• কোপা আমেরিকা ২০১৬
  • " />

     

    মেসির নেতৃত্ব নিয়ে প্রশ্ন ম্যারাডোনার

    মেসির নেতৃত্ব নিয়ে প্রশ্ন ম্যারাডোনার    

    পেশাদার ফুটবলে ক্যারিয়ার শুরু হতে না হতেই তুলনা পেতে শুরু করেছিলেন তাঁর সাথে। লিওনেল মেসিকে এখনও ভক্তরা অনেকে আদর করে ডাকেন ‘মেসিডোনা’। ম্যারাডোনা নিজেও মেসির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন বহুবার। কিন্তু ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই কিংবদন্তী এখন বলছেন, একটা দলকে নেতৃত্ব দেয়ার যোগ্যতা মেসির নেই।

     

    বিশ্বকাপের একটা শিরোপা বাদ দিলে কিংবদন্তী হবার সম্ভব সব যোগ্যতাই বোধকরি অর্জন হয়ে গেছে মেসির। বিশ্বকাপ না হোক, ফুটবলের বর্তমান প্রজন্মের সবচেয়ে বড় এই বিস্ময় এখনও অব্দি জাতীয় দলের জার্সি গায়ে জিততে পারেন নি বড় কোনো টুর্নামেন্টের শিরোপা। সে আক্ষেপ ঘোচানোর প্রয়াসেই আরও একবার তাঁর নেতৃত্বে আর্জেন্টিনা খেলছে কোপা আমেরিকার শতবর্ষ উদযাপন টুর্নামেন্ট। ইনজুরির কারণে প্রথম ম্যাচ মিস করা মেসি পানামার বিপক্ষে পরবর্তী ম্যাচেই মাঠে নামবেন বলে আশা করা হচ্ছে।

     

     

    কিন্তু সে ম্যাচের আগে তাঁকে কিছুটা হলেও কি হতোদ্যম করবে স্বদেশী কিংবদন্তীর মন্তব্য? ইউরো উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিতে এখন ফ্রান্সে রয়েছেন ম্যারাডোনা। সেখানেই আরেক কিংবদন্তী পেলে তাঁর কাছে জানতে চেয়েছিলেন মেসির ব্যাপারে মূল্যায়ন। জবাবটা যেন একটু বেশীই কড়া দিয়ে ফেললেন আর্জেন্টিনাকে সর্বশেষ বিশ্বকাপ এনে দেয়া ব্যাক্তিটি, “মানুষ হিসেবে সে অসাধারণ। কিন্তু তাঁর কোনো ব্যক্তিত্ব নেই। একটা দলকে নেতৃত্ব দেয়ার জন্য যে ব্যক্তিত্ব প্রয়োজন সেটা তাঁর নেই।”

     

    একই অনুষ্ঠানে ম্যারাডোনা মুগ্ধতা প্রকাশ করেন রোনালদোকে নিয়ে। তাঁর ধারণা, এবারের ইউরো আয়োজনে আলো ছড়াবেন পর্তুগীজ সেনসেশন, “ক্রিস্টয়ানো নিঃসন্দেহে একজন তারকা। সে এমন একজন খেলোয়াড় যে একাই দলকে ফাইনালে নিয়ে যাবার সামর্থ্য রাখে। তাঁকে ফুটবলের সংস্কৃতি বলা চলে। ফুটবল যারা ভালোবাসে তাঁরা অবশ্যই রোনালদোকে ভালোবাসবে।”