• আইপিএল
  • " />

     

    মহা নিলামের দ্বিতীয়দিন: অবিক্রিতই সাকিব, লিভিংস্টোন-ডেভিডের চমক

    মহা নিলামের দ্বিতীয়দিন: অবিক্রিতই সাকিব, লিভিংস্টোন-ডেভিডের চমক    

    আইপিএলের মহা নিলামের দ্বিতীয়দিনও অবিক্রিত রইলেন সাকিব আল হাসান। বেঙ্গালুরুতে অনুষ্ঠিত দুদিনব্যাপী এই নিলামের সবচেয়ে দামী ক্রিকেটার হয়েছেন ইশান কিষান। ১৫ কোটি ২৫ লাখে তাকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। আর বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি দাম উঠেছে লিয়াম লিভিংস্টোনের। এই ইংলিশ ক্রিকেটার খেলবেন পাঞ্জাব কিংসের হয়ে।

    সাকিবের সঙ্গে প্রথমদিন অবিক্রিত ছিলেন মোহাম্মদ নবি, সুরেশ রায়না, স্টিভেন স্মিথ, ডেভিড মিলার, ইমরান তাহির, মুজিব-উর-রহমানের মতো ক্রিকেটাররা। এই তালিকায় যুক্ত হয়েছে অ্যারন ফিঞ্চ ও অইন মরগানের নাম। সাকিবও থেকে গেছেন তাদের দলেই। তার প্রতি দ্বিতীয়দিনও আগ্রহী হয়নি কোনো দল। 

    তবে দল পেয়েছেন  নবি ও মিলার। ১ কোটি রুপিতে নবিকে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। দেড় কোটি রুপিতে তার সতীর্থ হয়েছেন ইংলিশ ওপেনার অ্যালেক্স হেইলস। ভারতীয় ওপেনার অজিঙ্কা রাহানেও আছেন কলকাতার স্কোয়াডে। ভিত্তিমূল্য ১ কোটিতেই তাকে কিনেছে কেকেআর। ৩ কোটি রুপির মিলারকে দেখা যাবে নতুন দল গুজরাট টাইটান্সের জার্সিতে। 

    নিলামের দ্বিতীয়দিন চমক দেখিয়েছেন লিয়াম লিভিংস্টোন। মারকুটে এই ব্যাটসম্যানকে নিয়ে কাড়াকাড়ি চলেছে কলকাতা, চেন্নাই, গুজরাট ও পাঞ্জাবের মধ্যে। এই চার ফ্র্যাঞ্চাইজির নিলাম যুদ্ধের ফলে ১ কোটি ভিত্তিমূল্যের লিভিংস্টোনের দাম গিয়ে ঠেকেছে সাড়ে ১১ কোটি রুপিতে। শেষ অবধি দর হাঁকিয়ে তাকে দলে ভেড়ায় পাঞ্জাব। চলতি বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে আলো ছড়ানো বেনি হাওয়েলকেও নিয়েছে পাঞ্জাব। তার দাম ৪০ লাখ রুপি। 

    আলাদা করে নজর কেড়েছেন টিম ডেভিড। সিংগাপুরের এই ক্রিকেটারের ভিত্তিমূল্য ছিল ৪০ লাখ রুপি। তাকে দলে পেতে লড়াইয়ে নামে দিল্লি, কলকাতা, পাঞ্জাব ও রাজস্থান। তবে সবাইকে ছাপিয়ে যায় মুম্বাই। ভিত্তিমূল্যের ২০ গুনেরও বেশি দাম পেয়েছেন ডেভিড।   ৮ কোটি ২৫ লাখ রুপিতে তাকে নিয়েছে মুম্বাই।  এর আগে আরো জফরা আর্চারের জন্যও ৮ কোটি রুপি খরচ করেছে মুম্বাই। চোটের জন্য এই মৌসুমে না খেললেও আগামীবার মুম্বাইয়ের স্কোয়াডে দেখা যাবে ডানহাতি এই ইংলিশ পেসারকে। 

    নিলামে বিদেশি ক্রিকেটারদের নিয়ে মুন্সিয়ানা দেখিয়েছে রাজস্থান। দ্বিতীয়দিন জিমি নিশাম, রাসি ভ্যান ডার ডুসেন, ড্যারেল মিচেল ও নাথান কোল্টার নাইলকে টানা দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। প্রথমদিন দল পাননি ম্যাথু ওয়েড। দ্বিতীয় দফায় ২ কোটি ৪০ লাখ রুপিতে এই অজিকে দলে নিয়েছে গুজরাট। ঋদ্ধিমান সাহাও যুক্ত হয়েছেন একই দলে। তার দাম ১ কোটি ৯০ লাখ। 

    আইপিএলের মহা নিলামের জন্য নাম দিয়েছিলেন মোট ১২১৪ ক্রিকেটার। সেখান থেকে যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত করা হয় ৫৯০ জনকে। এই তালিকায় ছিলেন লিটন দাস, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদ। কিন্তু ফ্র্যাঞ্চাইজিগুলোর স্কোয়াড পরিপূর্ণ হয়ে যাওয়ায় শেষ অবধি আর নিলামে উঠানো হয়নি তাদের। 

    দুদিন ধরে চলা এই নিলামে উঠানো হয়েছে ২০৪ জন ক্রিকেটারকে। যাদের মধ্যে ১৩৭ জন ভারতীয়, ৬৭ জন বিদেশি। এই তালিকা থেকে পছন্দের ক্রিকেটারদের দলে পেতে সবগুলো ফ্র্যাঞ্চাইজির মিলিত খরচ ৫৫১.৭ কোটি রুপি।  

     

    সবচেয়ে দামি দশ ক্রিকেটার

     

    ইশান কিষান- মুম্বাই- ১৫ কোটি ২৫ লাখ 

    দীপক চাহার- চেন্নাই- ১৪ কোটি- 

    শ্রেয়াস আইয়ার-কলকাতা- ১২ কোটি ২৫ লাখ

    লিয়াম লিভিংস্টোন-পাঞ্জাব-  ১১. কোটি ৫০ লাখ

    নিকোলাস পুরান-হায়দরবাদ- ১০ কোটি ৭৫ লাখ

    হার্শাল প্যাটেল- বেঙ্গালুরু- ১০ কোটি ৭৫ লাখ

    ওয়ানিন্দু হাসারাঙ্গা-বেঙ্গালুরু- ১০ কোটি ৭৫ লাখ 

    শার্দুল ঠাকুর- দিল্লি-১০ কোটি ৭৫ লাখ 

    প্রসিধ কৃষ্ণ-রাজস্থান- ১০ কোটি 

    আভেশ খান-লখনৌ  ১০ কোটি 

    লকি ফার্গুসন-গুজরাট-  ১০ কোটি