• চ্যাম্পিয়নস লিগ
  • " />
    X
    GO11IPL2020

     

    "জামাল ভূঁইয়া এখন ব্ল্যাক প্যানথার", বাংলাদেশ অধিনায়ককে ভারতের ক্লাবের বরণ

    "ব্ল্যাক প্যানথাররা, তোমরা প্রস্তুত তো? জান জান মোহামেডান। আমি আসছি।" - সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার বার্তা। সঙ্গে একটা ছবি, তাতে ব্ল্যাক প্যানথারের কস্টিউমে জামালের প্রতিকৃতি। হাল আমলে দলবদলের আনুষ্ঠানিক ঘোষণা যেভাবে দেওয়া হয়, তেমনি। এর খানেক আগে কলকাতা মোহামেডানই প্রথম খবরটা দিয়েছিল নিজেদের টুইটার পেইজে- "ডিল ডান। বাংলাদেশ ন্যাশনাল টিম ক্যাপ্টেন জামাল ভূঁইয়া এখন একজন ব্ল্যাক প্যানথার।"  মার্ভেল কমিকসের ওই ক্যারেকটার দিয়েই পরিচয় পর্ব সারা হয়ে গেছে,  আনুষ্ঠানিক ঘোষণার পর জামাল ভূঁইয়া এখন দিয়েছেন কলকাতা মোহামেডানের খেলোয়াড়। নতুন মৌসুমে তিনি খেলবেন আই লিগে।

     

    জামালের সঙ্গে কলকাতা মোহামেডানের চুক্তির মেয়াদ এপ্রিল পর্যন্ত। তবে কাগজে-কলমে জামাল এখনও সাইফ স্পোর্টিং -এরই খেলোয়াড়। সাইফ থেকে মোহামেডানে তিনি  যোগ দিয়েছেন ধারে। ধারণা করা হচ্ছে মাসে সাত হাজার ইউএস ডলার বেতন নির্ধারণ করা হয়েছে চুক্তিতে। তবে ভারতে আই লিগ শেষ হওয়ার দুই ম্যাচ আগেই দেশে ফিরতে হবে তাকে। এরপর বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় রাউন্ড থেকে আবার সাইফের হয়ে খেলবেন ৩০ বছর বয়সী মিডফিল্ডার।

    জামালের কলকাতা মোহামেডানে যোগ দেওয়ার খবরটি প্রথম শোনা গিয়েছিল অক্টোবরের ২৪ তারিখ। ভারতের একটি পত্রিকাই প্রথম জানিয়েছিল মোহামেডানের জামালের ব্যাপারে আগ্রহের কথা। ২০১৯ এ কলকাতার সল্টলেক স্টেডিয়ামে ভারত-বাংলাদেশ ম্যাচের পর থেকেই জামালের ওপর কলকাতা মোহামেডানের নজর ছিল। প্রথমে জামাল ব্যাপারটি উড়িয়ে দিলেও পরে ডেনমার্ক থেকে বাংলাদেশে ফিরে সাংবাদিকদের ইঙ্গিত দিয়ে রেখেছিলেন চুক্তির ব্যাপারে। এরপর ৫ নভেম্বর রাতে এলো আনুষ্ঠানিক ঘোষণা।

    ২০১৩ সালে ডেনমার্ক ছেড়ে বাংলাদেশে ফেরার পর থেকেই দেশের ঘরোয়া লিগেই খেলছিলেন জামাল। প্রথমে শেখ জামালের হয়ে দুই বছর কাটিয়ে পরে ২০১৭ সালে সাইফ স্পোর্টিং-এ যোগ দিয়েছিলেন তিনি। প্রায় চার বছর পর সেই ক্লাব ছেড়ে নতুন ঠিকানায় পাড়ি জমালেন জামাল। সাইফ স্পোর্টিং জানিয়েছেন, জামালের প্রবল আগ্রহের কারণেই খেলোয়াড়কে ছাড়তে রাজি হয়েছে তারা। 


    আরও পড়ুনঃ 'ব্র্যান্ড অ্যাম্বাসেডর' হতে চান জামাল, জেমি ডে বলছেন বিদেশি লিগে খেলার সম্ভবনা তৈরি হলো


    নতুন মৌসুম সামনে রেখে কলকাতা মোহামেডান এরই মধ্যে শক্তিশালী দল গড়েছে। ১২৯ বছরের পুরনো ক্লাবটি এবার বহুদিন পর ফিরেছে আই-লিগে। আর গত বছর পর্যন্তও আই-লিগে খেলা কলকাতার অন্য দুই ঐতিহ্যবাহী ক্লাব ইস্ট বেঙ্গল ও মোহনবাগান এবার খেলবে ভারতের শীর্ষস্তরের ইন্ডিয়ান সুপার লিগে (আইএসএল)। পরের মৌসুমে আইএসএলে যোগ দেওয়ার লক্ষ্য নিয়েই মোহামেডান দলভারী করেছে বলে খবর।

    ভারতের ক্লাবে এর আগে মোনেম মুন্না, শেখ মোহাম্মদ আসলাম, রুম্মান বিন ওয়ালি সাব্বির, কায়সার হামিদ, আলফাজ আহমেদদের মতো ফুটবলাররাও খেলেছেন। এক মৌসুমের জন্য আইএসেলে অ্যাটলেটিকো কলকাতার হয়ে খেলতে গিয়েছিলেন মামুনুল ইসলামও। এর পর এই প্রথম জাতীয় দলের কোনো ফুটবলার খেলতে যাচ্ছেন বিদেশী লিগে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন