• ইংল্যান্ডের ভারত সফর
  • " />

     

    অ্যান্ডারসন-লিচে ভারতকে গুঁড়িয়ে চেন্নাইয়ে স্মরণীয় জয় রুটের ইংল্যান্ডের

    অ্যান্ডারসন-লিচে ভারতকে গুঁড়িয়ে চেন্নাইয়ে স্মরণীয় জয় রুটের ইংল্যান্ডের    

    ইংল্যান্ড ৫৭৮ ও ১৭৮

    ভারত ৩৩৭ ও ১৯২

    ফলঃ ইংল্যান্ড ২২৭ রানে জয়ী


     

    মাত্রই অস্ট্রেলিয়া থেকে অবিস্মরণীয় এক বিজয়ের সুবাস নিয়ে দেশে ফিরেছিল ভারত। আর ইংল্যান্ড এসে্ছিল শ্রীলংকাকে উড়িয়ে দেওয়ার আত্মবিশ্বাস নিয়ে। চেন্নাইতে দুই দলের মধ্যে রোমাঞ্চকর একটা লড়াইয়ের আশায় যারা ছিলেন, তাদের আশাহত হতে হয়নি। দারুণ এক টেস্টে ভারতকে ২২৭ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড।

    টেস্টের শুরুতেই আসলে নিয়ন্ত্রণটা নিজেদের হাতে নিয়ে নিয়েছে ইংল্যান্ড। টসে জিতে ব্যাটিং নেওয়ার জন্য খুব একটা ভাবতে হয়নি রুটকে। সুযোগটা দুই হাত ভরে নিয়েছেন ইংলিশ অধিনায়ক। ডম সিবলির সঙ্গে জুটিতে লাগামটা নিজেদের কাছে নিয়ে নিয়েছেন। সুইপের প্রায় অভূতপূর্ব এক প্রদর্শনীকে ভারত স্পিনারদের নাকাল করে রুট পেয়েছেন ডাবল সেঞ্চুরি। দুই দিনের বেশি ব্যাট করে প্রথম ইনিংসে তাই ৫০০ পার করেছে ইংল্যান্ড।

    এমন বড় স্কোর করেও ভারত সফরে এর আগে হেরেছিল ইংল্যান্ড। তবে এবার বোলাররা নিজেদের কাজটা করেছেন ঠিকঠাক। রোহিত শর্মা ফিরে গেছেন শুরুতেই, কোহলিকে দ্রুত ফিরিয়ে বড় ধাক্কা দিয়েছেন ডম বেস। পূজারা আর পান্ট চেষ্টা করলেও প্রথম ইনিংসে শেষ পর্যন্ত ৩৩৭ এর বেশি করা হয়নি ভারতের। চেন্নাইয়ের পিচটা তখন থেকেই শুরু করেছে খারাপের দিকে যাওয়া।

    দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ব্যাটিংয়ের সময় সেটা বোঝা গেছে আরও ভালোমতো। রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে একের পর এক উইকেট হারিয়েছে ইংল্যান্ড। জো রুট প্রায় টি-টয়েন্টি স্টাইলে ব্যাট করে কিছু রান তুলেছিলেন, বাকিরা ছিলেন আসা যাওয়ার মিছিলে। ইংল্যান্ড কখন নিংস ঘোষণা করবে, সেটার জন্য অপেক্ষা ছিল। কিন্তু নিজেরা অলআউট হয়েই শেষ পর্যন্ত থেমেছে, ততক্ষণে লিড হয়ে গেছে ৪০০র বেশি। জিততে হলে বিশ্বরেকর্ড গড়তে হতো ভারতকে। তবে শেষ দিনে সেটার সম্ভাবনা ছিল খুবই সামান্য, ইংল্যান্ডের জয় বা ভারতের ড্রই ছিল সম্ভাব্য ছিল।

    শেষ দিনের সকালে গিল আর পূজারা শুরু করেছিলেন ভালোই। গিল খেলেছিলেন ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো কিছু শট, তবে উইকেটে থাকার জন্য পূজারাকে দরকার ছিল ভারতের। জ্যাক লিচ তাকে ফিরিয়ে প্রথম ধাক্কাটা দিয়েছেন। এরপর শুরু জেমস অ্যান্ডারসনের সেই স্বপ্নের স্পেলের। উপমহাদেশে, বিশেষ করে ভারতের মাটিতে রেকর্ড নিয়ে তার পাশে একটা প্রশ্নবোধক তুলছিলেন কেউ কেউ। তবে আজকের স্পেলে অনেক জবাব দেওয়া হয়ে গেছে। দুর্দান্ত প্রথম ওভারে তিন বলের মধ্যে দারুণ দুইটি ডেলিভারিতে উপড়ে নিয়েছেন গিল আর রাহানেকে। এরপর পান্টকেও ফিরিয়ে ভারতের আশা অনেকটাই শেষ করে দিয়েছেন।

    তবে কোহলি ছিলেন, অশ্বিনের সঙ্গে প্রতিরোধও গড়েছিলেন। কিন্তু লিচ অশ্বিনকে ফিরিয়ে দিয়েছেন এরপর। স্টোকসের নিচু হয়ে আসা প্রায় আনপ্লেয়বল ডেলিভারিতে কোহলির আউটে শেষ হয়ে গেছে ভারতের সব আশা। এরপর নটে গাছ মুড়োতে বেশি সময় লাগেনি। ঘরের বাইরে এটি ইংল্যান্ডের টানা ষষ্ঠ জয়, ২০১২ সালের পর ভারতে প্রথম। সেই সঙ্গে উঠে এলো টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষেও।