• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২০
  • " />

     

    নিশ্চিত বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের সূচি, দুটি টেস্টই পাল্লেকেলতে

    নিশ্চিত বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের সূচি, দুটি টেস্টই পাল্লেকেলতে    

    আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে এপ্রিল-মে-তে দুটি টেস্ট ম্যাচ খেলতে শ্রীলঙ্কা যাচ্ছে বাংলাদেশ। সফরে থাকবে একটি প্রস্তুতি ম্যাচও। শুক্রবার এ সূচি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড, এক বিবৃতিতে জানিয়েছে বিসিবি।

    এর আগে গত বছরের সেপ্টেম্বর-অক্টোবরে হওয়ার কথা ছিল এ সফর, যেটি দিয়ে কোভিড-১৯ বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল বাংলাদেশের। তবে শেষ পর্যন্ত শ্রীলঙ্কা বোর্ডের সঙ্গে কোয়ারেন্টিন-সংক্রান্ত জটিলতার কারণে স্থগিত হয়েছিল সেটি। সে সফরই হচ্ছে এবার। 

    সেখানে ২১ এপ্রিল শুরু হবে প্রথম টেস্ট, দ্বিতীয়টি শুরু হবে ২৯ এপ্রিল। দুটি ম্যাচই হবে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে। এর আগে কতুনায়াকেতে ১৭-১৮ এপ্রিল একটি আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ, বিবৃতিতে নিশ্চিত করেছে বিসিবি। তবে সেখানে গিয়ে কতোদিনের কোয়ারেন্টিনে থাকতে হবে, সেটি এখনও নিশ্চিত করা হয়নি।

    এ সফর প্রাথমিকভাবে ছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে, যদিও নিউজিল্যান্ড-ভারতের ফাইনাল নিশ্চিত হয়ে গেছে আগেই। তবে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-০ ব্যবধানে হারার পর বাংলাদেশের সামনে আরেকটি সুযোগ টেবিলের পয়েন্ট কলামে শূন্য থেকে উন্নতির। 

    এ সিরিজ থেকে আগেই ছুটি নিয়ে রেখেছেন সাকিব আল হাসান, সে সময় আইপিএল খেলার কথা আছে তার, যেটি শুরু হবে ৯ এপ্রিল। 

    ২০১৭ সালে শেষ শ্রীলঙ্কা সফরে টেস্ট খেলেছিল বাংলাদেশ, ২ ম্যাচের সিরিজ ড্র হয়েছিল ১-১ ব্যবধানে। দুই দল শেষ টেস্ট খেলেছে ২০১৮ সালে, সেটিতে ১-০ ব্যবধানে জিতেছিল শ্রীলঙ্কা। 

    কোভিড-১৯ বিরতির পর শ্রীলঙ্কার মাটিতে এটি হতে যাচ্ছে দ্বিতীয় টেস্ট সিরিজ, এর আগে খেলেছে ইংল্যান্ড। এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে আছে শ্রীলঙ্কা, বাংলাদেশ নিউজিল্যান্ডে। 

    বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১

    আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচ, ১৭-১৮ এপ্রিল, কতুনায়াকে
    ১ম টেস্ট, ২১-২৫ এপ্রিল, পাল্লেকেলে
    ২য় টেস্ট, ২৯ এপ্রিল-৩ মে, পাল্লেকেলে