• ভারতের ইংল্যাড সফর
  • " />

     

    যেখানে নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন রুট

    যেখানে নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন রুট    

    আপনি যদি ইংল্যান্ড ভক্ত হয়ে থাকেন তাহলে ভারতের মাটিতে হওয়া ২০১২ সিরিজটি আপনার নিশ্চয় মনে আছে। যেই ভারতের বিপক্ষে তাদের নিজের মাটিতে জয়ের স্বপ্নে বুঁদ হয়ে থাকত এশিয়ার বাইরের দলগুলো, যেই ভারতকে সর্বজয়ী স্টিভ ওয়াহ বলেছিলেন “ফাইনাল ফ্রন্টিয়ার”, সেই ভারতে এসেই অসম্ভবকে সম্ভব করেছিল ইংল্যান্ড। কুকের রানবন্যা, মুম্বাইতে কেভিন পিটারসেনের অনবদ্য ১৮৬, মন্টি পানেসার ও গ্রায়েম সোয়ানের স্পিন যুগলবন্দী- আপনার এই  স্মৃতিগুলো নিশ্চয় এখনো তরতাজা। এরই সাথে আপনার এটাও মনে থাকার কথা যে ৪র্থ টেস্টে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয়েছিল ছিপছিপে গড়নের এক তরুণের, নাগপুরে ৬ নম্বরে নেমে সেবার ২২৩ বলে ৭৩ রানের দারুণ এক ইনিংস খেলে দিয়ে রেখেছিলেন আগমনী বার্তা। সেবারের পূর্ণাঙ্গ সিরিজের তিন ফরম্যাটেই অভিষেক হওয়া জো রুট কিন্তু তার দেওয়া অলিখিত কথা রেখেছেন, হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক, ব্যাট তার আজও হাসছে।      

    ২০১৬ সালে এক পঞ্জিকাবর্ষে টেস্টে নিজের সর্বোচ্চ ১৪৭৭ রান করেছিলেন। ২০১৭ সালেও ৫০.৮ গড়ে করেছিলেন ৯৬৬ রান।  তবে এরপর থেকে নিজেকে হারিয়ে খুঁজছিলেন। এমন নয় যে রান পাচ্ছিলেন না, তবে ফিফটিগুলো বড় সেঞ্চুরিতে রুপান্তর করতে বেগ পেতে হচ্ছিল। পরের তিন বছরে টেস্টে যথাক্রমে তার গড় ছিল ৪১.২, ৩৭, ৪২.২, সেঞ্চুরি ছিল মাত্র ৪টি। এরই মধ্যে পেয়েছিলেন অধিনায়কত্ব, চারপাশে তো গেল গেল রবও উঠে গিয়েছিলো। ইংল্যান্ডের টেস্ট ব্যাটিংয়ের কান্ডারি তাই হয়ত মুখিয়ে ছিলেন ঐ ফিফটিগুলোকে ম্যাচজয়ী লম্বা ইনিংসে পরিণত করতে, অধিনায়ক হিসেবে ব্যাট দিয়ে জবাব দেওয়ার ছিল অনেক সমালোচনার। কী দারুণভাবেই সেই কাজটা করে চলেছেন তিনি, ২০২১ সালের এই উদ্দীপিত রুটের জন্যই তো চাতক পাখির মত তৃষিত চোখে অপেক্ষা করছিল ইংলিশরা, সেই সাথে অগণিত ক্রিকেট ভক্তরাও।    

    ভারতের বিপক্ষে চলতি সিরিজে টানা তৃতীয় সেঞ্চুরি পেয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। স্বপ্নের মত একটা বছর কাটছে তার, ইতিমধ্যেই পেয়ে গেছেন ৬টি সেঞ্চুরি যার মধ্যে ২টি আবার ডাবল সেঞ্চুরি। এই সিরিজেই গ্র্যাহাম গুচকে ছাড়িয়ে হয়েছেন টেস্টে ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক, অ্যালিস্টার কুকের পর মাত্র দ্বিতীয় ইংলিশ হিসেবে ছুঁয়েছেন ৯০০০ রানের মাইলফলক। রেকর্ডবুক ওলটপালট করে দেওয়া রুট তার ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি দিয়ে কী কী রেকর্ড ভাঙলেন আর কোন রেকর্ড ভাঙার সম্ভাবনা তৈরি করেছেন সেগুলোই দেখে আসা যাক।

     

    - এক পঞ্জিকাবর্ষে তৃতীয় সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি হয়ে গেছে রুটের। ৬টি সেঞ্চুরি অবশ্য এর আগে আরও ৮জন ব্যাটসম্যান করেছেন, যার মধ্যে স্টিভেন স্মিথ করেছেন দুইবার (২০১৫,২০১৭)। সর্বোচ্চ ৯টি সেঞ্চুরির রেকর্ড এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ডের অধিকারী মোহাম্মদ ইউসুফের দখলেই। 

    একই সাথে অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডও এটি। ৭ সেঞ্চুরি নিয়ে তার সামনে আছেন শুধুই রিকি পন্টিং, তবে আগস্ট মাসেই এই মাইলফলক স্পর্শ করা রুটের সামনে থাকছে পন্টিংকে ছাড়িয়ে যাওয়ার হাতছানি।

    - ইংল্যান্ড-ভারত টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড করেছেন রুট, ছাড়িয়ে গেছেন শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় ও অ্যালিস্টার কুকের ৭ সেঞ্চুরির রেকর্ড। মাত্র ৪১তম ইনিংসে এসে তিনি এই রেকর্ড গড়েছেন যেখানে শচীন খেলেছেন ৫৩ ও কুক খেলেছেন ৫৪ ইনিংস।  

    ২৩- ইংল্যান্ডের হয়ে টেস্টে কেভিন পিটারসেনের সাথে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন জো রুট। সামনে আছেন ৩৩ সেঞ্চুরি নিয়ে শুধুই অ্যালিস্টার কুক। 

    বর্তমানে খেলা ব্যাটসম্যানদের মধ্যে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে শুধু স্টিভ স্মিথ (২৭), ভিরাট কোহলি (২৭), কেন উইলিয়ামসন (২৪) ও ডেভিড ওয়ার্নারের (২৪)।  

    ৮৭৫*- এক পঞ্জিকাবর্ষে এক প্রতিপক্ষের সাথে রানের তালিকায় তিনে উঠে এসেছেন রুট। ২০২১ সালে শুধু ভারতের বিপক্ষেই ১৩ ইনিংসে করেছেন ৮৭৫ রান। তালিকায় সবার ওপরে ডন ব্র্যাডম্যান, ১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৭ ইনিংসে ৯৭৪ রান নিয়ে। আর দুইয়ে আছেন ১৯৮৩ সালে ভারতের বিপক্ষে১৪ ইনিংসে ৯০৩ রান নিয়ে ক্লাইভ লয়েড। ভারত সিরিজে আরও দুই টেস্টে ব্যাট করার সুযোগ পাবেন রুট। এই তালিকায় ডনকে ছাড়িয়ে শীর্ষে যাওয়ার তাই জোরালো সম্ভাবনা আছে রুটের, প্রয়োজন মাত্র ১০০ রান।

    ২০২১ সালে টেস্টে এখন পর্যন্ত সর্বোচ্চ রান রুটের (১৩৯৮*)। তবে মজার ব্যাপার হল, শুধু ভারতের সাথেই করা তার ৮৭৫ রানও এই বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মার ৭০৯ রানের চেয়ে অনেক বেশি, যেখানে রোহিত ঐ রান করেছেন ১৮ ইনিংসে আর রুট ভারতের বিপক্ষে এই রান করেছেন মাত্র ১৩ ইনিংসেই!