• অন্যান্য
  • " />

     

    সাকিব-স্ট্রিক: দুজনের বিরুদ্ধে আনা অভিযোগের টাইমলাইনের 'সম্পর্ক'

    সাকিব-স্ট্রিক: দুজনের বিরুদ্ধে আনা অভিযোগের টাইমলাইনের 'সম্পর্ক'    

    দুর্নীতির দায়ে আট বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক, কোচ, বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিককে। তাকে নিষিদ্ধ করার বিবৃতির সঙ্গে অভিযোগ ও শাস্তির ব্যাপারে বিস্তারিত বিবরণ দিয়েছে আইসিসি। স্ট্রিককে যে সময়ের কর্মকান্ডের জন্য নিষিদ্ধ করা হয়েছে, তার সে টাইমলাইনের সঙ্গে মিল আছে ২০১৯ সালে জুয়াড়ির প্রস্তাব গোপন করার দায়ে নিষিদ্ধ বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসানের কর্মকান্ডের টাইমলাইনের। উল্লেখ্য, স্ট্রিকের অভিযোগনামায় যে জুয়াড়ির কথা উল্লেখ করা হয়েছে, তাকে বলা হয়েছে ‘মিস্টার এক্স’ নামে। সাকিবের ক্ষেত্রে সরাসরি বলা হয়েছিল নাম- দিপক আগারওয়াল। গত বছরের এপ্রিলে আগারওয়ালকে নিষিদ্ধ করেছে আইসিসি। 

    সাকিব, নভেম্বর ২০১৭

    আইসিসির দেওয়া তথ্যমতে প্রথমবার ভারতীয় জুয়াড়ি দিপক আগরওয়াল সাকিবের সঙ্গে যোগাযোগ করেন সে বছর বিপিএল চলার সময়। সেবার ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছিলেন সাকিব। আইসিসি বলছে, সেবার আগরওয়ালকে সাকিবের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন এই ক্রিকেটারেরই পরিচিত এক লোক। সেই ‘অজ্ঞাতনামা’ লোককে আগরওয়াল অনুরোধ করেছিলেন বিপিএলের কিছু খেলোয়াড়ের সাথে পরিচয় করিয়ে দিতে। সাকিবের সঙ্গে হোয়াটসঅ্যাপে বেশ কিছু বার্তা বিনিময় হয়েছিল আগরওয়ালের, সেখানে তিনি দেখা করতে চেয়েছিলেন তার সঙ্গে।


    স্ট্রিক, বিপিএল ২০১৭ 

    ২০১৭ সালের সেপ্টেম্বরে ‘মিস্টার এক্স’ নামে উল্লেখিত ওই ব্যক্তির সঙ্গে স্ট্রিকের হোয়াটসঅ্যাপ কনভারসেশন শুরু হয় বলে তদন্তে জানিয়েছে আইসিসি। জিম্বাবুয়েতে নতুন লিগ চালু করতে চান, এবং সেখান থেকে স্ট্রিক বাড়তি আয় করতে চান কিনা, সে হিসেবে আলোচনা শুরু হয় তাদের। তবে সে আলোচনাতেই সেই ব্যক্তি পরিষ্কার করেন যে তিনি জুয়াড়ি, এবং জিম্বাবুয়ের বাইরে স্ট্রিকের ব্যাংক অ্যাকাউন্টের বিবরণও চান।

    এরপর সে বছরের বিপিএলে সেই ব্যক্তি স্ট্রিকের কাছে দলের অধিনায়ক, মালিক, ক্রিকেটার বা সম্পৃক্ত কারও যোগাযোগের বিবরণী চান। স্ট্রিক সেই ব্যক্তিকে এরপর একজন জাতীয় অধিনায়কসহ বিপিএলের তিন ক্রিকেটারের এমন বিবরণী দেন। এদের মাঝে দুজনের সঙ্গে আগারওয়ালকে নিয়ে কথাও হয় স্ট্রিকের।


    সাকিব, জানুয়ারি ২০১৮

    শ্রীলংকা ও জিম্বাবুয়ের বিপক্ষে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজন করে বিসিবি। ১৯ জানুয়ারি শ্রীলংকাকে হারিয়েছিল বাংলাদেশ, ম্যাচসেরা হয়েছিলেন সাকিব। আগরওয়াল সাকিবকে অভিনন্দন জানিয়েছিলেন। এরপর আগরওয়াল বার্তা পাঠিয়েছিলেন, ‘আমরা কি এখন ‘কাজ’ করব? নাকি আইপিএল পর্যন্ত অপেক্ষা করব।’ এখানে ‘কাজ’ অর্থে সাকিবের কাছ থেকে ভেতরের কিছু তথ্য চাওয়ার কথা আগরওয়াল চেয়েছিলেন বলে জানাচ্ছে আইসিসি।

    সাকিব আকসুতে এটা কখনো রিপোর্ট করেননি বা কোনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও জানাননি।

    চার দিন পর আগরওয়াল সাকিবকে আরও একটি বার্তা পাঠান। যেটাতে আরেকটু বেশি ইঙ্গিত আছে, ‘ব্রো, এই সিরিজের জন্য কিছু হবে নাকি?’ এই ঘটনাও সাকিব আকসু বা কাউকে জানাননি।

    এছাড়া ২০১৮ সালের আইপিএলেও আগারওয়ালের সঙ্গে সাকিবের কথোপকথনের উল্লেখ করা হয়েছিল।


    স্ট্রিক, ২০১৮ 

    ২০১৮ সালে জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ত্রিদেশীয় সিরিজ, ২০১৮ সালে জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ, ২০১৮ সালে আইপিএল এবং ২০১৮ সালে এপিএলে তথ্য ফাঁস করেছেন স্ট্রিক, অভিযোগে বলেছে আইসিসি।