• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ১৯ ডিসেম্বর ফেডারেশন কাপ দিয়ে ফিরছে ঘরোয়া ফুটবল

    প্রায় ৯ মাস স্থগিত থাকার পর ১৯ ডিসেম্বর ফেডারেশন কাপ দিয়ে ফিরছে ঘরোয়া ফুটবল। এর আগে ১ নভেম্বর থেকে শুরু হবে নতুন মৌসুমের দলবদল, চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। গত মার্চে করোনাভাইরাসের কারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগ স্থগিত হয়ে যাওয়ার পর বাতিল ঘোষণা করা হয়। এরপর থেকেই ঘরোয়া ফুটবল বন্ধ রয়েছে বাংলাদেশে।

    বৃহস্পতিবার বাফুফে ভবনে লিগ কমিটির সভায় নতুন মৌসুম শুরুর এই চূড়ান্ত দিন তারিখ জানানো হয়েছে। ক্লাবগুলোর দাবি অনুযায়ী ২০২০-২১ মৌসুমেও দলগুলো চারজন করে বিদেশী খেলোয়াড় ভেড়াতে পারবে। তবে এই চারজনের ভেতর একজন থাকবেন এশিয়ান খেলোয়াড়।

    মূলত গত মৌসুমে খেলোয়াড়রা যে ক্লাবে ছিলেন সেই ক্লাবের হয়েই নতুন মৌসুমেও নিবন্ধন হওয়ার কথা তাদের। তবে কোনো খেলোয়াড় ক্লাব ছাড়তে চাইলে সেটা বাফুফেকে জানাতে হবে ৩০ অক্টোবরের আগেই। পুরোনো চুক্তি অনুযায়ী নতুন মৌসুমে চুক্তির জন্য সাইনিং মানি হিসেবে খেলোয়াড়রা পাবেন আগের মৌসুমের পারিশ্রমিকের 'নূন্যতম ৩৫ শতাংশ'।

    নতুন মৌসুমের জন্য ভেন্যুতেও আসছে পরিবর্তন। আপাতত ঢাকার কাছাকাছি ভেন্যুতেই খেলা আয়োজন করতে চায় লিগ কমিটি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামসহ বাংলাদেশ আর্মি স্টেডিয়াম, গাজীপুরের শহীদ বরকত স্টেডিয়াম, নরসিংদীর মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়াম, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি ও কুমিল্লা জেলা স্টেডিয়াম- মোট ছয়টি ভেন্যু বাফুফের পর্যবেক্ষণে রয়েছে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন