• ইংল্যান্ডের ভারত সফর
  • " />

     

    ডিআরএসে আম্পায়ারস কল রাখার পক্ষে আইসিসির ক্রিকেট কমিটি

    ডিআরএসে আম্পায়ারস কল রাখার পক্ষে আইসিসির ক্রিকেট কমিটি    

    ডিসিশন রিভিউ সিস্টেম, ডিআরএসের ‘আম্পায়ারস কল’ রাখার পক্ষে সুপারিশ করছে আইসিসির ক্রিকেট কমিটি। সাম্প্রতিক সময়ে আম্পায়ারস কল নিয়ে বেশ আলোচনা হয়েছে, সাবেক ও বর্তমান ক্রিকেটারদের কেউ কেউও এটি সরিয়ে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। সর্বশেষ এ নিয়ে মুখ খুলেছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তবে বিভিন্ন পক্ষের মত শোনার পর এটির পক্ষেই মত দিচ্ছে ক্রিকেট কমিটি, জানিয়েছে ক্রিকইনফো। 

    আইসিসির ক্রিকেট কমিটির আগের মিটিংয়ে আম্পায়ারস কল নিয়ে আলোচনা হয়েছিল, সেখানে ক্রিকেটার ও দর্শকদের কাছে আম্পায়ারস কলের ব্যাপারটা আরও পরিষ্কার হওয়া উচিৎ বলে মত দিয়েছিলেন তারা। সাবেক ভারতীয় অধিনায়ক অনীল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটিতে আছেন অ্যান্ড্রিউ স্ট্রাউস, শন পোলক, মাহেলা জয়াবর্ধনে, ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে, আম্পায়ার রিচার্ড ইলিংওর্থও। তাদের মতে, হক-আইয়ের বল ট্র্যাকিং প্রযুক্তি শতভাগ নির্ভুল নয় বলেই আম্পায়ারস কল থাকা প্রয়োজন।

    এলবিডব্লিউয়ে ইমপ্যাক্ট ও উইকেট-- এই দুই ধাপে প্রযোজ্য হয় আম্পায়ারস কল। এখনকার নিয়ম অনুযায়ী স্টাম্পের ভিত্তি (বেস) থেকে বেলসের ভিত্তি (বেস) এবং অফস্টাম্পের শেষ থেকে লেগস্টাম্পের শেষ পর্যন্ত অঞ্চলে বলের পঞ্চাশ শতাংশের বেশি থাকতে হয়ে অন-ফিল্ড আম্পায়ারের দেওয়া সিদ্ধান্ত বদলাতে, যেটি সাধারণত দ্বিমাত্রিক। ইমপ্যাক্টের ক্ষেত্রে বল যে সময় প্যাডে লাগে, সে সময় একটা ত্রিমাত্রিক স্পেসে এটি নির্ধারিত হয়, উইকেটের ক্ষেত্রে সেটি দ্বিমাত্রিক স্পেস। 

    সম্প্রতি ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজে দুই দল মিলিয়ে ৬৫টি রিভিউ করা হয়েছিল, যার ৫৩টিই ব্যর্থ হয়েছে। এর মাঝে ৩৭টিতে রিভিউ হারিয়েছে দল, ১৬ বার হয়েছিল আম্পায়ারস কল। বদলে যাওয়া নিয়মে এখন আম্পায়ারস কল হলে রিভিউ নষ্ট হয় না দলগুলির। 

    অবশ্য আম্পায়ারস কল থাকলেও বিসিসিআই সে সিদ্ধান্তকে কীভাবে গ্রহণ করবে, সে প্রশ্ন থেকেই যায়, বিশেষ করে কোহলি সরাসরি তার মত জানানোর পর থেকে। এমনিতেও সবার শেষে ডিআরএস গ্রহণ করেছিল বিসিসিআই। 

    সম্প্রতি আলোচনায় এসেছে ডিআরএসের আওতার বাইরে থাকা সিদ্ধান্তের ক্ষেত্রে অন-ফিল্ড আম্পায়ারের সফট সিগন্যালও। 'কনক্লুসিভ এভিডেন্স' বা পর্যাপ্ত প্রমাণ না থাকলে সফট সিগন্যাল বদলান না টিভি আম্পায়ার।