• আইপিএল
  • " />

     

    'ফাইনাল ফ্যান্টাসি ১১': কেমন হতে পারে আপনার আইপিএল ফাইনালের ফ্যান্টাসি একাদশ

    'ফাইনাল ফ্যান্টাসি ১১': কেমন হতে পারে আপনার আইপিএল ফাইনালের ফ্যান্টাসি একাদশ    

    প্রায় আড়াই মাস ধরে চলে আসা আইপিএলের আনন্দে শুধু খেলা দেখে নয়, ফ্যান্টাসিতে দল বানিয়েও আপনি নিশ্চয় সেই উত্তেজনায় শামিল হয়েছেন। তাই সেটার শেষটাও তো মনমত হওয়া চাই। চলুন দেখে আসা যাক, ফাইনালের জন্য কেমন হতে পারে আপনার ফ্যান্টাসি একাদশ।

     

    জস বাটলার (অধিনায়ক)

    ফাইনাল কেন, পুরো আইপিএল জুড়ে এই একটা নাম বোধহয় চোখবুঝেই সবাই বেছে নিয়েছেন। ২য় কোয়ালিফায়ারেও সেঞ্চুরি করে জস ‘দ্যা বস” জানান দিয়েছেন যে, তিনি বড় মাচে খেলোয়াড়। মাঝের ‘রান খরা’ (!) কাটিয়ে ১ম ও ২য় কোয়ালিফায়ারে হেসেছে তার ব্যাট। ৫৮.৮৫ গড় ও ১৫১.৪৭ স্ট্রাইক রেটে ৮২৪ রান করা বাটলার তাই নিশ্চিতভাবেই হতে যাচ্ছে যে কারও দলের প্রথম নাম।
     
    শুবমন গিল

    জস বাটলারের ওপেনিং সঙ্গী ইয়াশাসভি জাইসওয়াল হতে পারত আপনার আরেক ওপেনার। তবে জুটি ভাঙার জন্য যেহেতু প্রতিপক্ষের বিশেষ পরিকল্পনা থাকে, এবং অনুমতিভাবেই আপনার বাজির সবচেয়ে বড় ঘোড়া যেহেতু বাটলার তাই তার অপেনিং সঙ্গীকে আপনার একাদশে না রাখাই ভাল। প্রতিপক্ষ গুজরাটের ৩য় সর্বোচ্চ রান সংগ্রাহক শুবমন গিল তাই হতে পারে আপনার দ্বিতীয় ওপেনার। ৩১.২৮ গড়ে এই মৌসুমে ৪৩৮ রান করা গিল কিন্তু গত মৌসুমেও কলকাতার হয়ে ফাইনাল খেলেছেন। ফাইনালের অভিজ্ঞতার জন্য তার ওপর ভরসা করতেই পারেন।

    হার্দিক পান্ডিয়া

    গুজরাট অধিনায়ক এবার নিজ দলের সর্বোচ্চ রান সংগ্রাহক। ব্যাট হাতে বেশিরভাগ ম্যাচেই তিনে নামা হার্দিক দেখিয়েছেন যে দায়িত্বের ভার তার জন্য কোনও বোঝা নয়, বরং অনুপ্রেরণা। ব্যাট হাতে ৪৫.৩ গড়ে ৪৫৩ রানের পাশাপাশি বোলিংও করেছেন বেশ কয়েক মাচে। হার্দিক তাই ফাইনালে হতে পারে আপনার তিন নম্বর ব্যাটার।
     
    সাঞ্জু স্যামসন

    রাজস্থান অধিনায়কের এবারের মৌসুমটাও কেটেছে বরাবরের মতই অধারাবাহিক। তবে বাটলারের দাপটে অনেক ম্যাচেই তিনি নেমেছেন সপাটে ব্যাট চালানোর ভুমিকায়। সেই কাজটা তিনি করেছেন সাফল্যের সাথেই, সাথে রানের পাল্লাটাও একেবারেই হালকা নয়। ১৪৭.৫ স্ট্রাইক রেটে ৪৪৪ রান করা স্যামসন হতে পারে আপনার চার নম্বর ব্যাটার।

    ডেভিড মিলার

    এই মৌসুমে ‘কিলার মিলার’ যেন ফিরে পেয়েছেন নিজের পুরনো জাদু। শুরুতে সাবধানী, মাঝে মাথার মাঝে ম্যাচ জয়ের সমীকরণ সাজিয়ে ফেলা অতঃপর দুর্দান্ত ফিনিশিং - এর সবই দেখা গিয়েছে বেশ কয়েকবার। ১ম কোয়ালিফায়ারে যেই ইনিংস খেললেন তা হয়ত গুজরাট সমর্থকরা মনে রাখবেন অনেকদিন। শুধু ফিনিশিং নয়, ৬৪.১৪ গড়ে ৪৪৯ রান করা মিলার এবার গুজরাটের ২য় সর্বোচ্চ রান সংগ্রাহকও। মিলার তাই নিঃসন্দেহে হতে পারে আপনার পঞ্চম ব্যাটার।

    শিমরন হেটমায়ার

    এই মৌসুমের সেরা ফিনিশারদের নাম বলতে বলা হলে হয়ত সেরা তিনে থাকবে হেটমায়ারের নাম। প্রায় প্রতি ম্যাচেই শেষ নেমে ঝড় তুলেছেন। ৫০.৫ গড় ও ১৫৭.৮১ স্ট্রাইক রেটে তার ৩০৩ রান তার হয়েই কথা বলে। আপনার একাদশের ফিনিশারের দায়িত্ব তাই এই ক্যারিবিয়ানকে দিতে পারেন।

    রশিদ খান (সহ অধিনায়ক)

    প্লেঅফ/নকআউটে রশিদ খান যেন স্পিনার হিসেবে প্রতি মৌসুমেই হয়ে উঠছেন আর দুর্ধর্ষ। ১ম কোয়ালিফায়ারে কোনও বাউন্ডারি মারতে পারেনি কেউ; হাই-স্কোরিং ম্যাচেও মাত্র ১৬ রান গোণা
     রশিদকে নিয়ে বোধহয় কারও সন্দেহের অবকাশ নেই। মাত্র ৬.৭৩ ইকোনমি রেটে ১৮ উইকেট নিয়ে যথারীতি এই মৌসুমেও তিনি উজ্জ্বল। সাথে ব্যাট হাতে এবার তার দুটো ম্যাচজয়ী ক্যামিওর কথা ভুলে চলবে না কিন্তু। আপনার একাদশের লেগ স্পিনারের দায়িত্বটা এবার এই আফগানকে দিতে পারেন।

    রবিচন্দ্রন আশ্বিন

    একাদশে আপনি দুজন লেগ স্পিনার রাখতেই পারেন। উইকেট তুলে নেওয়ায় তাদের পারদর্শিতার কথা তো মাথায় রাখতেই হয়। পাশাপাশি রাজস্থানের লেগি যুজবেন্দ্র চেহেল যে এবারের সর্বোচ্চ উইকেট শিকারি ও খুব সম্ভবত তার মাথায়ই উঠতে যাচ্ছে এবারের পার্পল ক্যাপ। তবে ফাইনালের মত একটা ম্যাচে ব্যাটাররা যে উইকেটের মূল্য চড়া রেখে খেলবে সেই আশা রাখা যায়। আর ব্যাটিং বান্ধব উইকেটে চেহেলের মত লেগ স্পিনাররা একটু খরুচে হয় তার প্রমাণ মিলেছে গত দুই ম্যাচেও। সেসব মাথায় রেখে একাদশে আপনি রাখতে পারেন অভিজ্ঞ অফ স্পিনার ও সাবেক আইপিএল চ্যাম্পিয়ন রবিচন্দ্রন আশ্বিনকে। ৭.৩৫ ইকোনমি রেটে ১২ উইকেট পাওয়া আশ্বিনের নামের পাশে যে ব্যাট হাতে একটি ফিফটিও আছে সেটাও অবজ্ঞা করার উপায় নেই।

    ইয়াশ দয়াল

    গুজরাটের বাঁহাতি এই পেসার কিছুটা খরুচে হলেও গুজরাটের হয়ে কমপক্ষে ৫ ম্যাচ খেলা বোলারদের মধ্যে তার স্ট্রাইক রেট সর্বনিম্ন (১৭.৪); যা তার উইকেট শিকারের ক্ষমতারই প্রমাণ। মূল্যমানেও নিচের দিকে তার অবস্থান হওয়ার কারণে দলে তারকাদের জায়গা করে দিতে দয়াল হতে পারে দারুণ এক বাজেট খেলোয়াড়।

    প্রাসিধ কৃষ্ণা

    তরুণ এই ভারতীয় পেসার এই মৌসুমে ততটা ধারাবাহিক না হলেও রাজস্থানের সর্বোচ্চ উইকেট শিকারি (১৮) পেসার তিনিই। কৃষ্ণা যেসব ম্যাচে নিজেকে মেলে ধরতে পেরেছেন সেসব ম্যাচে ছিলেন দুর্দমনীয়। এই সদ্য সমাপ্ত ২য় কোয়ালিফায়ারেও বল হাতে আগুন ঝরিয়েছেন। দলের ওপেনিং দুই পেসারের একজন তাই হতে পারেন কৃষ্ণা।

    মোহাম্মদ শামি

    শামির ওপেনিং স্পেল নিয়ে প্রশ্ন তোলার খুব একটা সুযোগ নেই, নেই তার ডেথ বোলিং নিয়ে খুব একটা অভিযোগ করারও। কম্পক্ষে ৫০ অভার বল করা বোলারদের মধ্যে এই মৌসুমে ৪র্থ সেরা স্ট্রাইক রেট (১৮) তার। গুজরাটের সর্বোচ্চ উইকেট শিকারি পেষারও (১৮) তিনি। আপনার একাদশের আর একজন পেসার হিসেবে তাই ভারতীয় এই পেসারের ওপর ভরসা রাখতেই পারেন।