ার কথা। নভেম্বরের ২০ তারিখ থেকে ভারতে শুরু হবে ফুটবলের নতুন মৌসুম। চলবে আগামী বছরের এপ্রিল পর্যন্ত। কলকাতা মোহামেডান অধ্যায় শেষ করে দেশে ফিরে আবার সাইফ স্পোর্টিং-এর হয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় রাউন্ড খেলবেন জামাল।

     

    এর আগে অক্টোবরের মাঝামাঝি সময় থেকে জামালের মোহামেডানে যোগ দেওয়ার গুঞ্জনটি প্রথমবার শোনা গিয়েছিল। মোহামেডান তখন আগ্রহ দেখালেও জামাল ব্যাপারটি উড়িয়েই দিচ্ছিলেন। তবে গত ৩০ অক্টোবর প্রথমবারের মতো কলকাতা মোহামেডানে খেলার ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন জামাল। এবার সত্যি হতে যাচ্ছে সেটিই।


     


    ২০১৩ সালে ডেনমার্ক থেকে বাংলাদেশে ফিরে শুরুতে শেখ জামালের হয়ে দুই মৌসুম খেলেছিলেন জামাল। এরপর ২০১৭ সাল থেকেই জামাল খেলছিলেন সাইফ স্পোর্টিং-এ। দেশের বাইরের লিগে খেলার অভিজ্ঞতা অবশ্য আছে তার। ডেনমার্কের বিখ্যাত ক্লাব কোপেনহেগেনের একাডেমিতে শুরু হয়েছিল তার ফুটবলের হাতেখড়ি। এরপর ড্যানিশ লিগের বিভিন্ন স্তরে খেলে বাংলাদেশে এসেছিলেন ৩০ বছর বয়সী মিডফিল্ডার।

    কলকাতা মোহামেডানের হয়ে খেলাও বাংলাদেশিদের জন্য নতুন কিছু নয়। এর আগে নব্বইয়ের দশকে বেশ কয়েকজন বাংলাদেশি ফুটবলার খেলেছেন ক্লাবটির হয়ে। ১২৯ বছর পুরোনো কলকাতা মোহামেডান উপমহাদেশের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব। তবে গেল কয়েক মৌসুম ব্যর্থতার বৃত্তেই ঘুরপাক খাচ্ছিল তারা। সবশেষ ২০১৯-২০ মৌসুমে সেকেন্ড ডিভিশন লিগ জিতে আই-লিগে ফিরেছে ক্লাবটি। ভারতে অবশ্য এখন আইএসএল বা ইন্ডিয়ান সুপার লিগকেই শীর্ষস্তরের লিগ ধরা হয়। কলকাতার বাকি দুই বিখ্যাত ক্লাব ইস্ট বেঙ্গল ও মোহনবাগানও এবার থেকে আই লিগের বদলে অংশ নেবে আইএসএলে। তবে নতুন মৌসুম শুরুর আগে দলবদলের কোমর বেধেই মাঠে নেমেছে মোহামেডান। এর আগে শেখ রাসেল থেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের আগের মৌসুমের সর্বোচ্চ গোলদাতা রাফায়েল ওদোভিনকেও দলে ভিড়িয়েছে তারা। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন