• বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০
  • " />

     

    মাশরাফিকে পেতে আগ্রহী বরিশাল-খুলনা, হবে লটারি?

    মাশরাফিকে পেতে আগ্রহী বরিশাল-খুলনা, হবে লটারি?    

    মাশরাফি বিন মুর্তজাকে দলে পেতে বিসিবির কাছে ‘আবেদন’ করেছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের দুটি দল-- ফরচুন বরিশাল ও জেমকন খুলনা। এ ব্যাপারে খুলনা এখনও আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও মাশরাফিকে পেতে বিসিবিকে করা আবেদনের কথা এক বিবৃতিতে বলেছেন ফরচুন বরিশালের চেয়ারম্যান মিজানুর রহমান। তার মতে, ‘টুর্নামেন্টের পলিসি অনুযায়ী একাধিক দল মাশরাফিকে নিতে চাইলে লটারি বা এমন কিছু হওয়ার কথা’। তবে চোটের কারণে ছিটকে যাওয়া পেসার শফিউল ইসলামের জায়গায় খুলনা দলে নিয়েছে খালেদ আহমেদকে।* 

    কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ারস ড্রাফটে ছিলেন না মাশরাফি। তবে সম্প্রতিই অনুশীলনে ফিরেছেন তিনি। এ টুর্নামেন্টে খেলতে পারেন, এমন সম্ভাবনার কথাও জানিয়েছিলেন বিসিবির ট্রেইনার তুষার কান্তি হাওলাদার। 

    তবে টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, শুধুমাত্র ড্রাফটে থাকা ক্রিকেটারদেরই দলে নেওয়া যাবে। এবং ‘চোট, অসুস্থতা, অনুপস্থিতি-সংক্রান্ত ব্যাপারে দলগুলি বদলি নেওয়ার আবেদন করতে পারবে। (তবে) বদলি ক্রিকেটারকে সেই ক্রিকেটারের সমান বা এর নিচের গ্রেডের হতে হবে’, প্লেয়ারস ড্রাফটের নিয়মে এমন বলেছিল বিসিবি। 

    অবশ্য মিজানুর বলছেন, মাশরাফি ফিট হয়ে উঠলে তাকে নেওয়ার সুযোগ ৫ দলকেই দেওয়া হবে, এমন জানানো হয়েছে তাদের, “শুরুতে আমরা জানতাম যে মাশরাফি ফিট ছিল না, এবং ড্রাফটের দিন আমাদের বলে দেওয়া হয়েছিল, সে যখন ফিট হবে, ৫টা দলই চাইলে (যে কেউ) আমরা তাকে নিতে পারব। আমরা জানতে পেরেছি মাশরাফি ফিট হয়েছে, এবং গত পরশু দিন (১ ডিসেম্বর, মঙ্গলবার)  বরিশালের পক্ষ থেকে আমরা একটা আবেদন করেছি, আশা করি আমরা তাকে পাব।”

    খুলনাও যে মাশরাফির ব্যাপারে আবেদন করেছে, সেটিও জানিয়েছেন তিনি, “এরই মাঝে আবার খুলনাও আবেদন করেছে, পলিসি অনুযায়ী, একাধিক দল চাইলে সেক্ষেত্রে লটারি বা এমন কিছু হবে। তবে আমরা আশাবাদি আমরা মাশরাফিকে পাব। আর আমরা খুলনার আগে আবেদন করেছি।” 

    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খুলনা ছাড়াও এখন পর্যন্ত চোটের বড় ধাক্কা আছে গাজী গ্রুপ চট্টগ্রাম ও মিনিস্টার গ্রুপ রাজশাহীর ওপর। চট্টগ্রামের মুমিনুল হক আঙুলের চোটে টুর্নামেন্ট থেকে ছিটকেই গেছেন, অস্ত্রোপচারও লাগতে পারে তার। আর এখন পর্যন্ত খেলতে পারেননি রাজশাহীর অলরাউন্ডার ও ড্রাফটের প্রথম পিক মোহাম্মদ সাইফউদ্দিন, টুর্নামেন্ট শুরুর আগে ফুটবল খেলতে গিয়ে চোটে পড়েছিলেন যিনি। তবে হেড কোচ সারওয়ার ইমরান জানিয়েছিলেন, ৬ বা ৮ ডিসেম্বর থেকে খেলতে পারেন সাইফউদ্দিন। 


    *খুলনার বিবৃতির পর এটি সংযুক্ত করা হয়েছে